“স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট কৃষি”

জুলফিকার আলী: কৃষি তথ্য সার্ভিস, আঞ্চলিক কার্যালয়, সিলেট কর্তৃক আয়োজিত সিলেটে “স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট কৃষি” শীর্ষক সেমিনার ১৩ মে ২০২৩ খ্রি: তারিখে দপ্তরের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড.মো. ফরহাদ রাব্বি, অধ্যাপক, কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- কৃষিবিদ ড. সুরজিত সাহা রায়, পরিচালক, কৃষি তথ্য সার্ভিস, খামার বাড়ি, ঢাকা। তিনি বলেন-“স্মার্ট বাংলাদেশ” হলো বাংলাদেশ সরকারের একটি প্রতিশ্রুতি ও শ্লোগান যা ২০৪১ সালের মধ্যে দেশকে ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশে রুপান্তরের পরিকল্পনা আর স্মার্ট বাংলাদেশ বির্নিমাণে স্মার্ট কৃষির কোনো বিকল্প নেই।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- কৃষিবিদ মোহাম্মদ খয়ের উদ্দিন মোল্লা, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিলেট।মূল প্রবন্ধের উপর আলোচনা করেন- কৃষিবিদ মোহাম্মদ কাজী মুজিবুর রহমান, উপপরিচালক, অতিরিক্ত পরিচালকের কার্যালয়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিলেট অঞ্চল, সিলেট; কৃষিবিদ ড. মাহমুদুল ইসলাম নজরুল, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা,সরেজমিন গবেষণা বিভাগ, বিএআরআই, সিলেট।

সেমিনারে সভাপতিত্ব করেন কৃষিবিদ ফাহমিদা আক্তর, আঞ্চলিক বেতার কৃষি অফিসার, কৃষি তথ্য সার্ভিস, সিলেট। তিনি বলেন-মাননীয় প্রধানমন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টায় ডিজিটাল বাংলাদেশ অর্জিত হয়েছে। এখন আমরা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট কৃষির দিকে অগ্রসর হচ্ছি। স্মার্ট কৃষি সম্পর্কে স্পষ্ট ধারণা অর্জন ও কৃষকের দোরগোরায় পৌঁছে দেয়ার অভিপ্রায়ে আজকের এই সেমিনারের আয়োজন। আজকের এই সময় উপযোগী আলোচনা থেকে উপস্থিত সকলেই উপকৃত হবেন এই আশা ব্যক্ত করেন এবং আজকের সেমিনারের সফলতা কামনা করেন।

উক্ত কর্মমালায় কৃষিমন্ত্রণালয়ের অধীনে সিলেট 'অঞ্চলের ডিএই, ব্রি, বারি, কৃষি তথ্য সার্ভিস, এসসিএ, বিনা, বিএডিসি’র কর্মকর্তা বৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকসহ এআইসিসি’র কৃষকগণসহ ৪০জন অংশগ্রহণ করেন।