কৃষিবিদরা হবে কৃষির রুপান্তরের গেম চেঞ্জার-প্রফেসর ডক্টর শামসুল আলম

দীন মোহাম্মদ দীনু।। পরিবেশ দূষণের অন্যতম উপাদান প্লাস্টিক যার অনিয়ন্ত্রিত ব্যবহারে ভবিষ্যতে আমাদের ভয়ংকর পরিস্থিতির সম্মুখীন হতে হবে। এ পরিস্থিতি মোকাবেলায় দেশের ছাত্র সমাজ যুবক সমাজ কৃষক এবং কৃষিবিদদের প্রধান ভূমিকা নিতে হবে। কৃষিবিদদেরকেই আবহাওয়া নিয়ন্ত্রিত কৃষি ও বানিজ্যিক কৃষির দায়িত্ব নিতে হবে। তারা হবে কৃষির এ রুপান্তরের গেম চেঞ্জার।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম কনফারেন্স হলে রিডিউসিং সিঙ্গেল ইউজ প্লাস্টিক ইন স্টুডেন্ট ডরমেটরিজ শীর্ষক ক্যাম্পেইনিং প্রোগ্রামে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক সাবেক পরিকল্পনা প্রতিমন্ত্রী প্রফেসর ডক্টর শামসুল আলম প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

শুক্রবার (১৫ ডিসেম্বর ২০২৩ ) সকাল ১০ টায় অনুষ্ঠিত এ অনুষ্ঠানে তিনি আরো বলেন পরিবেশ দূষণ রোধে আগে নিজেকে সুস্থ মানসিকতায় পরিবর্তিত করতে হবে এবং অন্যের পরিবর্তনে প্রভাব বিস্তার করতে হবে এক্ষেত্রে কৃষিবিদদের ভূমিকা সবচেয়ে বেশি। কৃষিতে শুধু মেকানাইজেশন এর দিকে গুরুত্ব দিলে হবে না বরং কৃষি হতে হবে স্মার্ট বাণিজ্যিক এবং নিয়ন্ত্রিত আবহাওয়াযুক্ত কৃষি।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভবিষ্যৎ আবহাওয়া পরিবর্তনের বিষয়গুলো গুরুত্বের সাথে নিয়ে মাঠ বাংলাদেশ নির্মাণে ভবিষ্যৎ ১০০ বছরের পরিকল্পনা মাটির উর্বরতা হ্রাস বায়ু দূষণ পরিবেশ দূষণ রোধে ব দ্বীপ ২১০০ নামে ১০০ বছরের ভবিষ্যৎ পরিকল্পনা হাতে নিয়েছেন যে পরিকল্পনায় অর্থনৈতিক সামাজিক এবং পরিবেশগতভাবে বেশ অনেকগুলো গুরুত্বপূর্ণ রূপরেখা তৈরি করেছেন পরিকল্পনা বাস্তবায়নে দেশের ছাত্র সমাজ যুবক সমাজ বিশেষ করে কৃষিবিদদের বড় ভূমিকা পালন করতে হবে।

ক্যাম্পেইনিং প্রগ্রামে কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ডক্টর খন্দকার মোঃ মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে বক্তব্য রাখেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ডক্টর এমদাদুল হক চৌধুরী। তিনি বলেন মানুষের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান অক্সিজেন এবং পানি। দিন দিন আমরা যেভাবে পরিবেশকে ধ্বংস করছি ভবিষ্যতে এর বড় মাশুল দিতে হবে। অনিয়ন্ত্রিত প্লাস্টিক ব্যবহার কমিয়ে আনতে হবে যত্রতত্র প্লাস্টিক ফেলা হলে সেই প্লাস্টিক মাইক্রোপ্লাস্টিক এ পরিণত হয় এবং বিভিন্ন খাদ্যের মাধ্যমে আমাদের শরীরের জমা হয় এবং নীরব ঘাতক হিসেবে কাজ করে। পরিবেশ দূষণ রোধে বা প্লাস্টিকের অনিয়ন্ত্রিত ব্যবহার মানুষের স্বভাবগত পরিবর্তন আনতে হবে। চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলায় স্মার্ট কৃষিতে স্মার্ট কৃষক এবং স্মার্ট কৃষি গ্রাজুয়েট প্রয়োজন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইয়ুথ সলিউশন নো পলিউশন এর উপদেষ্টা প্রফেসর ডঃ মোহাম্মদ জাহাঙ্গীর আলম ,জেন ল্যাব প্রোগ্রাম লিডার ইসরাত বিনতে রউফ স্বাগত বক্তব্য রাখেন প্রজেক্ট লিডার ডক্টর রিফাত আরা জান্নাত তমা।

ক্যাম্পেইনিং অনুষ্ঠানে ছাত্র সমাজের মধ্য থেকে ৪০ জন ছাত্র-ছাত্রী রিডিউসিং সিঙ্গেল ইউজ প্লাস্টিক ইন স্টুডেন্ট ডরমেটরিজ এর পক্ষে শপথ বাক্য পাঠ করেন অনুষ্ঠানে ইউ জি সি প্রফেসর বিভিন্ন অনুষদীয় ডিন বিভাগীয় প্রধান এবং শিক্ষক ছাত্র-ছাত্রী কর্মকর্তা কর্মকার কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।