ওরল্যাবস এর কার্য নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম: গতকাল ২ জুন ওল্ড রাজশাহী ল্যাবরেটরিয়ানস' সোসাইটি (ওরল্যাবস) এর কার্য নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত হলো সড়ক ভবন , রাজশাহী এর কনফারেন্স রুমে। পবিত্র কুরআন থেকে তেলাওয়াত এর মধ্য দিয়ে সভার কার্যক্রম শুরু করা হয় ।

সাধারন সম্পাদক জনান যে, কার্যনির্বাহী কমিটির একজন গুরুত্বপূর্ণ সদস্য আখতারুজ্জামান মাসুদ গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি আছেন, তার দ্রুত সুস্থতা করে সবাই কে দোয়া করার আহ্বান জানান। এ ছাড়া কমিটির কয়েক জন সদস্য পবিত্র হজ্জ পালনের জন্য মক্কায় গমন করেছেন এবং আরো কয়েক জন সদস্য যাবার প্রস্তুতি নিচ্ছেন সকলেই যেন সফল ভাবে হজ্জ পালন করতে পারেন এই কামনা করে আলোচ্য সূচী উপস্থাপন করেন।

সোসাইটির সভাপতি ও রা বি উপাচার্য প্রফেসর ডঃ গোলাম সাব্বির সাত্তার তাপু এর স্বাগত বক্তব্য দিয়ে সাধারণ সম্পাদক ডাঃ মোঃ হাবিবুল ইসলাম কে সভা পরিচালনার জন্য আনুরোধ জানান। ওরল্যাবস এর সদস্যদের পূর্ববর্তী সভার সিদ্ধান্ত সমূহের অগ্রগতি পর্যালোচনা, ঈদ পুণর্মিলনী সংক্রান্ত এবং বিবিধ বিষয়ে আলোচনার আহবান জানান। আলোচনান্তে সকলকে অবগত করা হয় যে মেম্বারশীপ চাঁদা থেকে সংগৃহীত টাকার মধ্য থেকে ১৩ লক্ষ টাকা ইতিমধ্যেই UCBL রাজশাহী শাখায় বিনিয়োগ (FDR) করা হয়েছে । ইউ সি বি এল, রাজশাহী শাখায় ওরল্যাবস এর যে একাউন্ট আছে তার পরিচালনা কমিটি হালনাগাদ করা হয়েছে, যাতে বর্তমান সভাপতি, সাধারন সম্পাদক এবং কোষাধ্যক্ষ কে অন্তর্ভুক্ত করা আছে এবং এর মধ্যে যে কোন দুই জনের স্বাক্ষর দ্বারা লেন দেন সম্পন্ন করা যাবে ।

সাধারণ সম্পাদক আরও জানান যে, সভাপতি সাহেব ১০ হাজার টাকা প্রদানের মাধ্যমে এই একউন্টটি উদ্বোধন করেছেন, ইতিমধ্যেই এই একাউন্টে প্রায় ৬৫,০০০ টাকা জমা হয়েছে। এ পর্যায়ে সংগঠনের অন্যতম সহ-সভাপতি জনাব আব্দুন নোমান ১০,০০০/- এবং উপদেষ্টা পরিষদ সদস্য ১৯৭৬ ব্যাচের জনাব খন্দকার ফরহাদ হোসেন ১০,০০০/- প্রদানের ঘোষনা দেন। ১৯৭৬ ব্যাচের সৈয়দ মোয়াজ্জেম হোসেন শাহীন ভাই জানান যে, তাদের একজন প্রবাসী ব্যাচ মেট জনাব ইফতেখার এই একাউন্টে ১৫ হাজার টাকা প্রদান করেছেন যা কোষাধ্যক্ষ এর নিকট নগদে হস্তান্তর করেন। জনাব আব্দুন নোমান একটি কার্যকরী কল্যাণ ফাউন্ডেশন গড়ে তোলার জন্য সকলকে এগিয়ে আসার আহ্বান জানান এবং ২০২৫ সালের মধ্যে কমপক্ষে এক কোটি টাকার তহবিল সংগ্রহের লক্ষ্য নিয়ে কাজ করার আহ্বান জানান।

এছাড়া স্কুলের ভৌত অবকাঠামো ও পরিবেশগত উন্নয়ন বিষয়ে ৫ সদস্য বিশিষ্ট যে উপ-কমিটি গঠন করা হয়েছিল, উক্ত উপ-কমিটির আহ্বায়ক ইঞ্জিনিয়ার জনাব মোঃ গোলাম মুরশেদ পবিত্র হজ্জ পালনের জন্য উপস্থিত থাকতে না পারায় উপ-কমিটির সদস্য জনাব সুলতান চাগতাই সভায় বর্তমান পরিস্থিতি ব্যাখ্যা করেন। বিষয়টির গুরুত্ব অনুধাবন করে কার্যনির্বাহী কমিটির অন্যতম সহ-সভাপতি জনাব আব্দুন নোমান সভাস্থল থেকেই শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলীর সাথে মোবাইলে সংযুক্ত হয়ে এ বিষয়ে কথা বলেন এবং সভাপতি মহোদয়ের সাথে কথা বলার জন্য অনুরোধ করেন। সভাপতি মহোদয় তাঁর সাথে দীর্ঘ সময় কথা বলেন যার বিস্তারিত সভায় উপস্থাপন করেন এবং প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করেন ।

