টিস্যুকালচার অত্যাধুনিক কৃষিপ্রযুক্তি- কৃষিমন্ত্রী

নাহিদ বিন রফিক (বরিশাল): কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, টিস্যুকালচার অত্যাধুনিক কৃষিপ্রযুক্তি। এর ব্যবহারে একটি ফুল থেকে অগণিত চারা উৎপাদন করা যায়। ইতোমধ্যে আলু এবং কলাসহ কিছু ফসলের ক্ষেত্রে সফলতা পেয়েছি। আপনারা অনেক সৌভাগ্যবান। ভোলায় এমনি কৃষিপ্রতিষ্ঠান হতে যাচ্ছে, যার মাধ্যমে দেশের কৃর্ষি উন্নয়নে এক নতুন দ্বার উন্মোচন হবে।

৩১ আগস্ট বিকেলে ভোলার চরফ্যাশনে হর্টিকালচার ও টিস্যুকালচার সেন্টারের ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষ্যে সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

উপজেলা পরিষদ এবং কৃষি অফিস আয়োজিত এই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সংসদীয় বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি। অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. তাজুল ইসলাম পাটোয়ারী, বছরব্যাপী ফল উৎপাদনের মাধ্যমে পুষ্টি উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. মেহেদি মাসুদ, জেলা প্রশাসক আরিফুজ্জামান, জেলা পুলিশ সুপার মো. মাহিদুজ্জামান এবং কৃষি মন্ত্রণালয়ের উপসচিব ড. মনসুর আলম খান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন আকন। এর আগে কৃষিমন্ত্রী উপজেলার জাহানপুরে ২৫ একর বিশিষ্ট হর্টিকালচার সেন্টারের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। উল্লেখ্য, ওই প্রতিষ্ঠানের জন্য ৮৪ কোটি ৮৫ লাখ টাকার বরাদ্দ অনুমোদন হয়েছে।