রাজশাহীতে বিভিন্ন পরিবেশবাদী সংগঠনের যৌথ উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবসের নানা আয়োজন

এগ্রিলাইফ২৪ ডটকম: "সবাই মিলে করি পন, বন্ধ হবে প্লাষ্টিক দূষন" এই শ্লোগান নিয়ে গত ৫ জুন ২০২৩ বিকেল ৬ টা হতে রাত ৯টা পর্যন্ত রাজশাহীতে অনুষ্ঠিত হলো বিশ্ব পরিবেশ দিবস ।

সেভ দি ন্যাচার এন্ড লাইফ এর অয়োজনে এবং বিভিন্ন পরিবেশবাদী সংগঠন বাংলাদেশ লাইভস্টক সোসাইটি, রোটারি ক্লাব অফ রাজশাহী সেন্ট্রাল, বাংলাদেশ বায়োডাইভারসিট কনঞ্জারভেসান ফেডারেশানের্ রাজশাহী, বেটার নেচার এন্ড লাইভ, ইয়াস, বারসিক, কল্পনা প্রতিবন্ধি উন্নয়ন সংস্থা এবং ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টেরপ্রাইজ-এর অংশগ্রহনে "সবাই মিলে করি পন, বন্ধ হবে প্লাষ্টিক দূষন" এই শ্লোগান নিয়ে গত ৫ জুন ২০২৩ বিকেল ৬ টা হতে রাত ৯টা পর্যন্ত রাজশাহীর পদ্মাপাড়ের লালন শাহ্ মুক্তমঞ্চে ছিল নানা আয়োজন।

অনুষ্ঠানে সেভ দি ন্যাচার এন্ড লাইফের চেয়ারম্যান মোঃ মিজানুর রহমান-এর পরিচালনায় বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সাধারন স্পমাদক, রোটারি ক্লাব অফ রাজশাহী সেন্ট্রালের প্রেসিডেন্ট ইলেক্ট, ও বাংলাদেশ বায়োডাইভারসিট কনঞ্জারভেশান ফেডারেশনের্ রাজশাহীর সভাপতি ড মোঃ হেমায়েতুল ইসলাম আরিফ সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন প্রফেসর ড মোঃ জালাল উদ্দিন সরদার, ডীন, ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়।

প্রধান অলোচক হিসাবে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক গবেষক প্রফেসর ড. বিধান চন্দ্র দাস রাজশাহী বিশ্ববিদ্যালয় । এ ছাড়াও বক্তব্য রাখেন মোঃ আবদুল্লাহ আল ফিরোজ সহকারী পরিচালক সমাজসেবা অধিদপ্তর রাজশাহী জেলা, ড. মোঃ আজিজুর রহমান সহকারী অধ্যাপক সরকারী সিটি কলেজ, মোঃ মাহমুদুল আলম মাসুদ সহকারী অধ্যাপক তানোর মহিলা কলেজ , মোঃ শহিদুল ইসলাম সমন্বয়কারী বারসিক, ইন্জিঃ জিয়া উদ্দিন আহম্মেদ সহঃ সভাপতি বাপা রাজশাহী, মোঃ হেলাল মন্ডল, এ আই এন্টারপ্রাইজ ব্র্যাক, মোঃ সামিউল আলিম সভাপতি ইয়্যাস, মোঃ রতন আলী, সহঃ সাধারন সম্পাদক কল্পণা প্রতিবন্ধি উন্নয়ন সংস্থা ।

সভায় যে কোন উন্নয়ন পরিকল্পনায় পরিবেশের দিকটি অতি গুরুত্বে সাথে বিবেচনা করার দাবি করা হয়। রাজশাহীতে আর কোন বৃক্ষ নিধন না করার জন্য কতৃপক্ষে প্রতি আহ্ববান করা হয় । রাজশাহীর পদ্মাপাড়ের চরে বনভুমি সৃষ্টির দাবি এবং নিষিদ্ধ পলিথিন বন্ধের জোর দাবি জানানো হয়। সভাপতি ড আরিফ নির্বাচন কিমিশনারের নিকট আহ্বান জানান যেভাবে দেয়াল লিখন, ওয়ালে পোস্টার লাগান আইন করে বন্দ করেছেন ঠিক সেইভাবে আইন করে প্লাস্টিক যুক্ত পোস্টার লাগান আইন করে বন্ধের ব্যবস্থা করবেন বলে আমরা বিশ্বাস করি।

এছাড়া রাত ১০ টায় বি এল এস ইউ টিউব চ্যানেলে সুব্রত কুমার পাল এর সঞ্চালনায়, রোটারি ক্লাব অফ রাজশাহী সেন্ট্রালের প্রেসিডেন্ট ইলেক্ট, ড মোঃ হেমায়েতুল ইসলাম আরিফ, ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ডীন প্রফেসর ড মোঃ জালাল উদ্দিন সরদার, এবং বিশিষ্ট লেখক, গবেষক ও রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রাণনিবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. বিধান চন্দ্র দাস আলোচনায় বিশেষ সংলাপ পরিচালনা হয়।