ভাতের বিকল্প খাবার হতে পারে মিষ্টি আলু- বাকৃবি ভিসি

এগ্রিলাইফ২৪ ডটকম: স্বাস্থ্য সচেতনতা বিবেচনায় ধান বা ভাতের আহরণ কমিয়ে বিকল্প খাবারের চিন্তা করতে হবে। এক্ষেত্রে বাউ-৫ মিষ্টি আলু ভাতের একটি বিকল্প খাবার হতে পারে। কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের আয়োজনে ‘রিসার্চ অ্যান্ড ডেভেলাপমেন্ট অব বায়োফর্টিফাইড পটেটো এন্ড সুইট পটেটো ফর বাংলাদেশ এন্ড সাউথ এশিয়া’ প্রকল্পের মিষ্টি আলু উত্তোলন ও মাঠ পরিদর্শন অনুষ্ঠানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এমদাদুল হক চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব কথা বলেন।

অনুষ্ঠানটি ১৭ জানুয়ারি ২০২৪ (বুধবার) সকাল এগারোটায় বিশ্ববিদ্যালয় সংলগ্ন ব্রহ্মপুত্র নদীর ওপারে চর নিলক্ষিয়ায় অবস্থিত প্রকল্প প্লটের সামনে অনুষ্ঠিত হয়েছে। এসময় তিনি আরোও বলেন, বাউ-৫ মিষ্টি আলু বিটা-ক্যারোটিন এবং এন্থো সায়োনীন সমৃদ্ধ যা এন্টি ক্যান্সার হিসেবে কাজ করে। এছাড়াও এজাতের আলু খরচ বিবেচনায় ধানের চেয়ে প্রায় তিনগুণ উৎপাদনশীল।

অনুষ্ঠানে প্রকল্পের পি.আই প্রফেসর ড. এ. বি. এম. আরিফ হাসান খান রবিন এর সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৌলিতত্ত¡ ও উদ্ভিদ প্রজনন বিভাগের সাবেক প্রফেসর ড. এ. কে. এম. শামসুদ্দীন এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ছাত্র বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. মোঃ হারুন-অর-রশিদ, কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের প্রধান প্রফেসর ড. মুহাম্মদ রাশেদ হোসেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ময়মনসিংহ এর অতিরিক্ত পরিচালক ড. সুশান্ত কুমার প্রামানিক ও বাউরেসের সহযোগী পরিচালক প্রফেসর ড. চয়ন গোস্বামী।

উল্লেখ্য যে, মিষ্টি আলু উত্তোলন ও মাঠ পরিদর্শনকালে দেখা যায়, প্রতি ১০ স্কয়ার মিটার জমিতে ৩৩ কেজির বেশি বাউ-৫ মিষ্টি আলু উত্তোলন করা হয়েছে এবং যেখানে সর্বোচ্চ মিষ্টি আলুর ওজন পাওয়া যায় ১২৪২ গ্রাম। প্রকল্প পি.আই এর দেওয়া তথ্য মতে, এ আলু চাষে ভিটামিন-এ, সি, বিভিন্ন খনিজ উপাদানসহ বিটা-ক্যারোটিন এবং এন্থো সায়োনীন এর ঘাটতি পূরণ হবে এবং সেই সাথে কৃষকরা সাধারণ মিষ্টি আলুর তুলনায় প্রায় তিন গুণ লাভবান হবে। অনুষ্ঠানে সহযোগী ছাত্র বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. আফরিনা মোস্তারি, জনসংযোগ ও প্রকাশনা দফতরের উপ-পরিচালক কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু এবং চর নিলক্ষিয়া ইউনিয়নের প্রায় ৪০ জন কৃষক উপস্থিত ছিলেন।