বরিশালে ভাসমান কৃষির আধুনিক প্রযুক্তি বিষয়ক এসএএও প্রশিক্ষণ অনুষ্ঠিত

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে ভাসমান কৃষির আধুনিক প্রযুক্তি বিষয়ক এসএএও প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। আজ ০৩ জুন বাবুগঞ্জ উপজেলার রহমতপুরের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের (আরএআরএস) হলরুমে ভাসমান কৃষি প্রকল্পের উদ্যোগে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়।

এ উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (সেবা ও সরবরাহ) ড. ফেরদৌসী ইসলাম। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. মো. দিলোয়ার আহমদ চৌধুরী এবং আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বিমল চন্দ্র কুন্ডু। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ভাসমান কৃষি প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার।

আরএআরএস’র বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রাশেদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম কিবরিয়া প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলিমুর রহমান প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. রফিকুল ইসলাম, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মোস্তাক আহমেদ প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, কচুরিপানা আবর্জনা নয়, বিশাল সম্পদ। এর মাধ্যমে বেড তৈরি করে জলমগ্ন এলাকাগুলো চাষের আওতায় আনা সম্ভব। আর এজন্যই বর্তমান সরকার ভাসমান কৃষি প্রকল্প অনুমোদন দিয়েছে। আমাদের উদ্দেশ্য কৃষি উৎপাদন বাড়ানো। পাশাপাশি বৈদেশিক নির্ভরতা কমানো। তা বাস্তবায়নে সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসতে হবে। অনুষ্ঠানে উপসহকারী কৃষি কর্মকর্তা, বৈজ্ঞানিক সহকারী এবং ঊধর্বতন বৈজ্ঞানিক সহকারী মিলে ৩০ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।