কানাডার সেন্ট্রাল আলবার্টায় বাঙালিদের ঐতিহ্যবাহী পিঠা উৎসব

প্রবাসী ডেস্ক: এবারই প্রথম ক্যালগারি ও এডমন্টনের মধ্যমনি সেন্ট্রাল আলবার্টার রেড ডিয়ার ব্রডওয়াক বিল্ডিং এ অনুষ্ঠিত হয়ে গেলো বাঙালিদের ঐতিহ্যবাহী জমজমাট একটি পিঠা উৎসব। সম্প্রতি কানাডায় প্রচন্ড ঠান্ডা জলবায়ুতে প্রত্যেকেরই চলাচল ছিল সতর্ক ও বয়স্কদের জন্য অনেকটা সীমাবদ্ধ, মনকে শান্ত করার জন্য একটি দিন খুঁজতে শুরু করেছিলো মানুষ ? বাইরে একটু তাজা বাতাস সরাসরি মাথায় যাবে, সূর্য ত্বক উষ্ণ করবে এমন আনন্দধারা যেন বইতে শুরু করেছে। ক্রমবর্ধমান ব্যাপ্তি নিয়ে ক্যালগারি ও এডমন্টনের মাঝে গড়ে উঠছে বাংলাদেশী একটি নতুন কমিউনিটি এর ফ্রেন্ডস এন্ড ফ্যামিলির উদ্যোগে এবারের পিঠা মেলা ২০২৩।

বৃহস্পতিবার (২ মার্চ) সেন্ট্রাল আলবার্টা, রেড ডিয়ার (কানাডা) এ আয়োজিত এ অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কানাডা প্রবাসী লেখক, গবেষক ও সাংবাদিক, স্টেপ টু হিউম্যানিটি অ্যাসোসিয়েশনের স্পেশাল প্রজেক্ট কমিটির চেয়ারপারসন ও বাংলাদেশ নর্থ আমেরিকান জার্নালিস্টস নেটওয়ার্ক এর সভাপতি, মুক্তিযুদ্ধা সংসদ কানাডা ইউনিটের নির্বাহী সদস্য বীর মুক্তিযোদ্ধা দেলোয়ার জাহিদ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্টেপ টু হিউম্যানিটি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কৃষিবিদ মোয়াজ্জেম হোসেন, কৃষিবিদ ড. আশরাফুল আলম ও পেশাজীবী শাহেদ সহ কয়েকটি পরিবারের সদস্য, সদস্যাবৃন্দ ও শিশু কিশোরেরা।

কানাডার প্রাকৃতিক আবেদনের অংশ হলো এর চারটি ঋতু শীত, বসন্ত, গ্রীষ্ম এবং শরৎ। বসন্ত সন্ধ্যায় শীতকালীন পিঠা ও ফাল্গুন উৎসব পালনে সকলকে স্বাগত জানান আসমা হোসাইন, রকমারি পিঠার আয়োজন করেন স্থানীয় পরিবারগুলো । শিশু কিশোরেরা মেতে উঠে মহা আনন্দে।

আলবার্টার সেন্ট্রাল সিটি রেড ডিয়ারের অধিবাসীরা সকলেই যেন বসন্তের হালকা উষ্ণতা অনুভব করতে শুরু করেছেন । সামার এখনও ক্যালেন্ডারে পা দেয়নি, উড়তে শুরু করেনি পাখি, গজাতে শুরু করেনি পত্র-পল্লব । আলবার্টার জাতীয় উদ্যানগুলোতে শুরু হবে এডমন্টন থেকে শিশু-কিশোরদের নিয়ে ডিসকভারি ক্যানিয়ন পার্কে ছুটে আসা, শুরু হবে বাঙালি ঐতিহ্য ধারণ করা বাংলাদেশি কয়েকটি পরিবারের পিকনিক, শুরু হবে মাছ ধরা ও শিকার । সে আনন্দ ক্ষণের অধীর অপেক্ষায় সেন্ট্রাল সিটি রেড ডিয়ারের অধিবাসীরা।