৫০০+ নারীর ক্ষমতায়নে কাজ করবে বিক্রয়

এগ্রিলাইফ২৪ ডটকম: বাংলাদেশের বৃহত্তম ও সবচেয়ে বিশ্বস্ত অনলাইন মার্কেটপ্লেস বিক্রয়, প্রতিষ্ঠানের ত্রৈমাসিক নারী কর্মীদের সম্মিলন 'মনের জানালা'-এর মাধ্যমে এ বছর আন্তর্জাতিক নারী দিবস ২০২৪ উদযাপন করেছে। রাজধানী ঢাকার প্রধান কার্যালয়ে এ উপলক্ষে আজ এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। নারী নেতৃত্বকে উৎসাহ দেওয়ার লক্ষ্যে এ ধরনের অনুষ্ঠানের আয়োজন করেছে বিক্রয়। অনুষ্ঠানে বিস্তৃত সেবা প্রদানের মাধ্যমে আগামী এক বছরের মধ্যে ৫০০ এরও বেশি নারীর ক্ষমতায়ন করার প্রতিশ্রুতির ঘোষণা দিয়েছে বিক্রয়।

আয়োজিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের খণ্ডকালীন শিক্ষক; 'পাওয়ার অব শি' এর প্রকল্প প্রধান ও বাংলাদেশ টেলিভিশনের উপস্থাপিকা সাবিনা স্যাবি। আরও ছিলেন বিক্রয়- এর প্রধান নির্বাহী কর্মকর্তা ঈশিতা শারমিন সহ বিক্রয়-এর ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বিক্রয়-এর 'মনের জানালা' উদ্যোগটি গত আট বছর ধরে লিঙ্গ সমতা প্রচারে এবং এর নারী কর্মীদের মধ্যে নেতৃত্বের গুণাবলী লালন করতে সহায়ক ভূমিকা পালন করছে। অনলাইন মার্কেটপ্লেসে নানা প্রতিকূলতা থাকা সত্ত্বেও, মুক্ত আলোচনা ও সহায়ক কর্ম প্রক্রিয়ার মধ্য দিয়ে বিক্রয় একটি অন্তর্ভুক্তিমূলক কর্মক্ষেত্রের সংস্কৃতিকে উত্সাহিত করেছে। এর মাধ্যমে প্রতিষ্ঠানটি একটি স্থিতিশীল প্রবৃদ্ধি অর্জন করেছে।

১২তম বছরে পদার্পণ করে, বিক্রয় ইতোমধ্যে ১০০ জনেরও বেশি নারী উদ্যোক্তার জীবনে প্রভাব ফেলেছে। এখন এর সেবা প্রদানের মাধ্যমে শীর্ষস্থানীয় এ মার্কেটপ্লেস আরও উচ্চাকাঙ্ক্ষী লক্ষ্য পূরণে প্রতিশ্রুতিবদ্ধ: আগামী এক বছরের মধ্যে ৫০০ জনেরও বেশি নারীর ক্ষমতায়ন। এছাড়াও, ২০২০ সালে ই-ক্যাব থেকে 'ব্র্যান্ড লিডারশিপ', 'বেস্ট এমপ্লয়ার ব্র্যান্ড ফর ইন্টারনেট ক্যাটাগরি' এবং 'ই-কমার্স মুভার্স অ্যাওয়ার্ড'-এর মতো স্বনামধন্য পুরস্কার পেয়েছে বিক্রয়। প্রতিষ্ঠানটি বাংলাদেশের আরও বেশি এলাকায় পৌঁছে দেশের নাগরিকদের ব্যবসায়ের ডিজিটালাইজেশনে সহায়তা করে চলেছে। এতে করে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে এসব মানুষের অংশগ্রহণ বৃদ্ধির পাশাপাশি তাদের ক্ষমতায়নেও সক্ষমতা অর্জিত হয়।

বিক্রয়-এর প্রধান নির্বাহী কর্মকর্তা ঈশিতা শারমিন বলেন, "আমাদের প্রতিষ্ঠানে নারী নেতৃত্বের উল্লেখযোগ্য অগ্রগতি দেখতে পেরে আমি আনন্দিত। এটি বাংলাদেশের ই-কমার্সের ক্ষেত্র গঠন করার পাশাপাশি অন্য নারীদের উন্নতির জন্য অনুপ্রাণিত করবে। আগামী বছরে ৫০০ জনেরও বেশি নারীর ক্ষমতায়নের জন্য আমাদের যে প্রতিশ্রুতি, তা আমাদের লিঙ্গ-সমতা ও অর্থনৈতিক ক্ষমতায়নের প্রতি আমাদের অটল অঙ্গীকারের প্রতিফলন। দেশব্যাপী উদ্যোক্তাদের একত্রিত করার জন্য আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকায়, আমরা বাংলাদেশের সবচেয়ে বড় এবং বিশ্বস্ত মার্কেটপ্লেস হওয়ার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করছি।"