"কৃষিবিদ ইনস্টিটিউশনের নির্বাচনের উপযুক্ত সময় এখন"

এগ্রিলাইফ ডেস্ক: কৃষিবিদ ইনস্টিটিউশনের নির্বাচনের উপযুক্ত সময় এখন। যারাই নির্বাচিত হবে আমরা তাদের স্বাগত জানাবো। নিয়মতান্ত্রিকভাবে ভোটার তালিকা সংশোধন করে নির্বাচন করুন। কৃষিবিদ দিবস উপলক্ষ্যে ১৩ ফেব্রুয়ারী, মঙ্গলবার বিকালে কেআইবি কমপ্লেক্সে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান কৃষিবিদদের উদ্দেশ্য করে বলেন, সমস্যা থাকতে পারে বা আসতেই পারে। এই সমস্যাগুলোকে বড় না করে একটি সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে আপনাদের নেতৃত্ব ঠিক করে তাদের পেছনে ঐক্যবদ্ধ হতে হবে। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী পরশু রাষ্ট্রীয় কাজে দেশের বাহিরে যাচ্ছেন। তিনি আসার পরে তার সাথে আমি কথা বলবো।

কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুস শহীদ সহ কৃষিবিদ নেতৃবৃন্দকে নিয়ে অচিরেই আপনাদের সমস্যাগুলো দূর করা হবে। তিনি বলেন, যারা ইউক্রেন-রাশিয়া ও ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে যুদ্ধ লাগিয়ে নিজেদের মুনাফা করতে চেয়েছে তারা বলেছিল বাংলাদেশ সবসময় তলাবিহীন ঝুড়িতেই থাকবে। তারাও আজ স্বীকার করতে বাধ্য হয়েছে যে বাংলাদেশ ঘুরে দাঁড়িয়েছে। বাংলাদেশ উন্নত মম শীর নিয়ে পৃথিবীর বুকে মাথা উঁচু করে দাঁড়িয়েছে শেখ হাসিনার নেতৃত্বে। আমাদের প্রিয় নেত্রীর বিরুদ্ধে বহু ষড়যন্ত্র হয়েছে। তার জীবনের ২১ বার মৃত্যুর ঝুঁকি এসেছে। তারপরও সকল বাঁধাকে মোকাবেলা করে তার নিরন্তর পথচলা এক মুহূর্তের জন্যও থামেনি।

অনুষ্ঠানের বিশেষ অতিথি কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুস শহীদ এমপি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা আমাদেরকে আমদানি নির্ভর না হয়ে দেশে ফসল উৎপাদনের জন্য গুরুত্ব দিয়েছেন।আমরা সেই অনুযায়ী যাবতীয় কৃষি পণ্য দেশেই উৎপাদন করে যাচ্ছি। কৃষকদের কৃষি পণ্য উৎপাদনে কৃষি বিজ্ঞানীদের অবদান অনেক। আপনাদের যখন যে সহযোগিতা লাগবে তা আপনারা কৃষি মন্ত্রণালয় থেকে পাবেন। আমাদের প্রকল্পগুলো সঠিক সময় শেষ করতে হবে। এ বিষয় গুলো আপনারা খেয়াল রাখবেন।

অনুষ্ঠানের উদ্বোধক বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ঢাকা ৮ আসনের সংসদ সদস্য কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, আপনারা অনতিবিলম্বে কৃষিবিদ ইনস্টিটিউশন এর গঠনতন্ত্র অনুযায়ী নির্বাচনের কার্যক্রম শুরু করুন। এই কার্যক্রমের মধ্য দিয়ে নতুন নির্বাচনের মাধ্যমেই নেতা নির্বাচিত হোক। যারাই নির্বাচিত হবে আমরা তাদের স্বাগত জানাবো। নিয়মতান্ত্রিকভাবে ভোটার তালিকা সংশোধন করে নির্বাচনের করুন। এখনই এটির উপযুক্ত সময়। যেখানে এদেশের জনগণ কোন সিদ্ধান্ত নিতে ভুল করে না সেখানে কৃষিবিদরাও সিদ্ধান্ত নিতে কোন ভুল করবে না।

তিনি বলেন, শেখ হাসিনার সরকার হলো কৃষিবান্ধব সরকার। আমাদের দায়িত্ব পালনের ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতার সাথে কাজ করতে হবে। আমাদের দায়িত্ব পালনে ক্ষেত্রে যদি কোন ভুল হয় বা স্বচ্ছতার অভাব থাকে আমাদের সেটি সংশোধন করে নিতে হবে। আমাদের মধ্যে বিভক্তি আমাদের দুর্বল করছে। আমরা ঐক্যবদ্ধ হতে পারি না।আমরা একে অপরের বিপক্ষে কথা বলি।যার কারণে আমরা বিভিন্ন জায়গায় আমাদের মর্যাদা ধরে রাখতে পারছিনা। এটা আমাদের জন্য দুঃখের ও বেদনার। আমাদের স্যাক্রিফাইজ করার জন্য প্রস্তুত থাকতে হবে।

কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ এর সভাপতি ও শেরেবাংল কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কৃষিবিদ প্রফেসর ড. মোঃ শহীদুর রশীদ ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ-এর মহাসচিব কৃষিবিদ মোঃ খায়রুল আলম প্রিন্স।অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব, জনাব মোহাং সেলিম উদ্দিন, কৃষি মন্ত্রণালয়ের সচিব কৃষিবিদ ওয়াহিদা আক্তার, বাংলাদেশ কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মশিউর রহমান হুমায়ুন প্রমুখ।