গণ বিশ্ববিদ্যালয়ে স্মার্ট পোল্ট্রি ফার্মিং কর্মশালা

জনি শিকদার, গবি প্রতিনিধি: গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) 'স্মার্ট পোল্ট্রি ফার্মিং' শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদ এবং পোল্ট্রি প্রফেশনালস বাংলাদেশ (পিপিবি) গবি শাখা যৌথভাবে এ আয়োজন করে।

আজ বৃহস্পতিবার (৭ মার্চ) সকালে একাডেমিক ভবন মিলনায়তনে এ কর্মশালা শুরু হয়। এতে প্রধান আলোচক ছিলেন জাপফা কমফিড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ডা. বিপ্লব কুমার সরকার।

তিনি পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে প্রথাগত এবং স্মার্ট পোল্ট্রি ফার্মের মধ্যে গুণগত পার্থক্য এবং কিভাবে স্মার্ট ফার্ম নির্মাণ ও পরিচালনা করা যায় তার উপর বিশদ আলোচনা করেন। এন্টিবায়োটিক ছাড়া কিভাবে স্মার্ট পোলট্রি ফার্মে মুরগি পালন সম্ভব সে বিষয়েও তিনি দিকনির্দেশনা প্রদান করেন।

অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জহিরুল ইসলাম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হোসেন৷ বিশেষ অতিথি হিসেবে কোষাধ্যক্ষ অধ্যাপক মো. সিরাজুল ইসলাম, রেজিস্ট্রার কৃষিবিদ এস. তাসাদ্দেক আহমেদ বক্তব্য রাখেন।

প্রধান অতিথি বলেন, 'আমাদের বেশিরভাগ আমিষের চাহিদা পূরণ করছে পোল্ট্রি সেক্টর। কৃষির অবদানের জন্য বাংলাদেশ অনেক এগিয়ে গেছে। পোল্ট্রি সেক্টরকে আরও ভালো করতে হবে। এখানকার ভেটেরিনারিকে আমরা আন্তর্জাতিক মানে পৌছানোর চেষ্টা করবো।'

সভাপতির বক্তব্যে অধ্যাপক জহিরুল ইসলাম বলেন, 'শিক্ষার্থীদের জ্ঞান অর্জনের জন্য আমরা নানা পদক্ষেপ নিয়েছি। বিভিন্ন দেশে ইন্টার্ণশীপের কথা চলছে। শিক্ষার্থীদের আরও হাতে-কলমে শিখতে হবে। সেজন্য দশটি প্রতিষ্ঠানের সাথে আলোচনা চলছে।'

অনুষ্ঠানে ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদ ও জাপফা কমফিড লিমিটেডের মাঝে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এর আগে পিপিবির গবি শাখার তৃতীয় কার্যনির্বাহী কমিটি ঘোষণা করেন কোষাধ্যক্ষ। এ ছাড়াও কর্মশালায় অংশগ্রহণ শিক্ষার্থী ও খামারীদের জন্য কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।