কক্সবাজারে " বাণিজ্যিক খামারীদের গ্লোবাল গ্যাপ বিষয়ে প্রশিক্ষণ"

এগ্রিলাইফ২৪ ডটকম: কোস্ট ফাউন্ডেশন কর্তৃক বাস্তবায়নাধীন আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (ইফাদ) , ডানিডা ও পিকেএসএফ'র আর্থিক ও কারিগরি সহায়তায় বিগত ২৮ জুলাই ২০২৪, রবিবার থেকে কক্সবাজারে " বাণিজ্যিক খামারীদের গ্লোবাল গ্যাপ বিষয়ে প্রশিক্ষণ" শুরু হয়েছে।

রুরাল মাইক্রোএন্টারপ্রাইজ ট্রান্সফর্মেশন প্রজেক্ট (আরএমটিপি)-পোল্ট্রি প্রকল্পের আওতায় কক্সবাজার সদর ও রামু উপজেলার প্রকল্পভুক্ত পোল্ট্রি খামারী ও উদ্যোক্তাদের মধ্যে এই প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।

গ্লোবাল গ্যাপ বিষয়ে প্রশিক্ষণ শীর্ষক প্রশিক্ষণ কোর্সটিতে খামারে জৈব নিরাপত্তা সম্পর্কে প্রাথমিক ধারণা প্রদান করা হয়। এছাড়াও
১) সুস্থ্য ও সবল, ইনব্রিডিং মুক্ত, ভাল সোর্স হতে একদিন বয়সের বাচ্চা ক্রয়
২) খামারে নিরাপদ ফিড ও পানির সরবরাহ:
৩) এন্টিবায়োটিকের ব্যবহার কমিয়ে প্রিবায়োটিক ও প্রোরাবায়োটিকের ব্যবহার;
৪) খামারে রেজিস্টার্ড ভেট নিয়োগ;
৫) ঔষধের প্রত্যাহারকাল মেনে চলা;
৬) ব্রয়লার মুরগির প্রকৃত স্বাদ আনায়নে ৪০-৪২ দিন পর্যন্ত মুরগি পালন অথবা পূর্ণ বয়স্ক হলে বিক্রয়;
৭) ডিএলএস হতে খামার নিবন্ধন;
৮) এফসিআর না দেখে গ্রোথ চার্ট অনুসরণ;
৯) বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়ন ইত্যাদি বিষয়ে বিস্তারিত ধারনা দেওয়া হয়। উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে কিভাবে আমাদের দেশীয় খামারগুলোকে আধুনিকায়ন এর পাশাপাশি সম্পূর্ণ নিরাপদ আমিষ উৎপাদন এর আতুরঘর হিসেবে প্রতিষ্ঠা করা যায়, তার বাস্তব ও আপডেটেড ফর্মুলা নিয়ে দুপক্ষীয় আলোচনা ও পর্যালোচনা হয়। পরবর্তীতে ওয়ানস্টপ সল্যুশন হিসেবে একটি হ্যান্ডনোট(G.GAP), একটি বই(মুরগী পালন) এবং ভেটেরিনারি ডাক্তার ও ভেট ক্লিনিকের ঠিকানা প্রদান করা হয়।

প্রশিক্ষণ কর্মসূচিটি গ্লোবাল গ্যাপ মাষ্টার টেইনার (বিএসসি ইন এইচ/ডিভিএম) এর মাধ্যমে পরিচালনা করা হয়।

কোর্সটি শেষে প্রশিক্ষণপ্রাপ্ত খামারীদের মধ্যে গুড এগ্রিকালচারাল প্র‍্যাক্টিসের ক্ষেত্রে নূন্যতম উন্নতি হবে এমন আশা করা যাচ্ছে।