সিলেট সদরে ই-কৃষি বিস্তারে কৃষকদের সাথে উঠান বৈঠক

মো. জুলফিকার আলী: কৃষি তথ্য সার্ভিস, আঞ্চলিক কার্যালয়,সিলেট আয়োজনে কৃষি তথ্য সার্ভিস কর্তৃক বাস্তবায়নাধীন “বিদ্যমান কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্রসমূহ শক্তিশালীকরণের মাধ্যমে ‘ই-কৃষির বিস্তার’ কর্মসূচীর আওতায় সিলেট সদর উপজেলার চাষী ভাই এআইসিসি ক্লাবে ১০ জুন ২০২৩ খ্রি: (শনিবার) কৃষকদের সাথে উঠান বৈঠক ওআলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে কৃষিবিদ ফাহমিদা আক্তার, আঞ্চলিক বেতার কৃষি অফিসার, কৃষি তথ্য সার্ভিস, সিলেট এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- কৃষিবিদ অপূর্ব লাল সরকার, উপজেলা কৃষি অফিসার, সিলেট সদর,সিলেট, প্রধান অতিথি বলেন- আধুনিক তথ্য প্রযুক্তি ব্যবহার করে কৃষির উৎপাদন বাড়ানো সম্ভব। ফসল উৎপাদনের চাষাবাদ প্রযুক্তি, রোগ ও পোকামাকড় ও সেচ, মাটি পরীক্ষাসহ সকল তথ্য এখন হাতের নাগালে। স্মাটফোন ব্যবহার করে একজন কৃষক সহজেই তথ্য নিতে পারে।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে রাখেন- কৃষিবিদ সাইফুল ইসলাম খান, কৃষি সম্প্রসারণ অফিসার, সিলেট সদর,সিলেট।

কৃষিবিদ ফাহমিদা আক্তার, আঞ্চলিক বেতার কৃষি অফিসার সমাপনী বক্তব্যে বলেন- সিলেট অঞ্চলে স্থাপিত কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্র (এআইসিসি) এর চলমান কার্ক্রম ও সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে ই-কৃষির বিস্তার ঘটাতে হবে। কৃষির উৎপাদন জন্য কৃষি বিষয়ক তথ্য ও প্রযুক্তি, ই-কৃষির বিস্তারে বিভিন্ন দপ্তরের ওয়েব সাইট, কৃষি বিষয়ক অ্যাপস্ ব্যবহার করার জন্য উঠান বৈঠকে উপস্থিত কৃষক-কৃষাণীদের পরামর্শ প্রদান করেন।

অনুষ্ঠানে বিদ্যমান কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্রসমূহ শক্তিশালীকরণের মাধ্যমে ‘ই-কৃষির বিস্তার’ কর্মসূচীর আওতায় চাষী ভাই এআইসিসি ক্লাবে ৫০ জন কৃষক অংশগ্রহণ করেন। বৈঠক শেষে লিফলেট বিতরণ করা হয় এবং ই-কৃষি বিষয়ক সিনামা শো প্রদর্শন করা হয়। কৃষি তথ্য সার্ভিস,সিলেট এর কর্মকর্তা –কর্মচারী উপস্থিত ছিলেন।