কৃষিবিদ ফাউন্ডেশন ফর হিউমিনিটির শিক্ষাবৃত্তি কার্যক্রম শিক্ষার্থিদের মানসিক ভিত্তিকে অত্যন্ত শক্তিশালী করছে

রাজধানী প্রতিনিধি: পড়াশোনার দিক দিয়ে তারা অত্যন্ত মেধাবী হলেও আর্থিক অসচ্ছলতার কারণে তাদের পড়াশোনা বাধাগ্রস্ত হচ্ছিল ঠিক সেই সময়ে তাদের সহযোগিতায় এগিয়ে আসে কৃষিবিদ ফাউন্ডেশন ফর হিউমিনিটি (কেএফএইচ)। তাদের এ সহযোগিতা তাদের মানসিক ভিত্তিকে অত্যন্ত শক্তিশালী করেছে যার জন্য তারা উত্তরোত্তর ভালো ফলাফল করছে। সংগঠনটির এ ধরনের প্রচেষ্টা শিক্ষার্থিদের উচ্চতর শিক্ষা গ্রহনে অনুপ্রেরণা যোগাচ্ছে।

আজ শুক্রবার (১৮ আগষ্ট) রাজধানীর বিদ্যুত ভবন মিলনায়তনে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থিরা তাদের আবেগঘন অনুভূতিতে এমনটাই জানালেন। এ ধরনের কার্যক্রমের জন্য তারা কৃষিবিদ ফাউন্ডেশন ফর হিউমিনিটি (কেএফএইচ)-এর সকলের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

কৃষিবিদ ফাউন্ডেশন ফর হিউমিনিটি (কেএফএইচ) সংগঠনটি ১৮ আগস্ট ২০২৩ খ্রি. তারিখে তাদের শিক্ষাবৃত্তি কার্যক্রমের ১ বছর পূর্তি পালন করছে। ২০২২ সাল থেকে চলমান তাদের এ শিক্ষাবৃত্তির আওতাধীনে আছে পাবলিক বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজে অধ্যয়নরত সুবিধাবঞ্চিত মেধাবী, পরিশ্রমী আর অদম্য ইচ্ছাশক্তির মন্ত্রে বলীয়ান ১৫ জন শিক্ষার্থী। শিক্ষার্থীদের কেএফএইচ হতে প্রতিমাসে ২৫০০/- শিক্ষাবৃত্তি হিসেবে প্রদান করা হচ্ছে। সংগঠনটি উক্ত অনুষ্ঠানের মাধ্যমে উপদেষ্টামন্ডলী, আজীবন সদস্য এবং শিক্ষাবৃত্তি’র ডোনারগণকে সম্মাননা প্রদান করে।

মানুষ হচ্ছে সৃষ্টির সেরা জীব আশরাফুল মাখলুকাত আর সৃষ্টির সেরা জীব হিসেবে মানুষ সবসময় মানবিকতার জন্য কাজ করবে। ভালো কিছু করার ইচ্ছাটাই হলো মুখ্য মানুষ কিন্তু দেখে দেখে শিখে, সামাজিক দায়বদ্ধতার এ ধরনের কার্যক্রমগুলি দেখে দেশের অন্যান্য সমাজসেবী সংগঠন আরো মানবিক কাজে অবদান রাখবে বলে মনে করেন অনুষ্ঠানের প্রধান অতিথি অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব ড: মেসবাহুল আলম। সুবিধাবঞ্চিত মেধাবী ছাত্রদের মাঝে বৃত্তি প্রদানসহ নানান জনসেবামূলক কার্যক্রম পরিচালনার জন্য তিনি কৃষিবিদ ফাউন্ডেশন ফর হিউম্যানিটিকে বিশেষ ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন জনাব মোঃ আনোয়ারুল ইসলাম সিকদার এনডিসি, (অবঃ) সচিব, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এবং ড. মোঃ গোলাম হোসেন, এশিয়া রিজিওনাল কোঅর্ডিনেটর, ফিল, এমএসইউ, ইউএসএ ও সাবেক মহাপরিচালক, বিএফআরআই। তাঁরা সংগঠনের বিভিন্ন কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন এবং ভবিষ্যতে সংগঠনের অন্যান্য কার্যক্রমের সাথে আরও নিবিড়ভাবে সম্পৃক্ত হওয়ার আশাবাদ ব্যক্ত করেন।

আমন্ত্রিত অতিথিরা তাদের বক্তব্যে আরও বলেন শিক্ষার্থীরা যেন আরো বড় হয়ে নিজের পাশাপাশি পরিবার সমাজ এবং রাষ্ট্রের অন্য জন্য ভালো কিছু করতে পারে সে বিষয়টি লক্ষ্য রাখতে হবে তারা যেন আরো বড় হয়ে ঠিক এমনিভাবে অন্যদের বিপদে এগিয়ে আসেন সে বিষয়টি সবসময় মাথায় রাখতে হবে। সংগঠনের অদম্য প্রচেষ্টা মানবিক প্রচেষ্টা এবং ইচ্ছাশক্তি তাদেরকে এগিয়ে নিয়ে যাবে। সমাজের বিত্তবানরা এ ধরনের কার্যক্রমে যে যার অবস্থান থেকে সহযোগিতা করলে অসচ্ছল মেধাবীরা শিক্ষাক্ষেত্রে ভালো ফলাফল করে দেশের জন্য ভালো কিছু করতে পারে বলে মনে করেন বক্তারা।

