'শুরু হলো এগ্রিকালচারাল অলিম্পিয়াড সিজন ৩'-এর রেজিষ্ট্রেশন

এগ্রিলাইফ২৪ ডটকম: শুরু হলো বাংলাদেশ এগ্রিকালচারাল অলিম্পিয়াড এর সিগনেচার ইভেন্ট 'এগ্রিকালচারাল অলিম্পিয়াড সিজন-৩' সহযোগীতায় FAO (Food and Agricultural Organisation). এবারের আসরের প্রতিপাদ্য বিষয়: 'স্মার্ট এগ্রিকালচার, সাস্টেইনেবল ক্লাইমেট'.

কৃষি ও কৃষি সম্পর্কিত বিষয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের সবচেয়ে বড় প্লাটফর্ম-এর নাম "বাংলাদেশ এগ্রিকালচারাল অলিম্পিয়াড "। কৃষিক্ষেত্রে নেতৃত্ব দানের মাধ্যমে স্থায়ী খাদ্যব্যবস্থা ও নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে তরুনদের উৎসাহিত করার লক্ষ্যে এই প্লাটফর্মটি কাজ করে যাচ্ছে। এই প্লাটফর্ম এর মাধ্যমে শিক্ষার্থীরা কৃষিবিজ্ঞান ও গবেষণার প্রতি আরো বেশি উৎসাহী হয়ে উঠছে।

২০২০ সালে প্রতিষ্ঠার পর থেকে এই পর্যন্ত বাংলাদেশ এগ্রিকালচারাল অলিম্পিয়াড উপহার দিয়ে এসেছে অসংখ্য সাড়া জাগানো ইভেন্ট। গেল বছর ১৮ ফেব্রুয়ারি পর্দা নামে এগ্রিকালচারাল অলিম্পিয়াড সিজন ২ এর। তারই ধারাবাহিকতায় আবারো এ বছরে আয়োজিত হচ্ছে 'এগ্রিকালচারাল অলিম্পিয়াড সিজন-৩'। রেজিষ্ট্রেশন চলবে ২৫ মার্চ, ২০২৪ পর্যন্ত

এগ্রিকালচারাল অলিম্পিয়াড সিজন ৩-এর পাওয়ার্ড বাই স্পন্সর: পি এফ ই সি গ্লোবাল, কৃষি গবেষণা ফাউন্ডেশন, সোনালী বায়োপ্লাস্টিক, সাদিক এগ্রো ও গ্রিন মি। অন্যান্য স্পনসর ও পার্টনার রা হলো : গ্রামীণ ড্যানোন, প্রাণ, ড্যানকেক, কাজী এন্ড কাজী টি, ইকো কাটলার, ৯৬.৪ স্পাইস এফএম, সময় টিভি, ঢাকা পোস্ট, এগ্রিলাইফ২৪ ডটকম, খবরের কাগজ, দ্যা বিজনেস স্ট্যান্ডার্ড, বিজ্ঞানচিন্তা, বাংলাদেশ পোল্ট্রি এন্ড ফিশ, ওয়েব হোস্ট বিডি, এগ্রিভেঞ্চার লিমিটেড।

সারা বাংলাদেশের কৃষিসম্পর্কিত বিষয়ে স্নাতক/ইন্টার্নশিপে অথবা মাস্টার্সে অধ্যয়নরত (বয়সসীমা:২৫ বছর পর্যন্ত) শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে।

বরাবরের মতো এবারও অলিম্পিয়াডে থাকছে ৮ টি ক্যাটাগরি- এগ্রিকালচার, এ্যানিম্যাল প্রোডাকশন, এ্যানিম্যাল হেলথ এন্ড বায়োসিকিউরিটি, ফিশারিজ, এগ্রিকালচারাল ইনোভিশন এন্ড টেকনোলজি, ফুড এন্ড নিউট্রিশন, এগ্রিবিজনেস এন্ড এগ্রিকালচারাল ইকোনোমিকস,বায়োটেকনোলজি এন্ড জেনেটিক্স।

অনলাইন এবং অফলাইনে মোট তিনটি রাউন্ড:(i)অনলাইন কুইজ(ii)কেস সলভিং(iii)ফাইনাল রাউন্ড নিয়ে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে। প্রতি ক্যাটাগরিতে তিনজন এবং মোট আটটি ক্যাটাগরির উপরে ২৪ জনকে পুরস্কৃত করা হবে। পুরষ্কার হিসেবে থাকবে ক্রেস্ট , সার্টিফিকেট, বই,টি-শার্টসহ আরও অনেক অনেক গিফট হ্যম্পার।

ফেব্রুয়ারী ও মার্চমাসব্যপী সারাদেশে চলবে অনলাইন রেজিস্ট্রেশন এবং এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে ২৫ই মার্চ, ২০২৪ ইং তারিখ অবধি রেজিষ্ট্রেশন করা যাবে। এই দুইমাসব্যাপী বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে করা হবে স্পট ক্যাম্পেইন যেখানে থাকবে রেজিষ্ট্রেশন করার সুযোগ।

অলিম্পিয়াড এর রাউন্ড- ১ 'অনলাইন কুইজ' অনুষ্ঠিত হবে ১ এপ্রিল ২০২৪, রাউন্ড-২'কেস সলভিং' হবে ০৬ এপ্রিল,২০২৪। মে মাসের মাঝামাঝির দিকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে অনুষ্ঠিত হবার কথা রয়েছে এই আসরের ফাইনাল রাউন্ডের।
বিস্তারিত জানতে ভিজিট করুন অফিশিয়াল ফেসবুক পেজ বাংলাদেশ এগ্রিকালচারাল অলিম্পিয়াড-এ

বাংলাদেশ এগ্রিকালচারাল অলিম্পিয়াডের ওয়েবসাইট : agriculturalolympiad.org