প্রফেসর ড. হুমায়ুন কবির বাকৃবির ট্রেজারার (অতিরিক্ত দায়িত্ব) নিযুক্ত

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু : বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃতী গ্র্যাজুয়েট ও কৃষি অর্থনীতিবিদ প্রফেসর ড. হুমায়ুন কবিরকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার (অতিরিক্ত দায়িত্ব) হিসেবে নিয়োগ প্রদান করা হয়েছে। তিনি বিশ্ববিদ্যালয়ের ১৩তম ট্রেজারার (অতিরিক্ত দায়িত্ব) পালন করবেন। ২১ আগস্ট ২০২৪ ভাইস-চ্যান্সেলর মহোদয়ের (দায়িত্বপ্রাপ্ত) আদেশক্রমে বাকৃবির সংস্থাপন শাখার এক অফিস আদেশে এ তথ্য জানা যায় ।

প্রফেসর ড. হুমায়ুন কবির ১৯৭৫ সালে জামালপুর জেলার দেওয়ানগঞ্জ উপজেলার সানন্দ বাড়ি গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতা বিশিষ্ট সমাজসেবক ও অবসরপ্রাপ্ত হাইস্কুল শিক্ষক মোহাম্মদ শামছুল হক ও মাতা মাহমুদা বেগম।

শিক্ষা জীবনে প্রফেসর ড. হুমায়ুন কবির ১৯৯০ সনে সানন্দ বাড়ি হাই স্কুল থেকে কৃতিত্বের সাথে এসএসসি এবং ১৯৯২ সালে সরকারি আশেক মাহমুদ কলেজ জামালপুর থেকে এইচএসসি ডিগ্রী লাভ করেন। পরে তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজ বিজ্ঞান অনুষদ থেকে ১৯৯৬ সালে কৃতিত্বের সাথে বি এস সি এজি ইকন প্রথম শ্রেণিতে প্রথম স্থান অর্জন এবং ২০০০ সালে এমএস ইন কৃষি অর্থনীতি ডিগ্রী অর্জন করেন । পরে তিনি জার্মানীর জিসেন ইউনিভার্সিটি থেকে ২০১৩ সালে এগ্রিকালচারাল সায়েন্স বিষয়ে পিএইচ.ডি ডিগ্রী অর্জন করেন ।

প্রফেসর ড. হুমায়ুন কবির ২০০২ সনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি বিভাগে লেকচারার হিসেবে যোগদান করেন। পরবর্তীতে ২০০৫ সনে সহকারী প্রফেসর, ২০১১ সনে সহযোগী প্রফেসর এবং ২০১৫ সনে প্রফেসর পদে উন্নীত হন। প্রফেসর ড. হুমায়ুন কবির বহু জাতীয় ও আন্তর্জাতিক সেমিনার, সিম্পোজিয়াম, ওর্য়াকশপ ও কনফারেন্সে যোগদান করে গবেষণালব্ধ প্রবন্ধ উপস্থাপন করেন এবং বিভিন্ন টেকনিক্যাল সেশনে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তিনি গবেষণা ও শিক্ষা সংক্রান্ত কাজে পৃথিবীর বহু দেশ ভ্রমণ করেছেন।

কর্মজীবনে প্রফেসর ড. হুমায়ুন কবির বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি বিভাগীয় প্রধান, হাউজ টিউটর, ছাড়াও বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কাজের পাশাপাশি বিভিন্ন কমিটিতে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে চলেছেন। তিনি কৃষি অর্থনীতি বিষয়ে বিশেষজ্ঞ হিসেবে এফএও, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, জার্মানীর ডাড এ কাজ করেছেন।

তাঁর এই বর্ণাঢ্য শিক্ষকতা জীবনে ৩৯টি জাতীয় এবং আন্তর্জাতিক বৈজ্ঞানিক প্রকাশনা রয়েছে। ৪০জন এম.এস. শিক্ষার্থীর সুপারভাইজার, ২জন পিএইচ.ডি শিক্ষার্থীর সুপারভাইজার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

একজন নিবেদিত প্রাণ কৃষি অর্থনীতিবিদ প্রফেসর ড. হুমায়ুন কবির বিএনপিপন্থী শিক্ষক সংগঠন সোনালী দলের প্রচার সম্পাদক ও কার্যকরী সদস্য সদস্য হিসাবে দায়িত্ব পালন করে চলেছেন। তিনি বিভিন্ন পেশাজীবী সংগঠনের সাথে জড়িত রয়েছেন এর মধ্যে তিনি সদস্য, বাংলাদেশ অর্থনৈতিক সমিতি, সদস্য, বাংলাদেশ কৃষি অর্থনীতি সমিতি, সদস্য, কৃষিবিদ ইনস্টিটিউট, সদস্য, বাংলাদেশ কৃষিবিদ সমিতি ছাড়াও তিনি বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক পেশাগত সংগঠনের কার্যক্রমের সাথে জড়িত রয়েছেন ।

২০২৪ সালের এই আগস্ট মাসে বৈষম্যবিরোধী এবং এক দফা স্বৈরাচার সরকার পতনের ছাত্র-জনতার আন্দোলনে বাকৃবি ক্যাম্পাসের পাশাপাশি ময়মনসিংহ সিটি এলাকায় মিছিলসহ সকল কর্মসূচীর সভা সংগঠিত করার জন্য বাকৃবি শিক্ষকদের সমন্বয়কারী হিসাবে ভূমিকা পালন করেছেন।