বঙ্গবন্ধু বেঁচে থাকলে অনেক আগেই আমরা সমৃদ্ধশালী দেশে পরিণত হতে পারতাম-বাহাউদ্দিন নাছিম

রাজধানী প্রতিনিধি: বঙ্গবন্ধু বেঁচে থাকলে অনেক আগেই আমরা সমৃদ্ধশালী দেশে পরিণত হতে পারতাম। বঙ্গবন্ধু চেয়েছিলেন এমন একটি বাংলাদেশ যেখানে থাকবে না কোন ভেদাভেদ। সুন্দর এবং সম্প্রীতির একটি দেশ হবে বাংলাদেশ। ১৫ আগস্ট খুনিরা বঙ্গবন্ধুকে হত্যা করলেও তার স্বপ্নকে হত্যা করতে পারেনি।

শনিবার (২৬ আগস্ট) বঙ্গবন্ধু ভেটেরিনারি পরিষদের আয়োজনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবসহ ১৯৭৫ সালের ১৫ আগস্টের সকল শহিদদের স্মরণে রাজধানীর খামারবাড়িস্থ প্রাণিসম্পদ অধিদপ্তর চত্বরে অনুষ্ঠিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম।

প্রধান অতিথি বলেন, বঙ্গবন্ধুকে হত্যা আমাদের দেশের জন্য কলঙ্ক। যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশকে বঙ্গবন্ধু এগিয়ে নিতে যেভাবে কাজ করছিলেন তা অনেকের সহ্য হয়নি। জাতির জনক বঙ্গবন্ধু সোনার বাংলা গড়ে তোলার যে স্বপ্ন দেখেছিলেন তা সফল করে তুলতে পারলে তাঁর প্রতি শ্রদ্ধা জানানো সার্থক হবে। এবার জাতির শোককে শক্তিতে রূপান্তরিত করে জাতিকে সমৃদ্ধ ভবিষ্যতের দিকে এগিয়ে নেয়ার সাধনায় আত্মনিয়োগ করতে হবে।

তিনি আরো বলেন, আমাদের আস্থার ঠিকানা হল কৃষক রত্ন শেখ হাসিনা। এই শোকের মাসে ভেটেরিনারিয়ানদের অঙ্গীকার করতে হবে বঙ্গবন্ধুর অসমাপ্ত স্বপ্ন গুলি বাস্তবায়নে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার। পরবর্তী প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশ গঠনে ভূমিকা রাখতে হবে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে উন্নত বাংলাদেশ গড়তে সবাইকে মুক্তিযুদ্ধের চেতনা লালন করে প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করতে হবে।

বঙ্গবন্ধু ভেটেরিনারি পরিষদের মহাসচিব কৃষিবিদ ডা. সাইফুল বাসারের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু ভেটেরিনারি পরিষদের সভাপতি কৃষিবিদ ডা. ফজলে রাব্বি মন্ডল আতা।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব কৃষিবিদ ড. নাহিদ রশীদ, বাংলাদেশ কৃষক লীগের সভাপতি কৃষকনেতা কৃষিবিদ সমীর চন্দ, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ এমদাদুল হক তালুকদার, কৃষিবিদ ইন্সটিটিউশন বাংলাদেশের মহাসচিব কৃষিবিদ খায়রুল আলম প্রিন্স, সিভাসুর সাবেক ভিসি ড. নিতিশ চন্দ্র দেবনাথ, বিভিএ সভাপতি ডা. এস এম নজরুল ইসলাম, বাংলাদেশ কৃষক লীগ সাংগঠনিক সম্পাদক ও বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন (বিভিএ) এর মহাসচিব কৃষিবিদ ড. মুহাম্মদ হাবিবুর রহমান মোল্লা। আরো বক্তব্য রাখেন ডঃ আনিসুর রহমান, ডা. জাহাঙ্গীর আলম, ডঃ নিতাই চন্দ্র দাস, ডা. দিলীপ কুমার ঘোষ, কৃষিবিদ শরিফুল ইসলাম, ডা.কমল কান্তি মজুমদার প্রমুখ।

স্মার্ট বাংলাদেশ গড়তে প্রয়োজন স্মার্ট প্রাণীসম্পদ। সে লক্ষে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার মাধ্যমে প্রাণিসম্পদ তথা দেশকে এগিয়ে নিতে সকলকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান বক্তারা। বঙ্গবন্ধু কৃষিবিদদের মর্যাদার আসনে অধিষ্ঠিত করেছিলেন সেই দায়বদ্ধতা থেকে আমাদেরও তার স্বপ্ন পূরণে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।