স্মার্ট খামারি তৈরিতে কাজ করছে এসিআই এনিমেল জেনেটিক্স

এগ্রিলাইফ২৪ ডটকম: প্রানিসম্পদকে স্মার্ট লাইভস্টকে পরিনত করতে সকলে এক যোগ কাজ করতে হবে। কিভাবে গাভীর দুধ উৎপাদন বৃদ্ধি করা যায়, কিভাবে গরুর মাংস উৎপাদন বৃদ্ধি করা যায়। মোট কথা ডেইরি শিল্পের উন্নয়নে প্রয়োজন স্মার্ট খামার ও খামারী। সেলক্ষে দেশের বিভিন্ন প্রান্তে লাইভস্টক এসিস্ট্যান্টদের নিয়ে ধারাবাহিকভাবে সম্মেলন করে যাচ্ছে এসিআই এনিমেল জেনেটিক্স। এর সুফলও পাচ্ছেন খামারীরা।

বুধবার (২ মার্চ) কুমিল্লা কোটবাড়ি বিশ্বরোডে ব্যুরো বাংলাদেশ এর অডিটোরিয়ামে এসিআই এনিমেল জেনেটিকস এর ১২ তম বাৎসরিক এল এ (লাইভস্টক এসিস্ট্যান্ট) কনফারেসন্স এসব কথা তুলে ধরেন বিশেষজ্ঞ বক্তারা। সম্মেলনে ২৫০ জন লাইভস্টক এসিস্ট্যান্ট অংশগ্রহন করেন।

কনফারেন্সে প্রধান অতিথি ছিলেন ডা. মোহাম্মদ নজরুল ইসলাম জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, কুমিল্লা, ডা. সুমন ভৌমিক উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, কুমিল্লা। বিশেষজ্ঞ বক্তা ছিলেন ডাক্তার হীরেশ রঞ্জন ভৌমিক সাবেক মহাপরিচালক প্রাণিসম্পদ অধিদপ্তর এবং চিফ এডভাইজার এসিআই এনিমেল জেনেটিকস এবং ডা. এম এ সালেক, চিফ টেকনিক্যাল এডভাইজার এসিআই এনিমেল জেনেটিক্স।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মোহাম্মদ মোজাফফর উদ্দিন আহমেদ, বিজনেস ডিরেক্টর এসিআই এনিমেল জেনেটিক্স। সঞ্চালনায় ছিলেন ডা: মোঃ মনিরুজ্জামান মনির অ্যাসিস্ট্যান্ট মার্কেটিং ম্যানেজার এসিআই এনিমেল জেনেটিক্স, তুখলিফুল মিয়াদ মুইন প্রোডাক্ট এক্সিকিউটি এসিআই এনিমেল জেনেটিক্স।

বিশেষজ্ঞ বক্তারা বলেন, শাহীওয়াল এবং হলস্টেইন ফ্রিজিয়ান গাভীর ক্রস (কৃত্রিম প্রজনন) করানো যাবে না। যদি আমরা এটি করি তাহলে আমাদের দুধের উৎপাদন কমে যাবে। প্রতিটি এ আই (কৃত্রিম প্রজনন) কর্মী রেকর্ড কিপিং বুক এবং এ.আই রেজিস্টার বাধ্যতামূলক সংরক্ষণ করতে হবে।

সভাপতির বক্তব্যে এসিআই জেনেটিক্সের বিজনেস ডিরেক্টর মোঃ মোজাফফর উদ্দিন আহমেদ বলেন যে, আমরা ট্রেনিং এর মাধ্যমে দক্ষ এআই কর্মী গড়ে তুলছি এবং সিমেন, নাইট্রোজেন আমরা সারাদেশে এভেইলেবল করে দিয়েছি যাতে করে প্রাণী সম্পদ উন্নয়নে সরকারের পাশাপাশি আমরাও অগ্রণী ভূমিকা রাখতে পারি।

তিনি আরো বলেন এই কর্মীকে অবশ্যই দক্ষ এবং জ্ঞান সম্পন্ন হতে হবে যাতে তারা খামারীকে সঠিক পরামর্শ এবং সঠিকভাবে কৃত্রিম প্রজনন করতে পারেন। প্রাণিসম্পদ অধিদপ্তরের সাথে আমরা কাঁধে কাঁধ মিলিয়ে প্রাণিসম্পদ অধিদপ্তর তথা বাংলাদেশকে দুধ ও মাংসে স্বয়ংসম্পন্ন করবো ইনশাআল্লাহ।

প্রাণিসম্পদ অধিদপ্তর উপজেলা কর্মকর্তা ডা. সুমন ভৌমিক ও ডা. হোসনে আরা লাইভস্টক অ্যাসিস্ট্যান্ট এর উদ্দেশ্যে দিকনির্দেশন মূলক বক্তব্য প্রদান করেন।

কুমিল্লা সদরের ডিলার আব্দুল হান্নান বলেন,এসিআই জেনেটিক্স এর সাথে আমি জড়িত হয়ে নিজেকে ধন্য মনে করি এবং এসিআই এনিমেল জেনেটিকস সর্বদা কোয়ালিটি সম্পন্ন সিমেন আমাদেরকে দিচ্ছে, নাইট্রোজেন দিচ্ছে। আমরা প্রত্যেকটা কর্মীর কাছাকাছি সিমেন এবং নাইট্রোজেন পৌছিয়ে দিচ্ছি। যাতে করে সহজেই তারা ডাকে আসা গাভীকে এসিআই সিমেন দিয়ে কৃত্রিম প্রজনন করতে পারে।

কৃত্রিম প্রজনন কর্মীরা জানান, এই অনুষ্ঠানে আসতে পেরে আমারা খুবই আনন্দিত এবং আমারা চাচ্ছি প্রতিবছরই যাতে এ ধরনের অনুষ্ঠান এসিআই এনিমেল জেনেটিক্স বাস্তবয়িত করে।

সম্মেলনে আরো উপস্থিত ছিলেন কাবলু দাস এসিস্ট্যান্ট ম্যানেজার মার্কেটিং সার্ভিসেস, নুসরাত ইসলাম সৃষ্টি লজিস্টিক অফিসার, মো:মামুন এরিয়া সেলস এক্সিকিউটিভ ও প্রমুখ মার্কেটিং অফিসারবৃন্দ।

সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন মোহাম্মদ মামুন এরিয়া ম্যানেজার, ডা. সাব্বির আহমেদ শুভ ভি.এস.ও এবং জিএস সজিব মার্কেটিং অফিসার কুমিল্লা এসিআই অ্যানিমেল জেনেটিকস। আরো উপস্থিত ছিলেন সম্মানিত লাইভস্টক অ্যাসিস্ট্যান্ট এবং এসিআই এনিমেল জেনেটিকসের ডিলার বৃন্দ।

দিনব্যাপী এ অনুষ্ঠানে নৃত্যশিল্পীরা নৃত্য পরিবেশন করেন। প্রোগ্রামের একেবারেই শেষ পর্যায়ে লটারি পুরস্কারের মাধ্যমে এবং সারা বছর কর্মীদের পারফরম্যান্সের ভিত্তিতে ৩৪ টি বাটন ফোন,২টি এন্ড্রোয়েড,১টি স্মার্ট টিভি,৭জন ডিলারকে সম্মাননা দেয়া হয়।