ভালোমানের ক্যান্সার রোগ নির্ণয় কেন্দ্র প্রতিষ্ঠা এখন সময়ের দাবী

এগ্রিলাইফ২৪ ডটকম: ভালোমানের ক্যান্সার রোগ নির্ণয় কেন্দ্র প্রতিষ্ঠা এখন সময়ের দাবী। রোটারি ক্লাব অফ রাজশাহী সেন্ট্রাল-এর ৩০ তম সভায় এ আহ্বান জানানো হয়। গতকাল ২৬ আগস্ট জুলাই শনিবার বিকেল ৬ ঘটিকায় সি ডি এম এর সেমিনার কক্ষে রোটারি ক্লাব অব রাজশাহী সেন্ট্রাল এর ৩০ তম সভা অনুষ্ঠিত হয়।

রোটারি ক্লাব অব রাজশাহী সেন্ট্রাল এর প্রেসিডেন্ট রোটারিয়ান ডঃ মোঃ হেমায়েতুল ইসলাম আরিফ-এর পরিচালানা ও সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়রে ইন্সটটিউিট অফ বায়োলজিক্যাল সায়েন্সেস এর পরিচালক বিশিষ্ট ক্যান্সার বিজ্ঞানি ও বায়োকমেস্ট্রিরি প্রফেসর ড জাহান আরা খানম।

আন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন ল্যায়ন্স ক্লাব অফ রাজশাহীর লায়ন ড এ এস এম মান্নান, প্রথম সহ-সভাপতি লায়ন এম এ মালকে, রাজশাহী কিশ্ববিদ্যালয়ের গনিত বিভাগের প্রফেসর ডঃ হোসনে আরা জেসমিন, ও বিশিষ্ট মনোরোগ বিশেজ্ঞ ডাঃ চৌধুরী রাকিবুজ্জামান সৈকত।

অনুষ্ঠানের শুরুতে জাতীয় সঙ্গীত পরিবেশন পরিচালনা করেন রোটারিয়ান রাজিউর রহমান। রোটারি প্রত্যয় পাঠ করেন রোটারীয়ান মোঃ মিজানুর রহমান। এছাড়া রোটারি মেম্বারশিপ বিষয়ে রোটারিয়ান প্রফেসর ডঃ মোঃ জালাল উদ্দিন সরদার, ডাইরেক্টর (এডমিন), ও ডীন, ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদ, রা বি আলোকপাত করনে ও ক্লাব এডভাইজার রোটারিয়ান সাইদুর রহমান রোটারিয়ানদের বৈশিষ্ট্য তুলে ধরেন।

ক্লাব সম্পাদক চৌধুরী মোখলেসুর রহমান ক্লাব এর কার্যক্রম বিশেষ করে গত ১২ আগস্ট তারিখে ২৯তম সভা ও ২০২৩-২৪ রোটারী বর্ষের ৩য় অভিষেক এবং আগামী ১৫ সেপ্টেম্বর তারিখে আরসিসি (আরসিসি নারিকেলবাড়িয়া) গঠন ও বাংলাদশে লাইভস্টক সোসাইটি (বিএলএস), লায়ন্স ক্লাব অব রাজশাহী এবং রোটারি ক্লাব অফ রাজশাহী সেন্ট্রাল এর যোথ অংশীদারী প্রকল্প হিসেবে- নিরাপদ আমিষ উৎপাদনের লক্ষে বিএলএস প্রাণিসেবা ও ফ্রি প্রতিশেধক প্রদান ক্যাম্প সম্পর্কে অতিথিদের অবগত করেন।

প্রধান আলোচক প্রফেসর ড জাহান আরা খানম ক্যান্সার রোগ প্রাথমিক অবস্থায় নির্ণয়ের জন্য একটি ‘রোগ নির্ণং কেন্দ্রের প্রয়োজনীয়তা তুলে ধরেন। রোটারিয়ান এবং তাদের পরিবারের সদস্যদের মানসিক স্বাস্থ্যের পরিচর্যা বিষয়ে বক্তব্য প্রদান করেন মনোরোগ বিশেষজ্ঞ ডাঃ চৌধুরী রাকিবুজ্জামান সৈকত।

প্রেসিডেন্ট রোটারিয়ান ডঃ আরিফ একে একে গত সভা হতে অদ্য পর্যন্ত যে সকল সদস্যগনের জন্মদিন ও বিবাহ বার্ষিকী ছিল তাদের ও গত সভায় প্রথম আগমনকারী হিসেবে রোটারিয়ান এ কে রেজ্জাকুলকে শুভেচ্ছা উপহার প্রদান করেন। এছাড়া অনুষ্ঠানে আর সি সি পুকুরিয়া হোপ এর সভাপতি মিসেসে সেলিনা বেগম, হেলেন সহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

আনুষ্ঠানিক ধন্যবাদ জ্ঞাপন করেন ক্লাব ডাইরেক্টর রোটারিয়ান প্রফেসর ডঃ মোঃ জালাল উদ্দিন সরদার। অনুষ্ঠান শেষে সভাপতি রোটারি জেলা ও ইন্টারন্যাশনাল ও এর বিভিন্ন ক্লাব সমূহকে একটি ক্যান্সার রোগ নির্ণয় কেন্দ্র প্রতিষ্ঠার জন্য ক্লাব সমূহ ও জেলা এবং সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহবান জানিয়ে সভার মুলতবি ঘোষণা করেন।