স্টেপ টু হিউম্যানিটি বাংলাদেশ এবং বাংলাদেশ নর্থ আমেরিকান জার্নালিস্ট নেটওয়ার্ক ৫৩তম বিজয় দিবস উদযাপন

খায়রুল আহসান মানিক: স্টেপ টু হিউম্যানিটি বাংলাদেশ, বাংলাদেশ উত্তর আমেরিকান জার্নালিস্ট নেটওয়ার্কের সাথে সম্মিলিতভাবে, আজ রাতে ৫৩ তম বিজয় দিবসকে যথাযোগ্য মর্যাদায় উদযাপন করেছে, জাতির সংগ্রামের সময় ত্যাগীদের সম্মান জানাতে দুটি সংগঠন ও সম্প্রদায়কে একত্রিত করেছে।

বাংলাদেশ নর্থ আমেরিকান জার্নালিস্ট নেটওয়ার্কের সভাপতি, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, কানাডা ইউনিট কমান্ডের নির্বাহী দেলোয়ার জাহিদের সভাপতিত্বে স্টেপ টু হিউম্যানিটি বাংলাদেশ এবং বাংলাদেশ নর্থ আমেরিকান জার্নালিস্ট নেটওয়ার্ক কর্তৃক আয়োজিত এ অনুষ্ঠানে লাখো শহীদ ও বুদ্ধিজীবী সহ সম্ভ্রম হারা মাবোনদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। বাংলাদেশের স্বাধীনতার জন্য যারা যুদ্ধ করেছেন এ স্মরণসভায় দেশের স্বাধীনতায় অগ্রণী ভূমিকা পালনকারী মুক্তিযোদ্ধাদের অমূল্য অবদানের স্বীকৃতির জানিয়ে তাদের আত্মার শান্তি কামনা করা হয় ।

সম্মানিত অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ শিক্ষক মোহাম্মদ সাদেকের জ্যেষ্ঠ ছেলে এবং বাংলাদেশ একাডেমি ফর রুরাল ডেভেলপমেন্টের সাবেক পরিচালক ড. কামরুল হাসান ও প্রধান বক্তা হিসেবে দায়িত্ব পালনকারী স্টেপ টু হিউম্যানিটি বাংলাদেশের পরিচালক ড. আনোয়ার জাহিদের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

স্টেপ টু হিউম্যানিটি বাংলাদেশ এবং বাংলাদেশ নর্থ আমেরিকান জার্নালিস্ট নেটওয়ার্কের প্রতিনিধিসহ বিশিষ্ট বক্তারা বিজয় দিবসের তাৎপর্য এবং এর সমসাময়িক প্রাসঙ্গিকতা সম্পর্কে অন্তর্দৃষ্টি শেয়ার করেন।

সভায় সিনিয়র শিক্ষক শিরিন ফেরদৌসী, সাংবাদিক শামসুল হাবীব, বিএআরডির সাবেক পরিচালক নাসিমা আক্তার, মোঃ রাফাত হোসেন, কোরা হোসেন ইভানা সহ বিভিন্ন উল্লেখযোগ্য ব্যক্তিত্বের বক্তব্য তুলে ধরেন। এ সময় উপস্থিত ছিলেন সাংবাদিক মোঃ ফিরোজ মিয়া, এসরার জাহিদ এবং ডেইলি গ্লোবাল নেশনের সম্পাদক ড. মাহবুবুর রহমান।

মুক্তিযোদ্ধা দেলোয়ার জাহিদ তুলে ধরেন যে মুক্তিযুদ্ধ শুধু একটি আঞ্চলিক সংগ্রাম নয় বরং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা, জাতীয়তাবাদ ও সমাজতন্ত্রের প্রসারের দূরদর্শী রাজনীতির বহিঃপ্রকাশ। তিনি কৃষক ও শ্রমিকদের মুক্তির জন্য বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে বাধা সৃষ্টিকারী ক্রমাগত সমস্যা হিসেবে দুর্নীতি, বৈষম্য এবং সাম্প্রদায়িকতা উল্লেখ করে বিগত ৫২ বছরে দেশের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জের জন্য দুঃখ প্রকাশ করেন।

স্টেপ টু হিউম্যানিটি-বাংলাদেশের সভাপতি কামরুল হাসান জাতির স্থিতিশীলতায় গর্ব প্রকাশ করে জোর দিয়ে বলেন, একাত্তরের পরাজিত শত্রুদের দেশকে তার যোগ্যতা থেকে বঞ্চিত করার চেষ্টায় ব্যর্থ হয়েছে। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে বাংলাদেশ প্রতিবন্ধকতার মুখোমুখি হয়েও তার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে।

ড. আনোয়ার স্বাধীনতা রক্ষার সমসাময়িক চ্যালেঞ্জের ওপর জোর দেন এবং রোল মডেল হিসেবে বাংলাদেশের বৈশ্বিক গুরুত্বের ওপর জোর দেন। তিনি কঠোর সংগ্রামী শক্তির মাধ্যমে স্বাধীনতা রক্ষা ও সমুন্নত রাখতে দেশপ্রেমিকের ঐক্যের আহ্বান জানান।

খায়রুল আহসান মানিক ৫২ বছর পরও মুক্তিযোদ্ধাদের চেতনা ইতিহাসে গেঁথে আছে উল্লেখ করে বলেন, স্বাধীনতার ইতিহাস অর্থবহ সংরক্ষণের জন্য জনসচেতনতা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সাজ্জাদ হোসেন তরুণ প্রজন্মকে সঠিক ইতিহাস বোঝার ওপর গুরুত্বারোপ করে বলেন, কোনো ষড়যন্ত্র দেশের পরিচয়কে ছাপিয়ে যেতে পারে না।

বিজয় দিবস উদযাপনের পর স্টেপ টু হিউম্যানিটি বাংলাদেশ কামরুল হাসানের নেতৃত্বে কার্যনির্বাহী পরিষদের সভা পরিচালনা করে। সভায় মানবিক উদ্যোগ এবং প্রভাবশালী সাংবাদিকতাকে উন্নত করার জন্য ভবিষ্যতের সহযোগিতা, সম্প্রদায়ের আউটরিচ প্রোগ্রাম এবং তহবিল সংগ্রহের কৌশলগুলো মতো বিষয়গুলো সম্বোধন করা হয়েছিল। স্টেপ টু হিউম্যানিটি বাংলাদেশের লক্ষ্য সামাজিক সমস্যা মোকাবেলা করা এবং যাদের প্রয়োজন তাদের সহায়তা করে, যখন বাংলাদেশ উত্তর আমেরিকান সাংবাদিক নেটওয়ার্ক তাদের আসন্ন সাংবাদিকতার প্রচেষ্টায় সঠিক এবং প্রভাবশালী প্রতিবেদনের উপর দৃষ্টি নিবদ্ধ করে। কার্যনির্বাহী পরিষদের সদস্য সক্রিয়ভাবে আলোচনায় অংশগ্রহণ করে, তাদের সম্মিলিত উদ্যোগের দিক নির্দেশনা তৈরি করে।
============