অ্যানিম্যাল হাজবেন্ড্রি (পশুপালন) কাউন্সিল আইন ২০২৩’ গণমাধ্যমে প্রকাশিত সংবাদ প্রসঙ্গে বিপিআইসিসি’র বক্তব্য

এগ্রিলাইফ ডেস্ক: গত ২১ ডিসেম্বর ২০২৩ তারিখে জাতীয় একটি দৈনিকে “প্রাণিসম্পদ খাতে অস্থিরতা সৃষ্টির চেষ্টা” শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে; যেখানে বলা হয়েছে- ‘অ্যানিম্যাল হাজবেন্ড্রি (পশুপালন) কাউন্সিল আইন ২০২৩’ প্রণয়নের উদ্যোগ নিয়েছে ‘মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়’। প্রতিবেদনটিতে আরও বলা হয়েছে- গত সোমবার (১৭ ডিসেম্বর ২০২৩) সচিবালয়ে মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশিদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে এবং এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে- ‘বাংলাদেশ ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশন’ (বিডিএফএ) ও ‘বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল’সহ (বিপিআইসিসি) বিভিন্ন সংগঠন।

বাস্তবতা হচ্ছে- উল্লিখিত আইনটি সম্পর্কে বিপিআইসিসি অবগত নয়। এ সম্পর্কে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় কিংবা প্রাণিসম্পদ অধিদপ্তর হতে কোনো খসড়া প্রেরণ করা হয়নি কিংবা কখনও কোনো মতামত চাওয়া হয়নি। সংবাদপত্রে এ বিষয়ক খবরটি প্রকাশিত হওয়ার পূর্বে বিপিআইসিসি এ সম্পর্কে অবহিতও ছিলনা। সুতরাং গত ২১ ডিসেম্বর ২০২৩ তারিখে প্রকাশিত সংবাদে বিপিআইসিসি’র স্বাগত জানানোর খবরটি সঠিক নয়।

আজ (শনিবার, ২৩ ডিসেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বিপিআইসিসি সেক্রেটারী দেবাশিস নাগ বিষয়টি করেছে। অতীতের মত আগামীতেও ‘মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়’ কিংবা ‘প্রাণিসম্পদ অধিদপ্তর’ এর পক্ষ থেকে যে কোন ধরনের নীতিগত সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় বিপিআইসিসি’কে অন্তর্ভুক্ত করা হলে, বিপিআইসিসি তার পর্যবেক্ষণ বা মতামত উপস্থাপন করবে বলে বিজ্ঞপিতে উল্লেখ করা হয়।