পলাশাবড়ীর পৌরসভা ব্লকে তেল ফসলের আবাদ বৃদ্ধির উদ্ধুদ্ধকরণ সভা অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম: গাইবান্ধা জেলার পলাশবাড়ীর পৌরসভা ব্লকে তেল ফসলের আবাদ বৃদ্ধি ও নতুন জাত সম্প্রসারণে উদ্বুদ্ধকরণ সভা করেছেন উপসহকারি কৃষি অফিসার শর্মিলা শারমিন। আজ ১৫ অক্টোবর/২০২৩ বৃহস্পতিবার আমবাড়ী,গৃরিধারীপুর,বৈরি হরিন মারী,হরিন মারী গ্রামে কৃষক-কৃষাণীদেরকে সরিষার আবাদ বৃদ্ধি ও নতুন জাত সম্প্রসারণে উদ্বুদ্ধকরণ এ সভার আয়োজন করেন তিনি।

তার সাথে সরেজমিন কথা হলে তিনি জানান, মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী এক ইঞ্চি জায়াগা যাতে পতিত না থাকে সে লক্ষে্ ব্লকে কাজ করে যাচ্ছি। গত বছর তার ব্লকে ১৩৮ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। এ বছর ১৫৮ হেক্টর জমিতে আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছি । লক্ষ্যমাত্রা অর্জনের জন্য গ্রামে গ্রামে উঠান বৈঠক ও উদ্বুদ্ধকরণ সভা করছি । আশা করি লক্ষ্যমাত্রা অর্জন করতে পারব । এছাড়াও সূর্যমুখী ২ হেক্টর ও সয়াবিন ০.৫ হেক্টর আবাদের লক্ষ্যে কাজ করছি। তিনি আরো জানান রোপা আমনের পর বোরো আবাদের আগে বাড়তি ফসল হিসেবে সরিষা চাষ করে কৃষক লাভবান হবেন তা দ্বারে দ্বারে গিয়ে উঠান বৈঠক ও উদ্বুদ্ধকরণ সভা করছি।

সরেজমিনে আমবাড়ি গ্রামের কৃষক মিন্টু মিয়া জানান, শর্মিলা শারমিন, উপসহকারি কৃষি কর্মকর্তা, সরিষার আবাদ বাড়াতে আমাদের গ্রামে উদ্বুদ্ধকরণ সভা উঠান বৈঠক করেছেন। তিনি জানান এবার উন্নত জাত ব্যবহার করে এলাকায় সরিষার আবাদ আরো বৃদ্ধি পাবে। উল্লখ্যে তিনি ব্লকে অধিকতর সমপ্রসারণ কাজের জন্য স্কুটি ব্যবহার করেন যাতে সহজে কৃষকের দোড় গোড়ায় পৌছাতে পারেন।

শর্মিলা শারমিন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রংপুর অঞ্চলে তেল ফসলের আবাদ সম্প্রসারণে গুরুত্বপূর্ণ অবদানের জন্য গাইবান্ধা জেলায় প্রথম ও রংপুর অঞ্চলে দ্বিতীয় হয়ে সম্মাননা প্রাপ্ত হন।