কৃষি উৎপাদন অব্যাহত রাখতে বিশাল ভর্তুকি দিয়ে যাচ্ছে সরকার: কৃষিমন্ত্রী

এগ্রিলাইফ২৪ ডটকম: কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, খাদ্যের জন্য আমরা অন্যের উপর নির্ভরশীল হতে পারি না। সেজন্য কৃষি উৎপাদন অব্যাহত রাখতে ও খাদ্য নিরাপত্তার জন্য কৃষিতে বিশাল ভর্তুকি দিয়ে যাচ্ছে সরকার। এছাড়া, পৃথিবীর অনেক দেশের তুলনায় আমাদের দেশে বেশি ভর্তুকি দিয়ে কৃষিকে লাভজনক করার চেষ্টা করছে সরকার।

জাপানের উদাহরণ টেনে মন্ত্রী বলেন, জাপানের জিডিপিতে কৃষির অবদান শতকরা দুই ভাগেরও কম, কিন্তু জাপান সরকার খাদ্য নিরাপত্তার জন্য, খাদ্যে স্বয়ংসম্পূর্ণ থাকার জন্য বিশাল ভর্তুকি দিয়ে যাচ্ছে। কৃষিতে ভর্তুকি প্রদানকারী শীর্ষ দেশের একটি জাপান।

বুধবার সন্ধ্যায় রাজধানীর গুলশানে হোটেল রেনেসাঁয় গতানুগতিক কৃষিকে স্মার্ট কৃষিতে রূপান্তরে করণীয় শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। ঢাকা চেম্বার অ্যান্ড কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ এ সেমিনারের আয়োজন করে।

মন্ত্রী বলেন, বর্তমান সরকার নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী কৃষিকে আধুনিক ও লাভজনক করতে কাজ করছে। ৫০-৭০% ভর্তুকিতে কৃষকদের কৃষিযন্ত্র দেয়া হচ্ছে। ফলে কৃষি যান্ত্রিকীকরণ ও আধুনিকীকরণের দিকে এগিয়ে যাচ্ছে।

তিনি বলেন, সরকারের উদ্যোগের পাশাপাশি বেসরকারি উদ্যোক্তা, ব্যবসায়ীদের এগিয়ে আসতে হবে। কৃষি উৎপাদন, যান্ত্রিকীকরণ, প্রক্রিয়াজাতে বিনিয়োগ করতে হবে। তাহলেই, কৃষি দ্রুত আধুনিক হবে, লাভজনক হবে।

আব্দুর রাজ্জাক বলেন, ২০৪০ সালের মধ্যে দেশকে উন্নত দেশের কাতারে নিয়ে যাওয়ার জন্য কাজ করছে সরকার। সেই লক্ষ্যে কৃষি সেক্টরকেও সেইভাবে প্রস্তুত করা হচ্ছে।

আয়োজক সংগঠনের প্রেসিডেন্ট ব্যারিস্টার সামির সাত্তারের সভাপতিত্বে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর প্রফেসর এম এ সাত্তার মন্ডল, আইসিটি বিভাগের সচিব মো. শামসুল আরেফিন, বিশ্ব খাদ্য কর্মসূচির বাংলাদেশ প্রতিনিধি ডোমেনিকো স্কালপেল্লি, কৃষি ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ, প্রাণ গ্রুপের চেয়ারম্যান আহসান খান চৌধুরী, এসিআই এগ্রিবিজনেসের ব্যবস্থাপনা পরিচালক এফএইচ আনসারী প্রমুখ বক্তব্য রাখেন।