আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র, যশোরে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম: আজ শুক্রবার (১৬ ফেব্রুয়ারী) আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র, যশোরে ”ফল ও শাকসবজির ক্ষতিকারক পোকামাকড় ব্যবস্থাপনায় কীটনাশকের সফল ও নিরাপদ ব্যবহারের কলাকৌশল” শীর্ষক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। কীটতত্ব বিভাগ, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট কর্তৃক আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড. দেবাশীষ সরকার এবং সভাপতিত্ব করেন আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র, যশোরের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড.কাওছার উদ্দিন আহাম্মদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কীটতত্ব বিভাগ, বিএআরআই, গাজীপুর এর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. নির্মল কুমার দত্ত এবং ড.মো. সুলতান আহমেদ। অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে আরও উপস্থিত ছিলেন বিএআরআই, গাজীপুর এর প্রাক্তন পরিচালক ড. সৈয়দ নূরুল আলম এবং কৃষি সম্প্রসারণ অধীদপ্তর এর সাবেক মহাপরিচালক ড. মো. আব্দুল মুঈদ।

প্রধান অতিথির বক্তব্যে মহাপরিচালক মহোদয় বলেন নিরাপদ উপায়ে ফল ও সবজি উৎপাদন করতে হলে জৈবিক ব্যবস্থাপনার মাধ্যমে পোকামাকড় নিয়ন্ত্রন করতে হবে, কীটনাশকের যথেচ্ছ ব্যবহার কমাতে হবে, সে জন্য কৃষকদের সচেতনতা বাড়াতে হবে। এছাড়াও ফসলের বন্ধু পোকা এবং ক্ষতিকারক পোকা চিহ্নিত করে, সেই অনুযায়ি নিয়ন্ত্রন ব্যবস্থা নিয়ে নিরাপদ উপায়ে ফল ও বিভিন্ন সবজি উৎপাদন করা যায়। অনুষ্ঠান সঞ্চালনা করেন কীটতত্ব বিভাগ এর ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ দেলোয়ার হোসেন প্রধান।

প্রশিক্ষণে যশোর জেলার বিভিন্ন উপজেলার প্রায় ৬০ জন কৃষক অংশগ্রহণ করেন।