ব্রিতে জাতীয় শোক দিবস পালিত

এগ্রিলাইফ২৪ ডটকম: যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে মঙ্গলবার (১৫ আগস্ট ২০২৩) বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৮তম শাহাদাত বার্ষিকী পালন করেছে। দিবসটি উপলক্ষে সকালে ব্রি সদর দপ্তর, গাজীপুরে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। পরে অনুষ্ঠানের প্রধান অতিথি ব্রির মাননীয় মহাপরিচালক ড. মো: শাহজাহান কবীর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে ব্রিতে ক্রিয়াশীল বিভিন্ন সংগঠন, বি আর আর আই উচ্চ বিদ্যালয়, ব্রি প্রগতি প্রাথমিক বিদ্যালয়ের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর সংক্ষিপ্ত আলোচনা ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় ব্রির মহাপরিচালক বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলার লক্ষ্যে মুক্তিযুদ্ধের পক্ষের সকলকে ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে হবে। বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ, বাংলাদেশ মানেই বঙ্গবন্ধু। বঙ্গবন্ধুর জন্ম হয়েছিল বলেই আমরা একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র পেয়েছি। বিশ্ব মানচিত্রে উদিত হয়েছে বাংলাদেশ নামের একটি রাষ্ট্র। বাংলাদেশকে বিশ্ব দরবারে একটি উন্নত ও আদর্শ রাষ্ট্রে পরিণত করাই ছিল বঙ্গবন্ধুর স্বপ্ন। বর্তমান সরকার সেই স্বপ্ন বাস্তবায়নে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।

কর্মসূচির অংশ হিসেবে মহাপরিচালক মহোদয়ের অফিস প্রাঙ্গনে বঙ্গবন্ধুর উপর আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। পরে একটি শোক র‌্যালি ব্রির সদর দপ্তরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এরপর সকাল ৯:৩০ ঘটিকায় বি আর আর আই উচ্চ বিদ্যালয় ও ব্রি প্রগতি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক বক্তৃতা প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।

এসব কর্মসূচীতে ব্রির পরিচালক (গবেষণা) ড. মোহাম্মদ খালেকুজ্জামান, পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো: আব্দুল লতিফসহ বিভাগীয় ও শাখা প্রধানগণ, ব্রিতে ক্রিয়াশীল বিভিন্ন সংগঠন এর প্রতিনিধিবৃন্দ, বি আর আর আই উচ্চ বিদ্যালয়, ব্রি প্রগতি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ এবং সর্বস্তরের বিজ্ঞানী, কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকগণ উপস্থিত ছিলেন।

শোক দিবস উপলক্ষে ব্রি জামে মসজিদে দিনব্যাপী কোরআনখানী এবং দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এছড়াও অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।