'বন্যা দুর্গত খামারীদের পাশে ইয়ন ফিড'

এগ্রিলাইফ২৪ ডটকম: বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের আকস্মিক বন্যায় মানুষের পাশাপাশি দিশেহারা মাছের ঘের, পোল্ট্রি খামার সহ সকল গবাদি প্রাণী। খামারিদের সামনে এখন প্রধান চ্যালেঞ্জ নতুন করে ঘুরে দাঁড়ানো এবং গবাদি প্রাণীর জন্য সুষম খাদ্য। আর এই আপদকালীন সময়ে প্রায় ২০০ গবাদি প্রাণীর খামারিদের পাশে দাঁড়িয়েছে ইয়ন ফিড।

এরই অংশ হিসেবে আজ কুমিল্লার লাকসাম এবং ফেনী সদর ও পরশুরাম এ বন্যা দুর্গত ২০০ জন গবাদি প্রাণীর খামারীদের মধ্যে ইয়ন ফিডের সহায়তায় ইয়ন সাইলেজ বিতরণ করা হয়। প্রত্যেক খামারিকে রংপুরে অবস্থিত ইয়ন বায়ো-সাইন্স এর উৎপাদিত ১ ব্যাগ (৪৫ কেজি) ইয়ন সাইলেজ প্রদান করা হয়। এ সময় উপস্থিত খামারিরা গো-খাদ্য হিসাবে ইয়ন সাইলেজ পেয়ে ইয়ন গ্রুপের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন। একাধিক খামারি বলেন আমরা মানুষরা দুর্যোগে শুকনো খাবার সহ বিভিন্ন ত্রান পাচ্ছি, কিন্তু গবাদি প্রাণীর জন্য পর্যাপ্ত খাদ্যের সংকট দেখা দেয়। কারণ এ সময় কোন কাঁচা ঘাস, খড় বা শুকনো খাবার কিছুই পাওয়া যায় না। সাইলেজ সে হিসাবে বিকল্প খাদ্য হিসেবে গবাদি প্রাণিকে খাওয়ানো যাবে।

ইয়ন ফিডের ডিভিশনাল সেলস ম্যানেজার কৃষিবিদ আব্দুল হালিম ব্যক্ত করেন দুঃসময়ে খামারিদের পাশে থাকতে পেরে আমরা আনন্দিত, কারণ আমরা প্রতিনিয়ত মাছ, মুরগি, গবাদি প্রাণী সহ কৃষি নিয়ে কাজ করি। তাই এ সকল বোবা প্রাণীদের মুখে খাবার থাকলে খামারিদের পাশাপাশি আমাদেরও ভালো লাগে। আমরা ভবিষ্যতে এর ধারা অব্যাহত রাখার চেষ্টা করব এবং খামারিদের সহায়তায় কাজ করে যাব।

উল্লেখ্য, ইতোপূর্বে ইয়ন গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ এর সকল কর্মকর্তা-কর্মচারীরা তাদের একদিনের বেতন বন্যার্তদের সহায়তায় দান করেছেন।
এই সহায়তা কার্যক্রমে আরো উপস্থিত ছিলেন ইয়ন ফিডের ৪ জন সম্মানিত পরিবেশক, এরিয়া ম্যানেজার শাহিন আলম, ডিপো ইনচার্জ লুৎফুল আলম সহ অন্যান্য কর্মকর্তা ও খামারিরা।

আল্লাহ বন্যা দুর্গত সকল খামারিদেরকে ধৈর্য্য সহকারে প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করার শক্তি প্রদান করুক।-আমিন!!!