ব্রিতে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) স্বাক্ষর অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম: বৃহস্পতিবার (২২ জুন, ২০২৩) বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) ২০২৩-২৪ অর্থ বছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে। গাজীপুরে ব্রি সদর দপ্তরের প্রশিক্ষণ ভবনে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ব্রি' মহাপরিচালকের সঙ্গে সকল বিভাগ, শাখা, আঞ্চলিক কার্যালয়, প্রকল্প এবং কর্মসূচিসমূহের প্রধানদের মধ্যে পৃথক ভাবে চুক্তি স্বাক্ষর হয়েছে।

এ সময় ব্রির পরিচালক (গবেষণা) ড. মোহাম্মদ খালেকুজ্জামান, পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো. আব্দুল লতিফ, উচ্চশিক্ষা ও গবেষণা সমন্বয়কারী (সিএএসআর) ড. মুন্নুজান খানম, এপিএ এর ফোকাল পয়েন্ট এবং কৃষি পরিসংখ্যান বিভাগের প্রধান ড. মো. ইসমাইল হোসেন, বিকল্প ফোকাল পয়েন্ট মো. মাহফুজ বিন ওয়াহাবসহ এপিএ টিমের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ব্রি' মাননীয় মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর বলেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করছে ব্রি। বর্তমানে আমরা খাদ্য উদ্বৃত্তের জায়গায় চলে আসছি। এটা জাতির জন্য খুবই স্বস্তিদায়ক বিষয়। খাদ্য নিরাপত্তা টেকসই করতে আমাদের গবেষণা আরও জোরদার করতে হবে। এপিএ চুক্তিতে আমরা যে সব বিষয় উল্লেখ করেছি তা আমাদের অবশ্যই বাস্তবায়ন করতে হবে। এ ক্ষেত্রে সকলকে সততা ও আন্তরিকতার সঙ্গে সমন্বিতভাবে কাজ করতে হবে। তবেই আমরা খাদ্য নিরাপত্তা টেকসই করার ক্ষেত্রে সামনে এগিয়ে যেতে পারব।

অনুষ্ঠানের শুরুতে ২০২১-২২ অর্থ বছরের এপিএ চুক্তি স্বাক্ষরকারী বিভাগ, শাখা, আঞ্চলিক কার্যালয়, প্রকল্প এবং কর্মসূচিসমূহের মধ্যে প্রথম স্থান অধিকারী ফলিত গবেষণা বিভাগ, দ্বিতীয় স্থান অধিকারী যৌথভাবে কৃষি পরিসংখ্যান বিভাগ ও চিকিৎসা কেন্দ্র এবং তৃতীয় স্থান অধিকারী ‘উপকূলীয় বরিশাল ও খুলনা অঞ্চলে পানি সম্পদ ও মাটির লবণাক্ততা ব্যবস্থাপনার মাধ্যমে ফসলের নিবিড়তা বৃদ্ধিকরণ’ কর্মসূচি প্রধানের হাতে পুরস্কার তুলে দেন ড. মো. শাহজাহান কবীর।

আঞ্চলিক কার্যালয় ক্যাটাগরিতে প্রথম স্থান অধিকার করে ব্রি আঞ্চলিক কার্যালয় কুমিল্লা, দ্বিতীয় এবং তৃতীয় স্থান অর্জন করেছে যথাক্রমে ব্রি আঞ্চলিক কর্যালয় গোপালগঞ্জ এবং ব্রি আঞ্চলিক কার্যালয় সাতক্ষীরা।