উৎপাদন ও উন্নতিতে মৎস্য সেক্টর বিশ্বে উদাহরণ সৃষ্টি করেছে: ড. শামসুল আলম

রাজধানী প্রতিনিধি: পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেছেন, মৎস্য সেক্টরের উৎপাদন ও উন্নতিতে বিশ্বে বাংলাদেশ উদাহরণ সৃষ্টি করেছে। মৎস্য সেক্টরের এ উন্নতি ও সমুদ্রসীমা বিজয়ের কারণে দেশ অনেক এগিয়ে যাচ্ছে।

ফিশারিজ সোসাইটি অব বাংলাদেশ (এফএসবি) এর আয়োজনে দিনব্যাপী তরুণ মৎস্য বিজ্ঞানী সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। শনিবার (১১ মার্চ) রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ওই সম্মেলন অনুষ্ঠিত হয়।

প্রতিমন্ত্রী আরো বলেন, কৃষি সেক্টরের মধ্যে মৎস্য সেক্টরের প্রবৃদ্ধি দ্বিতীয়, যা প্রায় ৩.৫ ভাগ। আর মৎস্য সেক্টরই হচ্ছে কৃষির সবচেয়ে স্থিতিশীল খাত। কারণ বাজারে মাছের দাম-বৃদ্ধি নিয়ে তেমন তারতম্য লক্ষ করা যায় না। বাজারে এখন প্রচুর পরিমাণে চাষের মাছ পাওয়া যাচ্ছে। দেশীজাতের মাছগুলোও এখন বাজারে পাওয়া যাচ্ছে।

তরুণ গবেষক ও মৎস্য বিজ্ঞানীদের উদ্দেশ্যে তিনি বলেন, আমাদের উন্মুক্ত জলাশয় ও বিল কমে যাচ্ছে ৷ কাজেই আমাদের চাষের মাছের গবেষণার উপর আরো অধিক মনোযোগী হতে হবে। চাষের মাধ্যমে মৎস্য সম্পদের উৎপাদন আরো কিভাবে বৃদ্ধি করা যায় সেদিকে গবেষণা ও সুদৃষ্টি দেওয়ার আহবান জানান।

সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্যে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালেয়র উপাচার্য প্রফেসর ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া বলেন, সবার জন্য প্রোটিনের চাহিদা মেটাতে মৎস্য খাতের উন্নতি। এ খাতে আমাদের তরুণরা এগিয়ে আসলে আরো উন্নতি সাধিত হবে। একইসাথে তিনি এ খাতে উন্নত প্রযুক্তি উৎপাদন ও ব্যবহারের তাগিদ দেন।

অনুষ্ঠানের বিশেষ অতিথি এগ্রিবিজনেসেস-এর প্রেসিডেন্ট ড. এফ এইচ আনসারী বলেন, বর্তমানে Ready to eat, Ready to cook এই ধরণের পণ্য উৎপাদন করতে হবে। আর এ ধরণের ভেল্যু এডেড পণ্যগুলো বিদেশেও প্রচুর চাহিদা আছে। এটি করতে পারলে বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারবে বাংলাদেশ। আর এক্ষেত্রে উৎপাদনকারী ও গবেষকদের সাথে এসসাথে কাজ করতে চায় এসিআই।

সম্মেলনে বক্তারা বলেন, বিদেশে মাছের বাজার ধরতে হলে গুণগত মান উন্নত করা, চিংড়ি ও সাদা জাতের মাছের উৎপাদন করতে হবে৷ মাছের উৎপাদন উৎপাদন বৃদ্ধি, বাজারজাত, গবেষণা এসব ক্ষেত্রে সরকারি-বেসরকারী উদ্যোগ গ্রহণ ও সম্মিলিত ভাবে কাজ করার আহবান জানান।

সম্মেলনে স্বাগত বক্তব্য দেন ফিশারিজ সোসাইটি অব বাংলাদেশের (এফএসবি) সাধারণ সম্পাদক প্রফেসর ড. মো. সাদিকুল ইসলাম।

ফিশারিজ সোসাইটি অব বাংলাদেশের (এফএসবি) সভাপতি প্রফেসর ড. মো. শামসুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালেয়র উপাচার্য প্রফেসর ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. আবুল মনসুর। সম্মেলনে এফএসবির কর্মকান্ড নিয়ে সার্বিক বক্তব্য দেন ড. এম এ মজিদ। সম্মেলনে সারাদেশ থেকে প্রায় শতাধিক তরুণ বিজ্ঞানী ও গবেষক এতে অংশ নেন।