বগুড়ায় জাতীয় ইঁদুর নিধন অভিযান ২০২৩ এর শুভ উদ্বোধন

মোঃ গোলাম আরিফ: “ইঁদুরের দিন হবে শেষ, গড়বো সোনার বাংলাদেশ” প্রতিপাদ্য সামনে রেখে সারাদেশের ন্যায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া অঞ্চল, বগুড়া জেলা ও সদর উপজেলার সমন্বয়ে আয়োজিত জাতীয় ইঁদুর নিধন অভিযান ২০২৩ এর শুভ উদ্বোধন করা হয়েছে।এর পাশাপাশি অঞ্চল পর্যায়ে শ্রেষ্ঠদের মাঝে জাতীয় ইঁদুর নিধন অভিযান ২০২২ এর পুরস্কার বিতরণী অনুষ্ঠান হর্টিকালচার সেন্টার, বনানী, বগুড়া এর কনফারেন্স রুমে ২৬ অক্টোবর ২০২৩ সকাল ১০ টায় অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে কৃষি সস্প্রসারণ অধিদপ্তর, বগুড়া’র উপপরিচালক কৃষিবিদ মোঃ মতলুবর রহমান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সস্প্রসারণ অধিদপ্তর, সিরাজগঞ্জ এর উপপরিচালক কৃষিবিদ বাবলু কুমার সূত্রধর।

প্রধান অতিথির বক্তব্যকালে উপপরিচালক বলেন, ইঁদুর একটি জাতীয় শত্রু। ইঁদুর খাদ্যদ্রব্য, বইখাতা, জামা-কাপড়, দলিলপত্রাদি, আসবাবপত্র, বৈদ্যুতিক তার, সেচনালা, বন্যা নিয়ন্ত্রন বাঁধ, খামারে রোগ-জীবাণু বিস্তার করে জাতীয়ভাবে নানাবিধ ক্ষতি করে থাকে। গবেষণায় দেখা গেছে ইঁদুর সারাদেশে মাঠফসল ও গুদামজাত শস্যের যে পরিমান ক্ষতি করে তা দিয়ে ৫০-৬০ লাখ লোকের সারাবছরের খাদ্য সরবরাহ করা সম্ভব।

ইঁদুর একটি সামাজিক শত্রু উল্লেখ করে প্রধান অতিথি আরো বলেন, এদেরকে সামাজিকভাবে নিধন করতে হবে। ইঁদুর নিধনে সামাজিকভাবে আন্দোলন গড়ে তুলতে হবে। আর এই সামাজিক আন্দোলনে স্কুল, কলেজ, মাদ্রাসা’র ছাত্র, শিক্ষক, জনপ্রতিনিধিসহ সকলকে সম্পৃক্ত করতে হবে। অন্যান্য কার্যক্রমের মতো ইঁদুর নিধন অভিযান সারা বছরব্যাপী পরিচালনা করার জন্য উপস্থিত সকলকে আহবান জানান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন উপপরিচালক হর্টিকালচার সেন্টার, বগুড়া কৃষিবিদ মোছাঃ ছাহেরা বানু ও পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন কৃষি সস্প্রসারণ অধিদপ্তর, বগুড়া’র জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ আ: জা: মু: আহসান শহীদ সরকার। উপজেলা কৃষি অফিসার বগুড়া সদর, বগুড়া কৃষিবিদ ইসমত জাহান এর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সস্প্রসারণ অধিদপ্তর, পাবনা’র উপপরিচালক কৃষিবিদ ড. মোঃ জামাল উদ্দীন, জয়পুরহাটের উপপরিচালক কৃষিবিদ মোছাঃ রাহেলা পারভীন, অতিরিক্ত পরিচালকের কার্যালয়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া অঞ্চল, বগুড়া’র উপপরিচালক কৃষিবিদ সোহেল মোঃ শামসুদ্দীন ফিরোজ।

এ সময় জাতীয় ইঁদুর নিধন অভিযান ২০২২ এ সর্বোচ্চ সংখ্যক ইঁদুর নিধন করায় কৃষক পর্যায়ে জনাব মোঃ আনোয়ার হোসেন, আক্কেলপুর, জয়পুরহাট ১ম; জনাব মোঃ হাবিবুর রহমান, আটঘরিয়া, পাবনা ২য়; জনাব মোঃ টিপু সুলতান, শাহজাদপুর, সিরাজগঞ্জ ৩য় ও জনাব মোঃ রজ্জব আলী, দুপচাঁচিয়া, বগুড়া ৪র্থ পুরষ্কার প্রাপ্ত হন। উপসহকারী কৃষি কর্মকর্তা পর্যায়ে মোঃ দেলোয়ার হোসেন, সুজানগর, পাবনা ১ম; মোঃ কেরামত আলী, ফরিদপুর, পাবনা ২য় ও মোঃ আরিফুল ইসলাম আটঘরিয়া পাবনা ৩য় এবং উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ রাফিউল ইসলাম, সুজানগর, পাবনা কে অঞ্চল পর্যায়ে শ্রেষ্ঠ উপজেলা হিসেবে পুরস্কার প্রদান করা হয়।

এর আগে প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দ স্বহস্তে ইঁদুর নিধনের মাধ্যমে অঞ্চল পর্যায়ে অভিযানের শুভ উদ্বোধন করেন। অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া অঞ্চলের জেলা/উপজেলা পর্যায়ের কর্মকর্তা, কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট, কৃষি তথ্য সার্ভিস এর কর্মকর্তাবৃন্দ, কৃষক প্রতিনিধি, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকসহ ৩৫ জন উপস্থিত ছিলেন।