নিরাপদ পোল্ট্রি ও পোল্ট্রিজাত পণ্যের বাজার উন্নয়নে কাজ করছে "এসডিসি"

এগ্রিলাইফ২৪ ডটকম: নিরাপদ পোল্ট্রি ও পোল্ট্রিজাত পণ্যের বাজার উন্নয়নে কাজ করছে সোসাইটি ডেভেলপমেন্ট কমিটি (এসডিসি)। এ লক্ষে আজ বুধবার (২৭ ডিসেম্বর) সোসাইটি ডেভেলপমেন্ট কমিটি (এসডিসি) এর প্রধান কার্যালয়ে একটি ত্রৈমাসিক সমন্বয় সভার আয়োজন করা হয়। ফরিদপুর জেলার পাঁচটি উপজেলায় বাস্তবায়িত নিরাপদ পোল্ট্রি ও পোল্ট্রিজাত পণ্যের বাজার উন্নয়ন শীর্ষক ভ্যালু চেইন উন্নয়ন উপ প্রকল্পের আওতায় ডিএলএস, পোল্ট্রি অ্যাসোসিয়েশন ও সংশ্লিষ্ট অ্যাক্টররা এতে অংশগ্রহন করেন।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফরিদপুর জেলার জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ সঞ্জীব কুমার সরকার, সোসাইটি ডেভেলপমেন্ট কমিটি এসডিসি এর নির্বাহী পরিচালক জনাব কাজী আশরাফুল হাসান, ফরিদপুর জেলার জেলা ভেটেরিনারি কর্মকর্তা মন্মথ কুমার সাহা, জেলা প্রাণিসম্পদ অফিসের সাব এসিস্ট্যান্ট লাইভ স্টক অফিসার জনাব আব্দুল মান্নান, সোসাইটি ডেভেলপমেন্ট কমিটি এর পরিচালক (অপারেশন) জনাব খন্দকার হামিদুল ইসলাম, সোসাইটি ডেভেলপমেন্ট কমিটি এর পরিচালক (মাইক্রো ফিন্যান্স) জনাব জাহিদুল আলম, আরএম টিপি পোল্ট্রি প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক শাহজাদা হাসিবুর রহমান, আর এম টিপি পোল্ট্রি প্রকল্পের ফাইনান্স এডমিন ও প্রকিউরমেন্ট কর্মকর্তা স্নিগ্ধা আক্তারি, প্রকল্পের বিজনেস ডেভেলপমেন্ট অফিসার খন্দকার মুরাদ হোসেন ও মোঃ মুরাদ হোসেন।

উক্ত সভায় আরো উপস্থিত ছিলেন ফরিদপুর পোল্ট্রি অ্যাসোসিয়েশনের সভাপতি জনাব মোঃ সেন্টু মিয়া, ফরিদপুর পোল্ট্রি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জনাব মোঃ জামাল শেখ, বিভিন্ন কোম্পানির ডিলার, ডিম ব্যবসায়ী, মুরগী ব্যবসায়ী বিভিন্ন স্বনামধন্য কোম্পানি যেমন রেনাটা, নারিশ সহ অন্যান্য কোম্পানির প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

সভার শুরুতেই উক্ত প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক এসডিসির পক্ষ থেকে ও আরএম টিপি পোল্ট্রি প্রকল্পের পক্ষ থেকে সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন জ্ঞাপন করেন এবং উপস্থিত সকলের উদ্দেশ্যে প্রকল্প সংশ্লিষ্ট বিভিন্ন কর্মকান্ডের উপর একটি উপস্থাপনা প্রদান করেন। এরপর উন্মুক্ত আলোচনা পর্ব শুরু হয়।

উন্মুক্ত আলোচনা পর্বে বিভিন্ন সেক্টরের উদ্যোক্তা ও ব্যবসায়ী এবং প্রতিনিধিগণ ফরিদপুর জেলার পোল্ট্রি সেক্টরের বিভিন্ন সমস্যা তুলে ধরেন।  উপস্থিত পোল্ট্রি সেক্টরের সাথে জড়িত সকলের পোল্ট্রি সেক্টর সম্পর্কিত সমস্যা শোনার পরে উক্ত সভায় উপস্থিত জেলা ভেটেনারি কর্মকর্তা মন্মথ কুমার সাহা বিভিন্ন পরামর্শ ও দিকনির্দেশনা প্রদান করেন।

উক্ত সভার প্রধান অতিথি জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ সঞ্জীব কুমার সরকার ফরিদপুর জেলার পোল্ট্রি সেক্টরের উন্নয়নকল্পে সকলকে মিলেমিশে একসাথে কাজ করার জন্য পরামর্শ প্রদান করেন এবং এসডিসি এর মাঠ পর্যায়ে চলমান ও বাস্তবায়িত কার্যক্রম সমূহের প্রশংসা করেন এবং তিনি মনে করেন উক্ত কার্যক্রম সমূহ কে সবাই মিলে আরো এগিয়ে নিয়ে যেতে হবে যাতে করে এই পোল্ট্রি সেক্টর আরো অনেক দূর এগিয়ে যেতে পারে এবং এই সেক্টরের সাথে জড়িত সকলের উন্নয়ন সাধিত হয়।

উক্ত সমন্বয় সভার সমাপনী বক্তব্যে সোসাইটি ডেভেলপমেন্ট কমিটি এর নির্বাহী পরিচালক জনাব জানাব কাজী আশরাফুল হাসান বলেন আমাদের ফরিদপুর জেলার পোল্ট্রি সেক্টর নিয়ে অনেক রকম সমস্যা বিদ্যমান এই বিদ্যমান সমস্যার পরিপ্রেক্ষিতে উক্ত প্রকল্প নিরলস ভাবে ফরিদপুর জেলার পাঁচটি উপজেলায় কাজ করে যাচ্ছে। এই কাজের সাথে একাত্মতা হয়ে সরকারি, বেসরকারি এবং মাঠ পর্যায়ে যারা আছেন সবাই মিলে কাজগুলোকে এগিয়ে নিয়ে পোল্ট্রি সেক্টরের আরো উন্নয়ন করতে হবে।

উক্ত সমন্বয় সভার শেষে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কর্তৃক বিভিন্ন উদ্যোক্তাদের মাঝে অনুদানের চেক বিতরণ সম্পন্ন করা হয়। উদ্যোক্তাদের মধ্যে রয়েছেন জৈব সার তৈরীর কারখানা উন্নয়ন বাবদ একজনকে ৫০ হাজার টাকা, চিকেন খুব মডেল পদ্ধতিতে দেশীয় মুরগি পালনের জন্য দুইজন উদ্যোক্তাকে মোট ৪০ হাজার টাকা, ইউনিয়ন বা উপজেলা পর্যায়ে ভ্যাকসিন হাব উন্নয়নের জন্য দুইজন উদ্যোক্তাকে মোট ২০ হাজার টাকা এবং এগ ওয়াশিং হাব উন্নয়নে একজন উদ্যোক্তাকে এক লক্ষ টাকা প্রদান করা হয়।

উক্ত প্রকল্পটি সার্বিক সহযোগিতায় রয়েছে পি কে এস এফ।