আন্তর্জাতিক অঙ্গনের প্রযুক্তি মেলাগুলি আমাদের দেশের উদ্যোক্তাদের অনেক সমৃদ্ধ করে তুলবে

এগ্রিলাইফ প্রতিনিধি: আন্তর্জাতিক অঙ্গনে অনুষ্ঠিত কৃষি প্রযুক্তি মেলাগুলি আমাদের দেশের উদ্যোক্তাদের অনেক সমৃদ্ধ করে তোলে। বুধবার ৮ মার্চ থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে শুরু হয়েছে VIV Asia-২০২৩। তিন দিনের এ মেলার আজ দ্বিতীয় দিন। মেলার বিভিন্ন জায়গায় ঘুরে দেখা গেছে বাংলাদেশে উদ্যোক্তারা বিভিন্ন প্রযুক্তি পণ্যগুলোর নিবিড়ভাবে খোঁজখবর নিচ্ছেন।

মেলা পরিদর্শনে আসা একাধিক উদ্যোক্তার সাথে কথা বলে জানা যায় তারা উন্নত বিশ্বের টেকসই কৃষিভিত্তিক প্রযুক্তিগুলো দেখছেন। এখন বাংলাদেশের উদ্যোক্তারা সবসময় সেরা মানের প্রযুক্তির দিকে ঝুঁকছেন। বহির্বিশ্বের সাথে আমাদেরকেও সেভাবে চলতে হবেঞ সময়ের সাথে তাল মিলিয়ে টেকসই প্রযুক্তি সমন্বয় সাধন না করতে পারলে আমরা দিন দিন পিছিয়ে পড়বো বলেন বিভিন্ন উদ্যোক্তারা।

তবে বেশিরভাগ দর্শনার্থীরা জানিয়েছেন বর্তমান সময়ে ফিড উৎপাদনের ব্যয় বৃদ্ধির কথা। কাঁচামাল দাম বৃদ্ধি, আমদানি ব্যয় বৃদ্ধি, ডলার সংকট তাদেরকে খুবই চিন্তিত করে ফেলেছে। কাজেই উৎপাদনশীলতা বৃদ্ধির মাধ্যমে খামারীদের লাভের বিষয়গুলি নিয়ে তারা গভীরভাবে ভাবছেন। পাশাপাশি নিরাপদ দুধ-ডিম-মাছ-মাংস উৎপাদনের আধুনিক কলা কৌশলগুলো জানার চেষ্টা করছেন। এ লক্ষে তারা এখানে আয়োজিত নানা কারিগরি সেমিনার ও সিম্পোজিয়ামেও অংশগ্রহণ করছেন।

অনেক উদ্যোক্তারা জলবায়ু চ্যালেঞ্জের কথা জানালেন। পরিবর্তিত জলবায়ু মোকাবেলা করে আমাদের পোল্ট্রি-ডেইরি শিল্পকে পরিবেশবান্ধব করে তোলার কথা জানালেন তারা। এ মেলাতেও এধরনের প্রযুক্তিগুলি প্রদর্শিত হচ্ছে।

দেশের খ্যাতনামা পোল্ট্রি, ফিস ও ডেইরি শিল্পের উদ্যোক্তা, কনসালটেন্ট, বিভিন্ন , কোম্পানির পদস্থ কর্মকর্তা বৃন্দ, পেশাজীবী, প্রকৌশলী, বিজ্ঞানী ও গবেষকদের পদচারণায় মেলা প্রাঙ্গণ প্রতিদিন মুখরিত হচ্ছে। মেলা আগামীকাল ১০ মার্চ শেষ হবে।