তেল ফসলের আবাদ বৃদ্ধি ও নতুন জাত সম্প্রসারণে গ্রামে গ্রামে ছুটছেন শর্মিলা শারমিন

এহ্রিলাইফ২৪ ডটকম: গাইবান্ধা জেলার পলাশবাড়ীর পৌরসভা ব্লকে তেল ফসলের আবাদ বৃদ্ধি ও নতুন জাত সম্প্রসারণে গ্রামে গ্রামে ছুটছেন শর্মিলা শারমিন। গত ১২ অক্টোবর/২০২৩ বৃহস্পতিবার আমবাড়ী, উদয়সাগর, জামালপুর, শিবরামপুর গ্রামে কৃষক-কৃষাণীদের কে সরিষার আবাদ বৃদ্ধি ও নতুন জাত সম্প্রসারণে উদ্বুদ্ধকরণ উঠান বৈঠক করছেন উপসহকারি কৃষি কর্মকর্তা শর্মিলা শারমিন। তার সাথে সরেজমিন কথা হলে তিনি জানান গত বছর তার ব্লকে ১৩৮ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। এ বছর ১৫৮ হেক্টর জমিতে আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছি। লক্ষ্যমাত্রা অর্জনের জন্য গ্রামে গ্রামে উঠান বৈঠক করছি। আশা করি লক্ষ্যমাত্রা অর্জন করতে পারব। এছাড়াও সূর্যমুখী ২ হেক্টর ও সয়াবিন ০.৫ হেক্টর আবাদের লক্ষ্যে কাজ করছি।

তিনি আরো জানান রোপা আমনের পর বোরো আবাদের আগে বাড়তি ফসল হিসেবে সরিষা চাষ করে কৃষক লাভবান হবেন তা দ্বারে দ্বারে গিয়ে কৃষককে বোঝাচ্ছি।

সরেজমিনে উদয় সাগর গ্রামের কৃষক শামীম আহম্মেদ জানান, শর্মিলা শারমিন,উপসহকারি কৃষি কর্মকর্তা, সরিষার আবাদ বাড়াতে আমাদের গ্রামে উঠান বৈঠক করেছেন। তিনি জানান এবার উন্নত জাত ব্যবহার করে এলাকায় সরিষার আবাদ আরো বৃদ্ধি পাবে।
শর্মিলা শারমিন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রংপুর অঞ্চলে তেল ফসলের আবাদ সম্প্রসারণে গুরুত্বপূর্ণ অবদানের জন্য গাইবান্ধা জেলায় প্রথম ও রংপুর অঞ্চলে দ্বিতীয় হয়ে সম্মাননা প্রাপ্ত হন।