শাজাহানপুরে বিশ্ব জলাতঙ্ক দিবস উপলক্ষে আলোচনা

শাজাহানপুর (বগুড়া) প্রতিনিধি: বগুড়ার শাজাহানপুরে বিশ্ব জলাতঙ্ক দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আগামী ২৮ সেপ্টেম্বর বিশ্ব জলাতঙ্ক দিবসে এবারের প্রতিপাদ্যের বিষয় ‘জলাতঙ্কের অবসান, সকলে মিলে সমাধান’। দিবসটি পালনে মঙ্গলবার বেলা ১২ টায় আলোচনা সভার আয়োজন করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

সভায় উপজেলা নির্বাহী অফিসার সাইদা খানম এর সভাপতিত্বে ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ মোতারব হোসেন সঞ্চালনায় বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা অফিসার আব্দুল কাইয়ুম,উপজেলা ভেটেনারি সার্জন ডাঃ তারেক হাসান।

এসময় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাঃ ঝরনা খাতুন, ডাঃ বেলাল হোসেন, ডাঃ সাবিরা, ডাঃ মেহেদী রায়হান সহ স্বাস্থ্য বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, নার্স, সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ মোতারব হোসেন জানান, মরণঘাতী জলাতঙ্ক বহু পুরনো সংক্রামক রোগ। এই রোগের লক্ষণ দেখা দিলে মৃত্যু অনিবার্য। তবে সময়মত সঠিক ব্যবস্থা তথা টিকা গ্রহণ করলে এই রোগ শতভাগ প্রতিরোধযোগ্য। কুকুর, বিড়াল, বানর, বেঞ্জী ও শিয়ালের কামড় বা আঁচর দিলে সাথে সাথে সাবান পানি দিয়ে আক্রান্ত স্থান কমপক্ষে ১৫ মিনিট ধৌত করতে হবে। এরপর যথা সময়ে জলাতঙ্ক প্রতিরোধী টিকা নিলে এর প্রতিরোধ করা সম্ভব।

পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার উপস্থিতে জলাতঙ্ক নির্মূল কর্মসূচির আওতায় বিনামূল্যে জলাতঙ্ক টিকা দেওয়া হয়।