ঘূর্নিঝড় মিধিলির প্রভাবে দেশের দক্ষিণাঞ্চলে ফসলের ক্ষতি

সমীরণ বিশ্বাস: বরগুনা, পিরোজপুর ,ব্রাহ্মণবাড়িয়া, পটুয়াখালী, বরিশাল ,হাতিয়া উপজেলা, ভোলার চরাঞ্চলে ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে সকাল থেকে অবিরাম বৃষ্টি ও ঝোড়ো বাতাসের কারণে ক্ষতি হয়েছে আমন ধানের। গাছের গোড়ায় পানি জমে শাকসবজিতে পচন ধরার আশঙ্কা রয়েছে।

মিধিলির প্রভাবে ক্ষতির মুখে বোরোর বীজতলা, আমন ধান ও শীতকালীন সবজি। বরগুনায়, পিরোজপুরে ,ব্রাহ্মণবাড়িয়া আমন ধান, পানের বরজ ও সবজি ক্ষেত তলিয়ে গেছে। কীভাবে ক্ষতি কাটিয়ে উঠবেন, সেটা নিয়ে চিন্তিত কৃষক। পটুয়াখালী বৃষ্টির পানিতে তলিয়ে গেছে কয়েক হাজার হেক্টর ধানের বীজতলা। বিপুল পরিমাণ ফসলি জমিও নিমজ্জিত রয়েছে পানিতে। বিপুল পরিমাণ ফসলি জমিও নিমজ্জিত রয়েছে পানিতে। বেশকিছু এলাকায় আধাপাকা আমন ধান নুয়ে পড়েছে। বরিশালে পিরোজপুরের লক্ষ্মীপুরের নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়া, সুবর্ণচর, কোম্পানীগঞ্জ, কবিরহাট, হাতিয়া উপজেলার বিভিন্ন এলাকায় হেলে পড়েছে পাকা ধান। প্রায় ২০ শতাংশ আমন ধান হেলে পড়েছে।

এবার আমন ধানের ফলন ভালো হলেও সব ধান কৃষকরা ঘরে তুলতে পারেনি। ভোলার চরাঞ্চলে মনপুরা, তজমুদ্দিন ও সদরের অবিরাম বৃষ্টি ও ঝোড়ো বাতাসের কারণে ক্ষতি হয়েছে আমন ধানের। গাছের গোড়ায় পানি জমে শাকসবজিতে পচন ধরার আশঙ্কা দেখ্ দিয়েছে। লক্ষ্মীপুরের, নোয়াখালীর, হাতিয়া, ভোলা, বরগুনায়, পিরোজপুর এর চরাঞ্চলে শতাধিক কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। বিভিন্ন জেলায় বেশকিছু গাছপালার ক্ষতি হয়েছে।

লেখক: লিড-এগ্রিকালচারিস্ট, ঢাকা।