কৃষিবিদ জাকীর-কে সংবর্ধনা জানালো ইউনাইটেড সফটওয়্যার সলিউশনস্

রাজধানী প্রতিনিধি: সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহরে অনুষ্ঠিত হলো জাতিসংঘের সর্ববৃহৎ আন্তর্জাতিক জলবায়ু সম্মেলন (কপ-২৮)। এ সম্মেলনে জাতিসংঘের আমন্ত্রনে কৃষক গ্রুপের প্রতিনিধি হিসেবে বাংলাদেশ থেকে যোগ দিয়েছিলেন কৃষিবিদ জাকীর শাহীন। সম্মেলনের সফলভাবে যোগদান এবং কৃষকদের পক্ষে জোরালো বক্তব্য প্রদান করায় তাকে সংবর্ধনা জানালো কৃষিবিদদের দ্বারা পরিচালিত একটি আইটি প্রতিষ্ঠান ইউনাইটেড সফটওয়্যার সলিউশনস্।

আজ রবিবার (৩১ ডিসেম্বর) রাজধানীর মিরপুরে ইউনাইটেড সফটওয়্যার সলিউশনস্-এর অফিসে এক অনুষ্ঠানে ঘরোয়াভাবে ফুলের তোড়া দিয়ে তাকে অভিনন্দন জানান প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা কৃষিবিদ ডা. মো: তাজাম্মুল হক। এ সময় কোম্পানির ডিরেক্টর (বিজনেস ডেভেলপমেন্ট) কৃষিবিদ মোঃ নজরুল ইসলাম এবং হেড অফ ইউএসএস ফার্ম সোর্স কৃষিবিদ এ.কে.এম রফিকুল ইসলাম সহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

সম্মেলনে যোগ দিয়ে পাওয়া না পাওয়ার নানা অনুভূতি ব্যক্ত করলেন ফার্মার্স ভয়েস এর প্রতিষ্ঠাতা ও প্রধান কৃষিবিদ জাকীর। সব মিলিয়ে তিনি আশার আলো দেখছেন। আগামীতে নিশ্চয়ই এ সম্মেলন থেকে যে সিদ্ধান্তগুলো গৃহীত হবে তা যেন বাংলাদেশের কৃষককূলের ভাগ্য উন্নয়নে ভূমিকা রাখতে পারে এটি তার প্রত্যাশা।

শীর্ষ সম্মেলনে মূলত চারটি ‘বিশেষ পরিবর্তন’-এর ওপর দৃষ্টি নিবদ্ধ করা হয়। যা হলো-জীবাশ্ম জ্বালানি থেকে বেরিয়ে আসার কার্যক্রম আরও ত্বরান্বিত করা; জলবায়ু অর্থ ব্যবস্থার রূপান্তর; জলবায়ু পরিবর্তন মোকাবিলায় জনগণ এবং প্রকৃতির ভূমিকা এবং নারী, আদিবাসী, স্থানীয় সম্প্রদায়, তরুণদের শীর্ষ সম্মেলনে অন্তর্ভুক্তি নিশ্চিত করা। তবে কীভাবে এ লক্ষ্যগুলো অর্জিত হবে, সেটা দেখার অপেক্ষায় থাকতে হবে। এবারের সম্মেলনে জলবায়ু পরিবর্তনের কারণে স্বল্পোন্নত, অত্যন্ত বিপন্ন ও ঝুঁকিপূর্ণ দেশগুলোর পক্ষে কার্যকর ভূমিকা রাখতে চায় বাংলাদেশ।

জলবায়ু পরিবর্তন একটি বৈশ্বিক সংকট। বাংলাদেশ জলবায়ু পরিবর্তনে বিশ্বের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর অন্যতম। জলবায়ু পরিবর্তনের প্রভাব যেমনঃ বন্যা, ঘূর্ণিঝড়, খরা, জলোচ্ছ্বাস, টর্নেডো, ভূমিকম্প, নদীভাঙন এবং জলাবদ্ধতা, লবণাক্ততা প্রভৃতির কারণে সবচেয়ে ঝুঁকিপূর্ণ। এ জলবায়ু পরিবর্তন দেশের কৃষি, অবকাঠামো ও জীবনযাত্রার ওপর ব্যাপক প্রভাব ফেলছে। জলবায়ু পরিবর্তন বিষয়ক সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্মেলন “কনফারেন্স অব দ্য পার্টিস” (কপ-২৮) এর এইবারের আসর চলে ২৮ নভেম্বর থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত।