ওয়ার্ল্ড ভেটেরিনারি দিসব উপলক্ষে বিনামূল্যে ভ্যাকসিন ও মেডিকেল ক্যাম্প উদ্বোধন করলো-BLS

এগ্রিলাইফ২৪ ডটকমনানা কর্মসূচীর মধ্যে দিয়ে বৃহস্পতিবার রাজশাহীতে ওয়ার্ল্ড ভেটেরিনারি দিবস পালন করা হয়। প্রতি বছরের শেষ শনিবার সারা পৃথিবীতে এই দিবস পালিত হয়ে আসছে। ‘ভেটেরিনারি পেশায় বৈচিত্র, সমতা এবং অন্তর্ভূক্তি প্রচার করা’ এই প্রতিপাদ্য বিষয় নিয়ে বিশ্ব ভেটেরিনারি দিবস উপলক্ষে রাজশাহীর পবা উপজেলার চর মাঝার দিয়াড় আব্দুল জব্বার স্কুল মার্কেট প্রাঙ্গনে সকাল সাড়ে ১০টার দিকে বিনামূল্যে ভেকসিন ও মেডিকেল ক্যাম্প এর উদ্বোধন করা হয়। মাসব্যাপি এই কর্মসূচীর উদ্বোধনীতে সভাপতিত্ব করেন রাজশাহী সরকারী সিটি কলেজ এর অধ্যাপক ড. আজিজুর রহমান। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী জেলা প্রানী সম্পদ দপ্তরের জেলা ট্রেনিং অফিসার ড. ইসমাইল হক।

বাংলাদেশ লাইভ স্টক সোসাইটি এর আয়োজনে এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে আর্থিক সহযোগিতায় অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ লাইভ স্টক সোসাইটির সাধারণ সম্পাদক ও রোটারি ক্লাব অব রাজশাহী সেন্ট্রাল এর প্রেসিডেন্ট ইলেক্ট ড. হেমায়েতুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তুলি এন্টারপ্রাইজ এর পরিচালক সেলিনা বেগম, হরিপুর ইউপি ১নং ওয়ার্ড সদস্য হুমায়ুন কবীর, বাংলাদেশ লাইভ স্টক সোসাইটির তথ্য ও প্রচার সম্পাদক জাহিদ হাসান, নাভানা ফার্মা (ভেট) এর এম.পি.আই জগদিশ চন্দ্র, স্থানীয় প্রাণীসম্পদ চিকিৎসক সেলিম রেজা, সাধারণ চিকিসক সপ্না ইসলাম, পলি, কাজল ও আফরোজা বেগম। এছাড়াও অত্র এলাকার গরুর খামারী, ও অন্যান্য কৃষকগণ উপস্থিত ছিলেন।

উপস্থিত অত্র এলাকার কৃষকের বিভিন্ন দাবীর প্রেক্ষিতে প্রধান অতিথি, প্রধান বক্তা ও বিশেষ অতিথিগণ পর্যাক্রমে বলেন, প্রাণী সম্পদ হচ্ছে একটি দেশের উন্নয়নের অনত্যম হাতিয়ার। এই সম্পদকে রক্ষা করতে সরকারীভাবে চারণভূমি বরাদ্ধ দেয়াসহ কৃষি ফসল উৎপাদনে বেশী করে জোর দেয়ার আহ্বান জানান। তাঁরা বলেন, আবাদী জমি অন্য কাজে নষ্ট না করে ফসল ফলানোর জন্য কৃষকদের প্রতি আহ্বান জানান। সেইসাথে তাঁরা চর এলাকায় গরু, ছাগল ভেড়া ও মহিষসহ অন্যান্য গবাদী পশু ব্যাপকভাবে পালনের জন্য সরকারী জমি লিজ না দিয়ে চারণভূমি করার জন্য সরকারের প্রতি দাবী জানান তাঁরা।

তাঁরা আরো বলেন, চর এলাকায় নানা ধরনের অপসংস্কৃতি চালু রয়েছে। পবাদী পশু অসুস্থ হলে সেখানকার কিছু ভন্ড কবিরাজ গবাদী পশু, বিশেষ করে গরু, ছাগল, ভেড়া ও মহিষের উপরে ভূত, জীন ও অন্যান্য খারাপ কিছুর আছর পড়েছে বলে ঝাড় ফুক দেয়। এতে করে কিছুই হয়না বলে জানান তারা। গবাদী পশুর যে কোন ধরনের অসুখ হলে সঙ্গে সঙ্গে ডাক্তারের সাথে পরামর্শ করে ওষুধ খাওয়ানোর জন্য উপস্থিত খামারী ও কৃষকদের পরামর্শ দেন তারা। সেইসাথে চর মাঝার দিয়াড় এলাকায় শিশুদের শিক্ষা বিস্তারে বাল্যবিবাহ বন্ধ করে সব ছেলে-মেয়েকে স্কুলে পাঠানোর আহ্বান জানান অতিথিবৃন্দ। সেইসাথে অত্র এলাকায় একমাত্র নিন্ম মাধ্যমিক বিদ্যায়টি এমপিও করনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি অনুরোধ করেন তারা।

বক্তব্য শেষে বিনামূল্যে গরুকে ভ্যাকসিন ও খামারী এবং কৃষকদের মধ্যে বিনামূল্যে বিভিন্ন ধরনের ওষুধ, ভিটামিন ও শক্তিবর্ধক ওষুধ প্রদান করে মাসব্যাপি এই কর্মসূচীর উদ্বোধন করেন অতিথিবৃন্দ। ।