পাবনায় কৃষি আবহাওয়া রেডিও

মো: এমদাদুল হক: কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, পাবনাতে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের আওতায় বাস্তবায়নাধীন কৃষি আবহাওয়া রেডিও, পাবনা এফএম ৯৮.০ কমিউনিটি রেডিও চালু হয়েছে। এই এফএম ৯৮.০ কমিউনিটি রেডিও থেকে এখন নিয়মিত সপ্তাহের প্রতি সোমবার বিকাল ৩:০০ থেকে ৩:৩০ মিনিট পর্যন্ত সরাসরি প্রচার হবে এবং সপ্তাহের অন্যদিন গুলো পুনঃপ্রচার হবে।

বেশকিছু দিন বন্ধ থাকার পর ৩১ অক্টোবর মঙ্গলবার বিকাল ৩:০০টার সময় পাবনায় কৃষি আবহাওয়া কমিউনিটি রেডিও থেকে সরাসরি সম্প্রচার হয়। সম্প্রচারের সময় আজ ও আগামী ৩ দিনের আবহাওয়া, ইঁদুরের ক্ষতির প্রকৃতি ইঁদুরের বংশবিস্তার ও ইঁদুর মারার কৌশল, সরিষা আবাদ বৃদ্ধির গুরুত্ব এবং সমসাময়িক কৃষি বিষয়ক আলোচনা হয়।

আলোচনা করেন, কৃষি সস্প্রসারণ অধিদপ্তর, পাবনার উপপরিচালক, কৃষিবিদ ড. মো: জামাল উদ্দীন। অনুষ্ঠান শেষে তিনি অনুষ্ঠান সমন্ধে বলেন, এফএম ৯৮.০ কমিউনিটি রেডিও টি পাবনা শহরের আশপাশে ৪০ কি:মি পর্যন্ত শুনতে পারবে। এর ফলে আবহাওয়া, জলবায়ুসহ কৃষি বিষয়ক জরুরী নির্ভরযোগ্য তথ্য আশেপাশের জনসাধারণ ও কৃষকের কাছে দ্রæত পৌঁছানো যাবে। এতে করে কৃষি সংশ্লিষ্ট সবাই উপকৃত হবে। তিনি আরো বলেন অতি শিঘ্রই হট লাইন চালু করা হবে। যেখানে ফসলের রোগ বালাই চাষাবাদসহ অন্যান্য কৃষি বিষয়ক সকলে প্রশ্ন করতে পারবেন। সে প্রশ্নের উত্তরসমূহ কৃষি বিশেষজ্ঞগণ প্রদান করবেন।