যশোরে "বারি উদ্ভাবিত উচ্চ ফলনশীল আলুর অগ্রবর্তী লাইনের ফলন মূল্যায়ন" শীর্ষক মাঠ দিবস

এগ্রিলাইফ২৪ ডটকম: শুক্রবার (২৪ ফেব্রুয়ারী) আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র, যশোরের আয়োজনে ”বারি উদ্ভাবিত উচ্চ ফলনশীল আলুর অগ্রবর্তী লাইনের ফলন মূল্যায়ন” শীর্ষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। কন্দাল ফসল গবেষণা কেন্দ্র, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট কর্তৃক আয়োজিত উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয় এর অতিরিক্ত সচিব ড.শাহ্ মো. হেলাল উদ্দীন।

আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র, যশোরের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড.কাওছার উদ্দিন আহাম্মদ-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তুলা উন্নয়ন বোর্ড এর নির্বাহী পরিচালক ড. মো. ফখরে আলম ইবনে তাবিব এবং কন্দাল ফসল গবেষণা কেন্দ্র, গাজীপুর এর ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা আলুর প্রজননবীদ ড. এ টি এম তানজিমুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত সচিব বলেন কৃষকরা যাতে সঠিক বীজ এবং উপকরণ পায় এবং যাতে প্রতারিত না হয় সে জন্য আমাদের সবার কাজ করতে হবে। বৈজ্ঞানিক কর্মকর্তা মো. বাবুল আনোয়ার এর সঞ্চালনায় স্থানিয় কৃষকরা তাদের অভিব্যক্তি ব্যক্ত করেন এবং নতুন নতুন আলুর জাত তাদেরকে দেয়ার জন্য বলেন।

উল্লেখ্য, কন্দাল ফসল গবেষণা কেন্দ্র, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এই পর্যন্ত ১০৬টি আলুর জাত অবমুক্ত করেন এবং নতুন জাত বের করার জন্য বিভিন্ন স্তরের পরীক্ষণ করেন।