মদিনা টেক লিমিটেড কর্তৃক উদ্ভাবিত ডা. চাষী (AI) মোবাইল অ্যাপস বিষয় কৃষক-কৃষানী অবহিতকরণ সভা অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম: আজ রবিবার ( ১০ মার্চ) গলাচিপা উপজেরা কৃষি প্রশিক্ষন সভা কক্ষে, CIMMYT বাংলাদেশ এর সহায়তায়, মদিনা টেক লিমিটেড কর্তৃক উদ্ভাবিত ডঃ চাষী মোবাইল অ্যাপস বিষয় কৃষক-কৃষানী অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয় । সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার, আরজু আক্তার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি সম্প্রসারন অফিসার, আকরামুজ্জামান, এবং গলাচিপা প্রেসক্লাবের সভাপতি খালিদ হোসেন মিল্টন।

এছাড়া উক্ত আলোচনা সভায় উপস্থিত ছিলেন গলাচিপার উপজেলা বিভিন্ন ইউনিয়ন থেকে আগত ২০ জন কৃষক -কৃষাণী। আরো উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা বৃন্দ। মদিনা টেক লিমিটেডের কোম্পানির পক্ষে উপস্থিত ছিলেন লিড কৃষিবিদ সমিরন বিশ্বাস।

ডঃ চাষী (AI) মোবাইল অ্যাপস বিষয় উপস্থাপনা তুলে ধরেন মি.সমীরন বিশ্বাস। গলাচিপা উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস, কৃষক কৃষাণী অবহিতকরণ সভাটি পরিচালনায় সার্বিক সহায়তা প্রদান করেন।

সভায় ডা.চাষী বিষয়ে কৃষিতে আধুনিক AI প্রযুক্তি বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। সেই সাথে ডা..চাষী অ্যাপের বিভিন্ন ফিচার গুলি কিভাবে নিরাপদ খাদ্য উৎপাদন জলবায়ু পরিবর্তনে মোকাবেলা অযাচিত কীটনাশকের ব্যবহার কমানো এবং কৃষকের সময় টাকা এবং ফসল রক্ষা হবে সেই বিষয়গুলি কৃষকরা কিভাবে ডা.চাষী থেকে রোগ এবং পোকামাকড় জানতে পারবেন এবং সমাধান পাবেন সেই বিষয়গুলি তুলে ধরা হয়।

উপস্থিত উপজেলা কৃষি অফিসার, আরজু আক্তার ডা. চাষির এই ইনোভেশন কে কৃষিতে একটি নতুন সংযোজন বলে অবহিত করেন। তারা আরো বলেন আগামীতে কৃষিতে ডা.চাষী কে মাঠ পর্যায়ে আরো সম্প্রসারণ করার জন্য মতামত ও সুপারিশ পেশ করেন।

পরিশেষে গলাচিপা প্রেসক্লাবের সভাপতি খালিদ হোসেন মিল্টন বলেন যে ডক্টর চাষী একটি কার্যকারী আবিষ্কার এটিকে আগামীতে কিভাবে সরকারি এবং বেসরকারি পর্যায়ে কাজ করা যায় সেই বিষয়গুলি নিয়ে আগামীতে আরো কার্যকরী সভা এবং যোগাযোগ অব্যাহত রাখা হবে পরিশেষে তিনি আরো বলেন মদিনা টেকের এই উদ্ভাবন অবশ্যই প্রশংসার দাবি রাখে। এ ধরনের উদ্যোগ আগামী স্মার্ট বাংলাদেশ তথা স্মার্ট কৃষি বিনির্মাণে কার্যকারী ভূমিকা রাখবে।