ডোনার সদস্যরা বলেন টাকাটা মুখ্য নয় মানবিক কাজের এ স্বপ্নের স্মারথী হতে পেরে তারা অত্যন্ত গর্বিত কারণ একজন অসচ্ছল শিক্ষার্থীর জন্য এ ক্ষুদ্র সহযোগিতার মাধ্যমে পাশে থাকাটা তাদের অন্যরকম মানসিক প্রশান্তির এনে দেয়। সততার সাথে নিষ্ঠার সাথে দেশ ও জাতি গঠনে কাজ করবে শিক্ষার্থীরা। আগামীতে আরো অনেকে এ ধরনের কার্যক্রমকে সফল করতে এগিয়ে আসবেন এমনটাই আশা তাদের। সর্বোচ্চ স্তরের ভালোলাগার অনুভূতি গুলি তাদের মধ্যে নাড়া দেয় এজন্য তারা এ ধরনের কার্যক্রমে নিজেদের সম্পৃক্ত করেছেন। সবাই সংগঠনের সাফল্য কামনা করেন।

অনুষ্ঠান আয়োজক কমিটির সভাপতি মো: আশরাফ উদ্দিন স্বপন বলেন, সমাজের বিত্তবান ব্যক্তিরা এগিয়ে আসলে অপেক্ষামান তালিকা হতে অন্যান্য শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তির আওতায় আনা সম্ভব।

সংগঠনের সেক্রেটারি জেনারেল মো: রফিকুল আলম খান জিমি বলেন, মেধাবী শিক্ষার্থীরা লেখাপড়ার পাশাপাশি নিজেরাও যেনো মানবিক কাজে সম্পৃক্ত থেকে সমাজের সুবিধাবঞ্চিতদের পাশে থাকতে পারে সে বিষয়ে সচেষ্ট হতে পরামর্শ প্রদান করেন।

শিক্ষাবৃত্তি কার্যক্রমের প্রধান পৃষ্ঠপোষক জনাব মোহাম্মদ ওয়াহেদুজ্জামান বাবলু তার বক্তব্যে উচ্চশিক্ষার জন্য শিক্ষার্থীদের সার্বিক সহায়তার আশ্বাস প্রদান করেন। কেএফএইচ এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মুহাম্মদ মনিরুল ইসলাম মিলন তার বক্তব্যে শিক্ষাবৃত্তির ডোনারদেরকে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের স্নাতক/ডিপ্লোমা ডিগ্রি শেষ না হওয়া পর্যন্ত বৃত্তি প্রদান অব্যাহত রাখার উদাত্ত আহ্বান জানান।

অনুষ্ঠানে আজীবন সদস্য প্রকৌ. মোহাম্মদ মিজানুর রহমান, তত্ত্বাবধায়ক প্রকৌশলী, বিএডিসি তার বক্তব্যে শিক্ষার্থীদের পরিশ্রমী হওয়ার পরামর্শ প্রদান করেন এবং মানবিক মানুষ হওয়ার আহবান জানান। এছাড়া, শিক্ষাবৃত্তির ডোনারগণও তাদের বক্তব্যে ফাউন্ডেশনের এ মানবিক কার্যক্রমের সাথে সম্পৃক্ত হতে পেরে পরিতৃপ্তি প্রকাশ করেন।

কেএফএইচ চেয়ারম্যান এবং অনুষ্ঠানের সভাপতি মুহাম্মদ সামছুল ইসলাম বলেন, দেরিতে হলেও উপদেষ্টামন্ডলী, আজীবন সদস্য এবং শিক্ষাবৃত্তি ডোনারদের সম্মাননা প্রদান করতে পেরে আনন্দবোধ করছেন। এছাড়াও এ কার্যক্রম দেশের সুবিধাবঞ্চিত কতিপয় মেধাবী ছাত্রের সংগ্রামী জীবন অনেকটাই সহজ করে তুলবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য প্রদান করেন বীর মুক্তিযোদ্ধা জনাব মাসুদুল কাদের, মোঃ আব্দুল্লাহ আল মাসুম, সংগঠনটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মনিরুল ইসলাম মিলন, মো: শামসুল আলম, মাজেদুল হান্নান জাকি, রফিকুল ইসলাম রিপন। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন ডঃ দিলরুবা বেদানা (রুবা)

উল্লেখ্য কৃষিবিদ ফাউন্ডেশন ফর হিউমিনিটি, কৃষিবিদদের দ্বারা পরিচালিত একটি অলাভজনক স্বেচ্ছাসেবী সংগঠন। এ সংগঠনটি ২০২১ সাল থেকে সারা দেশে তাদের নানাবিধ মানবিক কার্যক্রম পরিচালনা করছে।