বাকেরগঞ্জে অতিরিক্ত সচিবের সাথে কৃষকদের মতবিনিময়

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালের বাকেরগঞ্জে তেলজাতীয় ফসলের আবাদ ও উৎপাদন বিষয়ে কৃষকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ৪ নভেম্বর উপজেলার ডিংগারাহাটে উপজেলা কৃষি অফিসের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. রুহুল আমিন তালুকদার।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালক জনাব মো. শওকত ওসমান। বিশেষ অতিথি ছিলেন আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বিমল চন্দ্র কুন্ড।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ডিএই পিরোজপুরের উপপরিচালক ড. মোহাম্মদ নজরুল ইসলাম শিকদার, ডিএই বরিশালের উপপরিচালক মো. মুরাদুল হাসান, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. কাজী শিরিন আক্তার জাহান, তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের মনিটরিং অফিসার রথীন্দ্রনাথ বিশ্বাস, ধান-গম-পাট প্রকল্পের মনিটরিং অফিসার মো. তাজুল ইসলাম, ডিএই পিরোজপুরের অতিরিক্ত উপপরিচালক মো. আলী আজিম শরীফ, বাকেরগঞ্জের উপজেলা কৃষি অফিসার জনাব সুনীতি কুমার সাহা প্রমুখ।

প্রধান অতিথি বলেন, প্রতিবছর ভোজ্যতেলের চাহিদা মেটাতে আমাদের প্রচুর বৈদেশিক মুদ্রা ব্যয় হয়। অথচ বাকেরগঞ্জে সরিষা এবং চিনাবাদাম আবাদের যথেষ্ট সুযোগ রয়েছে। তাই এসব ফসলের আবাদ এবং উৎপাদন বৃদ্ধি করতে হবে। এছাড়া তিনি বোরো মৌসুমে ব্রি ধান৭৪ এবং ব্রি ধান৮৯’র জাত ব্যবহারের মাধ্যমে ধানের উৎপাদন বাড়ানোর জন্য কৃষকদের উৎসাহিত করতে কর্মকর্তাদের নির্দেশ দেন।

অনুষ্ঠান শেষে প্রধান অতিথি বস্তায় আদাচাষ পরিদর্শন করেন।