খামারীদের সক্রিয় অংশগ্রহনে নেত্রকোনায় এসিআই এ্যানিমেল জেনেটিক্স-এর প্রোজেনী শো অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম: খামারীদের সক্রিয় অংশগ্রহনে নেত্রকোনায় এসিআই এ্যানিমেল জেনেটিক্স-এর প্রোজেনী শো অনুষ্ঠিত হয়েছে। নেত্রকোনার মদন এবং খালিয়াজুড়ি উপজেলায় বৃহস্পতিবার, ২১শে ডিসেম্বর এসব অনুষ্ঠানে বিপুল সংখ্যক গবাদিপশু পালনকারী খামারীগন অংশগ্রহন করেন।

এসিআই এ্যানিমেল কর্তৃক আয়োজিত কৃত্রিম প্রজনন সম্প্রসারণ এবং ব্যবস্থাপনা বিষয়ক প্রোজেনী শো ও বার্ষিক এলএ কনফারেন্স ২০২৩-এ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নেত্রকোনা জেলা কৃত্রিম প্রজনন কেন্দ্রের উপপরিচালক দীলিপ কুমার সরকার।

অনুষ্ঠানের শুরুতে স্থানীয় খামারিদের কাছে থেকে এসিআই এর হিমায়িত সিমেন বা বীজ দ্বারা উৎপাদিত হলস্টিন ফ্রিজিয়ান এব; শাহীওয়াল জাতের ৪০ টি সংকর বাছুর প্রদর্শিত হয়।

এসিআই এনিমেল জেনেটিক্সের বিজনেস ডাইরেক্টর মোজাফফর উদ্দিন আহম্মেদের সভাপতিত্বে অনুষ্ঠানে এসিআই এনিমেল জেনেটিক্সের চীফ এডভাইজার ডা: অরবিন্দ কুমার সাহা, প্রডাক্ট এক্সিকিউটিভ ডা; মাহবুবুর রহমান, সিনিয়র এরিয়া ম্যানেজার জাহিদুল ইসলামসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, দেশে কৃত্রিম প্রজননের মাধ্যমে উন্নত জাতের গরু ও দুধ উৎপাদনের লক্ষ্যে কৃষকদের সাথে নিয়ে এসিআই এ্যানিমেল জেনেটিক্স নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। এতে কৃষকরা অনেক লাভবান হচ্ছে যার ফলস্বরূপ বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন এবং প্রানিজ আমিষের নিরবিচ্ছিন্ন সরবরাহ করছে।

বিশেষজ্ঞ হিসেবে ডা: অরবিন্দ কুমার সাহা, জাত উন্নয়নের ইতিহাস এবং প্রয়োজনীয়তা তুলে ধরেন সাথে বাছুরের পরিচর্যা বিষয়ে বিস্তার আলোচনা করেন।

সমাপনী বক্তব্য এসিআই এনিমেল জেনেটিক্সের বিজনেস ডাইরেক্টর এবং অনুষ্ঠানের সভাপতি মোজাফফর উদ্দিন আহম্মেদের জানান, তারা সবসময় খামারির ভাগ্য উন্নয়নে কাজ করে যাচ্ছে। তিনি এদেশে দুগ্ধ শিল্পের বিকাশে এসিআই এর হিমায়িত সিমেন বা বীজের গুরুত্ব আলোকপাত করেন।