আগামীতে ইউরোপের একটি ছোট শহরে পরিণত হবে কৃষিবিদ সিটি

বিশেষ প্রতিনিধি: আগামীতে ইউরোপের একটি ছোট শহরে পরিণত হবে কৃষিবিদ সিটি। রাজধানী ঢাকার সন্নিকটে সাভারের বিরুলিয়ায় প্রায় তিন হাজার বিঘা জমির উপর গড়ে ওঠা অত্যন্ত পরিকল্পিতভাবে পরিবেশবান্ধব এ আবাসন প্রকল্পটিই হবে আগামীর ঢাকার সেরা শহর। নাগরিক সুবিধার প্রায় সবকিছুই নিয়ে দীর্ঘমেয়াদী চিন্তা-ভাবনা করে এখানে গড়ে তোলা হয়েছে কৃষিবিদ গ্রুপের নান্দনিক হাউজিং প্রজেক্ট কৃষিবিদ সিটি।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারী) কৃষিবিদ গ্রুপের ২৩ তম প্রতিষ্ঠা বার্ষিকীর দিনে কৃষিবিদ গ্রুপের অন্যতম প্রতিষ্ঠান গ্লোরিয়াস ল্যান্ডস এন্ড ডেভেলপমেন্টস লিমিটেড-এর কৃষিবিদ সিটি আবাসন প্রকল্পের ১০০ প্লট হস্তান্তর করা হয়। এর মধ্য দিয়ে পূর্বের ১৬০০ সহ সর্বমোট প্রায় ১৭০০ প্লট হস্তান্তর করল কোম্পানিটি।

এ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে কৃষিবিদ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক কৃষি বিজ্ঞানী ড. আলী আফজাল বলেন, প্লট হস্তান্তর করতে পেরে তারা অত্যন্ত আনন্দিত এবং গর্বিত এজন্য মহান রাব্বুল আলামিনের দরবারে শুকরিয়া আদায় করেন তিনি।

ড. আলী আফজাল বলেন, সকলকে নিয়ে একটি পরিবেশবান্ধব আদর্শ নগরী গড়ে তুলতে কৃষিবিদ গ্রুপ আন্তরিকতার সাথে কাজ করে যাচ্ছে। নানা চড়াই উৎড়াই পেরিয়ে তাঁরা এখন একটি মজবুত আসনে প্রতিষ্ঠানকে দাঁড় করিয়েছেন। আজকে যারা প্লট বুঝে পেলেন তারা অত্যন্ত সৌভাগ্যবান। কৃষিবিদ গ্রুপ বাংলাদেশের একমাত্র গ্রুপ অব কোম্পানী যারা দুই বছর আগে থেকে আগামী ২১০০ সালের পরিকল্পনা নিয়ে কাজ করে যাচ্ছে। দীর্ঘ ২৩ বছরের্ জার্নিতে যারা সাথে ছিলেন তিনি সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। এই অর্জন শধু আমাদের নয় পুরো বাংলাদেশের অর্জন যোগ করেন ড. আলী আফজাল।

রাজধারী অদুরে এমন প্রাকৃতিক পরিবেশে নিয়ে গড়ে ওঠা আবাসন প্রকল্প আর দ্বিতীয়টি নেই এমনটি জানালেন একাধিক প্লট গ্রহনকারী। এর চারপাশে নয়নাভিরাম লেকে মিলবে নানা প্রজাতির মাছ। নিরাপদ আবাসনের জন্য সামাজিক নিরাপত্তাও এখানে অনেক মজবুত। সব দিক দিয়ে একটি পরিবেশবান্ধব নগরী বলতে যা বোঝায় সবকিছুই ব্যবস্থা এখানে রয়েছে। ১৬ টি রাস্তার সর্বমোট ৩২ কিলোমিটারের উভয় পাশ জুড়ে রয়েছে ফুল ও ফলের সুশোভিত সমারোহ। রয়েছে সুইমিং পুল, রিসোর্ট ,গড়ে তোলা হচ্ছে সকল সুবিধা সম্বলিত মেডিকেল সেন্টার।

প্রকল্পের কর্মকর্তারা বলেন, দীর্ঘমেয়াদি চিন্তাভাবনা থেকে গড়ে তোলা হচ্ছে আদর্শ নগরী কৃষিবিদ সিটি। ৩/ ৫/৬ কাঠার প্রতিটি প্লট নিয়ে গড়ে ওঠা এ সিটির চারপাশ বেষ্টিত করে রয়েছে সুন্দর একটি লেক যা এখানে প্রাকৃতিকভাবে নিরাপত্তা দিতে সহায়তা করবে। বাচ্চাদের নির্মল বিনোদনের জন্য রয়েছে পার্ক, গড়ে উঠেছে আধুনিক মসজিদ, আন্তর্জাতিক মানের স্কুল, মাদ্রাসা সহ আরো অনেক কিছু।

সাভারের বিরুলিয়ায় কৃষিবিদ গ্রুপের নান্দনিক হাউজিং প্রজেক্ট কৃষিবিদ সিটিতে সকাল ৮.০০ টা থেকে সন্ধ্যা পর্যন্ত কৃষিবিদ গ্রুপের সকল কর্মকর্তা-কর্মচারী এবং তাদের পরিবারের প্রায় ২০০০ (দুই হাজার) সদস্যের উপস্থিতিতে নানা আয়োজনের মধ্য দিয়ে উৎযাপিত হয় এই প্রতিষ্ঠা বার্ষিকী ।