“সিনিয়র কৃষিবিদ সম্মিলন-২০২৩" দেশবরেণ্য সিনিয়র কৃষিবিদদের মিলনমেলা

রাজধানী প্রতিনিধি: সকাল থেকেই রাজধানীর কৃষিবিদ প্রাঙ্গণ সিনিয়র কৃষিবিদদের পদচারনায় মুখরিত হয়ে ওঠে। অনেকদিন পর সতীর্থ বন্ধু-বান্ধব ক্যাম্পাসের বন্ধুদের পেয়ে সবাই যেন আনন্দে আত্মহারা হয়ে যান। নানা রকম আড্ডা আর স্মৃতিচারণে দিনটি পার করেন সিনিয়র কৃষিবিদরা। কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ এর উদ্যোগে আজ শুক্রবার (২৪ নভেম্বর) সকালে কেআইবি অডিটরিয়ামে সহস্রাধিক দেশবরেণ্য সিনিয়র কৃষিবিদের উপস্থিতিতে জমে উঠে “সিনিয়র কৃষিবিদ সম্মিলন-২০২৩" ।

কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশের সভাপতি ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কৃষিবিদ প্রফেসর ড. মোঃ শহীদুর রশীদ ভূইয়া-এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলী সদস্য ও বাংলাদেশ জাতীয় সংসদের মাননীয় সংসদ উপনেতা মতিয়া চৌধুরী এমপি।  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদের মহাসচিব ও কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশের সাবেক সভাপতি কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম, বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এবং ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের সভাপতি প্রকৌশলী আব্দুস সবুর।

এছাড়াও মঞ্চে উপস্থিত ছিলেন কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ এর মহাসচিব কৃষিবিদ মোঃ খায়রুল আলম প্রিন্স, কোষাধ্যক্ষ এম. আমিনুল ইসলাম, কার্যনির্বাহী সদস্য ও কেআইবি সাবেক মহাসচিব কৃষিবিদ মোঃ মোবারক আলী, কেআইবি ঢাকা মেট্রোপলিটন সভাপতি কৃষিবিদ মোঃ লিয়াকত আলী জুয়েল ও কেআইবি ঢাকা মেট্রোপলিটন এর সাধারণ সম্পাদক কৃষিবিদ ড. তাসদিকুর রহমান সনেট।

অনুষ্ঠানের শুরুতেই বক্তব্য রাখেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সাবেক সচিব কৃষিবিদ মেজবাহ্ উদ্দিন, কেআইবি কার্যনির্বাহী সদস্য এবং চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য কৃষিবিদ প্রফেসর ড.নীতীশ চন্দ্র দেবনাথ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ও কেআইবির সাবেক সভাপতি কৃষিবিদ এম. এনামুল হক, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদের সহ-সভাপতি কৃষিবিদ প্রফেসর এ কে এম সাইদুল হক চৌধুরী।

অনুষ্ঠানে বক্তারা বলেন, মনের অজান্তে আমরা সবাই প্রবীণ হয়ে গেছি। মনটা ভরে যায় যখন দেখি সিনিয়র কৃষিবিদরা অত্যন্ত আনন্দঘন পরিবেশে একত্রিত হন। কৃষিবিদদের অবদান কে অস্বীকার করার কোন সুযোগ নেই। কৃষি-কৃষক- কৃষিবিদ-কৃষি বিজ্ঞানী- গবেষকদের সবসময় সম্মানিত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত গর্বের সাথে।

বক্তারা বলেন, সিনিয়র কৃষিবিদদের প্রজ্ঞা ও অভিজ্ঞতাকে রাষ্ট্রীয়ভাবে কিভাবে কাজে লাগিয়ে দেশকে এগিয়ে নেওয়া যায় যাতে দেশ ও জাতি লাভবান হয়। সিনিয়র কৃষিবিদদের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে নবীনদের কাজকে বেগবান করার কথা বলেন বক্তারা। দেশের কৃষি আজ অনন্য উচ্চতায় আসীন। কৃষিবিদরা সকল পেশায় যুক্ত থেকে কৃষিতে দিয়েছেন সহযোগিতা এজন্য সকল সিনিয়র কৃষিবিদরাই এক একজন মহানায়ক। দক্ষতা অভিজ্ঞতায় পরিপূর্ণ সিনিয়র কৃষিবিদরা আমাদের এক অমূল্য সম্পদ কাজেই সিনিয়র কৃষিবিদদের পথপ্রদর্শক এর ভূমিকায় অবতীর্ণ হওয়ার কথা বলেন বক্তারা।

কৃষিবিদ ইনস্টিটিউশন এবং ঢাকা মেট্রোপলিটনের সকল নেতৃবৃন্দকে এ অনুষ্ঠানকে সফলভাবে সম্পন্ন করার জন্য আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান সিনিয়র কৃষিবিদরা। সকলে আশা করেন আগামীতে কৃষিবিদ ইনস্টিটিউশন আরো সুন্দর সুন্দর অনুষ্ঠান উপহার দিয়ে তাদেরকে সম্মানিত করবে।

কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ কর্তৃক আয়োজিত “সিনিয়র কৃষিবিদ সম্মিলন-২০২৩” অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কেআইবির কেন্দ্রীয় নেতৃবৃন্দ, দপ্তর সম্পাদক কৃষিবিদ এম এম মিজানুর রহমান সহ সারা বাংলাদেশ থেকে আগত সহস্রধিক কৃষিবিদরা।