WPSA-BB-এর আয়োজনে রাজশাহীতে বিভাগীয় কারিগরি কর্মশালা অনুষ্ঠিত

এগ্রিলাইফ প্রতিনিধি: ওয়ার্ল্ড'স পোল্ট্রি সায়েন্স এসোসিয়েশন-বাংলাদেশ শাখা (WPSA-BB)-এর সার্বিক তত্ত্বাবধানে আজ শনিবার (৯ মার্চ) সকাল ০৯.০০ ঘটিকায়, কনফারেন্স রুম ইঞ্জিনিয়ারিং অনুষদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহীতে একটি বিভাগীয় কারিগরি কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) প্রফেসর ড. মোঃ হুমায়ুন কবীর।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদ ডীন প্রফেসর ড. খন্দকার মোঃ মোজাফ্ফর হোসেন-এর সভাপতিত্বে দিনব্যাপি আয়োজিত এ অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রফেসর ড. মোইজুর রহমান, সভাপতি, ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগ রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী।

এরপর "লাভজনক ডিম ও মাংস উৎপাদনের বিবেচ্য বিষয়সমূহ” শীর্ষক কারিগরি উপস্থাপনা প্রফেসর ড. মোঃ ইলিয়াস হোসেন, পোল্ট্রি বিজ্ঞান বিভাগ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কার্যনির্বাহি সদস্য, ওয়াপসা-বিবি ও সদস্য সচিব ওয়াপসা-বিবি বিভাগীয় কর্মশালা কমিটি।

"ব্রয়লার খামারে আইবিএইচ রোগের সাম্প্রতিক প্রাদুর্ভাব ও প্রতিকারের উপায়” শীর্ষক কারিগরি উপস্থাপনা প্রফেসর ড. মোঃ বাহানুর রহমান, মাইক্রোবায়োলজি ও হাইজিন বিভাগ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় সহ-সভাপতি, ওয়াপসা-বিবি ও আহ্বায়ক, ওয়াপসা-বিবি বিভাগীয় কর্মশালা কমিটি।

"রাজশাহী বরেন্দ্র অঞ্চলে পোল্ট্রি উৎপাদনে চ্যালেঞ্জ এবং তা প্রশমনের কৌশল" শীর্ষক কারিগরি উপস্থাপনা প্রফেসর ড. মোঃ শরিফুল ইসলাম, ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী।

"রাজশাহী বরেন্দ্র এলাকায় মুরগির রোগ: রোগ নির্ণয় ও ইহার প্রতিকারের উপায়” শীর্ষক কারিগরি উপস্থাপনা প্রফেসর ড. মোঃ গোলবার হোসেন, ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী।

"উপস্থাপিত প্রবন্ধসমূহের উপর সার্বিক আলোচনা ও আলোকপাত” করেন প্রফেসর ড. মোঃ জালাল উদ্দিন সরদার, ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং প্রফেসর ড. সৈয়দ সরওয়ার জাহান, ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী। এরপর  উপস্থাপিত প্রবন্ধসমূহের উপর মুক্ত আলোচনা ও মত বিনিময়ে অংশগ্রহন করেন উপস্থিত অতিথিবৃন্দরা।

কর্মশালায় জনাব মোঃ সিরাজুল হক (সিনিয়র সহ-সভাপতি, ওয়াপসা-বিবি) ডাঃ বিপ্লব কুমার প্রামাণিক (সাধারণ সম্পাদক) ওয়াপসা-বিবি, কৃষিবিদ ফয়েজুর রহমান (কোষাধ্যক্ষ ওয়াপসা-বিবি), ডা. আল আমিন (নির্বাহি সদস্য ওয়াপসা-বিবি) সহ কর্মশালায় রাজশাহী অঞ্চলের WPSA-BB সদস্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগ এর শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ, বৃহত্তর রাজশাহী অঞ্চলের তৃণমূল খামারীবৃন্দ, প্রাণিসম্পদ অধিদপ্তরের প্রতিনিধিবৃন্দ ও অন্যান্য অতিথিবৃন্দ অংশগ্রহণ করেন।