এ বিষয়ে আরও কার্যকর পদক্ষেপ গ্রহণ করার জন্য উক্ত উপ-কমিটিতে আরও কয়েক জন সদস্যকে অন্তর্ভূক্ত করার সিদ্ধান্ত গৃহীত হয় । তারা হলেন: ১)জনাব আব্দুন নোমান - ১৯৭৬ ব্যাচ, ২) প্রফেসর সারওয়ার জাহান বাবু- ১৯৮২ ব্যাচ ৩) জনাব আবু হেনা মোস্তফা কামাল- ১৯৮১ ব্যাচ ৪) মো: এনামুল হক- ১৯৯২ ব্যাচ। এই কমিটির সদস্য সচিব হিসাবে ১৯৯৪ ব্যাচের কাজী মিজানুর রহমানকে দায়িত্ব দেয়া হয়। ঈদ পূনর্মিলনী আয়োজন করা হবে ১ জুলাই। অনুষ্ঠান শুরু হবে : বিকেল ৩টা থেকে রাত ১০টা, চাঁদা হার : ৫০০/- জন প্রতি । রেজিষ্ট্রেশনের শেষ তারিখ:২৪ জুন। স্কুলের সকল প্রাক্তন ছাত্র পরিবারের সদস্য সহ অংশগ্রহণ করতে পারবেন। সদস্য সংখ্যা বৃদ্ধির জন্য সাংগঠনিক সম্পাদক ও সহ-সম্পাদক গন আলোচনা করে,প্রয়োজনে এক বা একাধিক সদস্যকে অন্তর্ভূক্ত করে কার্যকর পদক্ষেপ নিবেন। এ ছাড়া সকল সদস্যগন নিজ নিজ ব্যাচের প্রাক্তন সহপাঠীদের সংগঠনে সংযুক্ত করার জন্য সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাবেন।

আগামী ৩১ জুলাই ২০২৩ তারিখের মধে যারা আজীবন সদস্য হবেন, তারা ফাউন্ডার সদস্য হিসেবে গণ্য হবেন। সংগঠনের একটি অফিসিয়াল ফেসবুক একাউন্ট খোলার সিদ্ধান্ত গৃহীত হয়। উক্ত একাউন্টে এডমিন হিসাবে থাকবেন সভাপতি, একজন সহ-সভাপতি, সা:সম্পাদক, প্রচার সম্পাদক, তথ্য-প্রযুক্তি সম্পাদক ও একজন নির্বাহী সদস্য। প্রয়োজনে এই এডমিন প্যানেল একাধিক বা একাধিক সদস্যকে অন্তর্ভূক্ত করে কার্যক্রম পরিচালনা করবেন। নির্বাহী সদস্য ইঞ্জিনিয়ার সওগাতুল ইসলাম সঞ্চয় কে এব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য দায়িত্ব প্রদান করা হয় ।

এছাড়া পরবর্তী সভাগুলো সরাসরি সম্প্রচার করার ব্যাপারেও তিনি প্রচার সম্পাদক এর সাথে সমন্বয় করে প্রয়োজনীয় পদক্ষেপ নিবেন। স্কুলের বর্তমান ছাত্রদের কল্যাণার্থে- খুব শীঘ্রই "করোনা পরবর্তী মানসিক স্বাস্থ্যের উন্নয়ন ও মাদকাসক্তি সচেতনতা " বিষয়ে একটি সেমিনার আয়োজন করা হবে। এ ব্যাপারে স্বাস্থ্য সম্পাদক ডা : রাকিবুজ্জামান সৈকত ও প্রচার সম্পাদক ড: হেমায়েতুল ইসলাম আরিফ প্রয়োজনীয় পদক্ষেপ নিবেন। আর্থিকভাবে অতি অস্বচ্ছল ছাত্রদের দের তালিকা করার জন্য ছাত্র কল্যাণ সম্পাদক পদক্ষেপ নিবেন।

আগামী ২৪ জানুয়ারি ২০২৪ ল্যাবরেটরী ডে কে টার্গেট করে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হবে। এ ব্যাপারে ঈদ পুণর্মিলনী পরবর্তী সভায় বিস্তারিত আলোচনা করা হবে। আপাতত ঈদ পুণর্মিলনকে সফল করার জন্য সকলের সহযোগিতা কামনা করা হয়। উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে এবং সড়ক ভবন এর কনফারেন্স রুম ব্যবহার এর অনুমতি দানের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে, সর্বোপরি সভা আয়োজনে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখার জন্য সহ-সভাপতি জনাব আব্দুন নোমান কে ধন্যবাদ জানিয়ে সভাপতি মহোদয় সভার সমাপ্তি ঘোষনা করেন।