বাহা-এর নতুন কমিটিঃপ্রফেসর ড. মোঃ আবুল হাশেম সভাপতি ও মোঃ রফিকুল ইসলাম খান (ডন) মহাসচিব নির্বাচিত

বাকৃবি প্রতিনিধি: বাংলাদেশ এ্যানিমেল হাজব্রেন্ড্রী এসোসিয়েশনের (বাহা) কার্য নির্বাহী কমিটি (২০২৪-২০২৬) গঠিত হয়েছে। নব গঠিত কমিটিতে বাকৃবির এনিমেল সায়েন্স বিভাগের প্রফেসর ড. মোঃ আবুল হাশেম সভাপতি এবং প্রোঃ ভেটাগ্রো কনসালটিং এর মোঃ রফিকুল ইসলাম খান (ডন) মহাসচিব নির্বাচিত হয়েছেন।

বাকৃবির পশুপালন অনুষদীয় কনফারেন্স কক্ষে অনুষ্ঠিত গত ১৭ আগষ্ট ২০২৪, শনিবার বাংলাদেশ এ্যানিমেল হাজব্রেন্ড্রী এসোসিয়েশনের (বাহা) এর বর্ধিত সভায় এ কমিটি গঠিত হয়েছে বলে নতুন কমিটির দপ্তর সম্পাদক প্রফেসর ড. মোঃ বজলুর রহমান মোল্যা, পোল্ট্রি বিজ্ঞান বিভাগ, বাকৃবি এ তথ্য নিশ্চিত করেছেন।

নব গঠিত বাংলাদেশ এনিমেল হাজবেন্ড্রি এসোসিয়েশন (বাহা) এর কার্যনির্বাহী কমিটি (২০২৪-২০২৬ )অন্যান্যরা হচ্ছেন ,জ্যৈষ্ঠ সহ-সভাপতি প্রফেসর ড. মোঃ শওকত আলী, পোল্ট্রি বিজ্ঞান বিভাগ, বাকৃবি, সহ-সভাপতি-১ ড. মোঃ গোলাম আজম, পিএসও, ডিএলএস, সহ-সভাপতি-২ ফরিদা ইয়াসমিন, পরিচালক, ডিএলএস, সহ-সভাপতি-৩ ড. নাসরিন সুলতানা, পরিচালক (গবেষণা), বিএলআরআই, যুগ্ম মহাসচিব-১ এ. কে. এম. আনিসুজ্জামান (আনিস), ম্যানেজিং পার্টনার, এম.এস.কে. এগ্রোঃ,যুগ্ম মহাসচিব-২ প্রফেসর ড. মোঃ আবুল কালাম আজাদ, এনিমেল সায়েন্স, বাকৃবি,যুগ্ম মহাসচিব-৩ ড. মোঃ সাদেকুজ্জামান, ডেপুটি রেজিস্ট্রার, বাকৃবি।

কোষাধ্যক্ষ হিসেবে সির্বাচিত হয়েছেন মোঃ ফয়েজুর রহমান, এভান্স এশিয়া লিমিটেড,সাংগঠনিক সম্পাদক-১ মোঃ শাইফুল ইসলাম (সাথী), কাজী ফার্মস্ লিমিটেড,সাংগঠনিক সম্পাদক-২ মোহাম্মদ আমানউল্লাহ, কান্ট্রি রিপ্রেজেন্টটিভ, সলিডার,সহ-সাংগঠনিক সম্পাদক-১ মোঃ আশাদুল আলম (আপেল), এসএসও, বিএলআরআই,সহ-সাংগঠনিক সম্পাদক-২ এ.এম. জাহিদুল আবেদীন (মিশু), উদ্যোক্তা,দপ্তর সম্পাদক প্রফেসর ড. মোঃ বজলুর রহমান মোল্যা, পোল্ট্রি বিজ্ঞান বিভাগ, বাকৃবি,সহ-দপ্তর সম্পাদক মোঃ রফিকুল ইসলাম (রাহুল), ইউএলও, ডিএলএস ,প্রচার সম্পাদক এস.এম. সামিউল আউয়াল (সামি), ইউএলও, ডিএলএস,সহ-প্রচার সম্পাদক মোঃ বাহালুল করিম (তমাল), পিডিও, ডিএলএস ,আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. মোঃ রাকিবুল হাসান, পিএসও, বিএলআরআই সমাজকল্যাণ সম্পাদক ড. মোঃ সিরাজুল ইসলাম, এসএসও, বিএলআরআই, ক্রীড়া সম্পাদক ড. মোঃ ফয়জুর রহমান (বিপুল), মানব সম্পদ বিষয়ক সম্পাদক মোঃ শহীদুল ইসলাম (শহিদ), আফতাব বহুমুখী ফার্মস লিমিটেড।

অন্যদিকে সদস্য হিসেবে (জ্যৈষ্ঠতার ভিত্তিতে নয়) জাকির হোসেন আকন্দ, সাবেক সচিব ও সাবেক সভাপতি, বাহা , ড. অসীম কুমার দাস, সাবেক মহাসচিব, বাহা ও প্রকল্প পরিচালক, ডিএলএস এবং প্রফেসর ড. এ.কে ফজলুল হক ভূঁইয়া।

বাকৃবি বাংলাদেশ এ্যানিমেল হাজব্রেন্ড্রী এসোসিয়েশনের (বাহা) এর অন্তর্বর্তী কমিটির আহবায়ক প্রফেসর ড. মোঃ আবুল হাশেম স্বাক্ষরিত এক প্রেস রিলিজে জানা যায়, বাংলাদেশ এনিমেল হাজবেন্ড্রি এসোসিয়েশন (বাহা) এর সংবিধানের উপবিধির অনুচ্ছেদ-৩ অনুসারে আগামী দুই বছরের জন্য নতুন কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়েছে। আরও বলা হয়েছে , সংগঠনের কার্যক্রমকে গতিশীল করার লক্ষ্যে গঠিত অন্তর্বর্তী কমিটিকে গঠনতন্ত্র মোতাবেক ৯০ দিনের মধ্যে একটি পূর্ণাঙ্গ কার্য নির্বাহী কমিটি গঠনের জন্য ক্ষমতায়িত করা হয়। অদ্য অন্তর্বর্তী কমিটি আংশিক কার্য নির্বাহী কমিটি (২০২৪-২০২৬) গঠন করেন।

বৈষম্য বিরোধী ছাত্র-জনতার আন্দোলনের বিপক্ষে গিয়ে পতিত স্বৈরাচারী ও ফ্যাসিস্টি আওয়ামী সরকারের সমর্থনে কার্য নির্বাহী কমিটি (২০২৩-২০২৫) শান্তি মিছিলে অংশ নেয় যা সংগঠনের উদ্দেশ্য ও মূলনীতির সম্পূর্ণ পরিপন্থি । বিধায় অধিকাংশ সদস্য উক্ত কার্য নির্বাহী কমিটি থেকে পদত্যাগ করেন ফলে বাহা’র কার্যক্রম স্থবির হয়ে পড়ে। এ প্রেক্ষিতে গঠনতন্ত্র অনুযায়ী উক্ত সভায় সর্বসম্মতিক্রমে আহবায়ক সহ মোট আট (০৮) সদস্যের একটি অন্তর্বর্তী কমিটি গঠন করা হয় বলে প্রেস রিলিজে বলা হয়েছে ।