ঝালকাঠির নলছিটিতে কৃষকদের মাঝে বিনামূল্যে আউশ ধানের বীজ ও সার বিতরণ

নাহিদ বিন রফিক (বরিশাল): ঝালকাঠির নলছিটিতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে আউশ ধানের বীজ এবং সার বিতরণ করা হয়েছে। ২০ মার্চ উপজেলার কৃষক প্রশিক্ষণকক্ষে এক উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি অফিস আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. সিদ্দিকুর রহমান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জান্নাত আরা নাহিদ। কৃষি সম্প্রসারণ অফিসার আবু জাফর মো. ইলিয়াসের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার সানজিদা আরা শাওন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোর্শেদা লস্কর, জেলা পরিষদের সদস্য খোন্দকার মুজিবুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথ বলেন, প্রতি ইঞ্চি জমি চাষাবাদের আওতায় আনার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর অনুশাসন বাস্তবায়নে সবাইকে এগিয়ে আসতে হবে। এর অংশ হিসেবে প্রণোদনাপ্রাপ্ত কৃষকদের গুচ্ছাকারে আউশ ধান আবাদে উদ্যোগী হওয়া দরকার। এতে খাদ্যউৎপাদন বাড়বে। চাষিরাও হবেন লাভবান।

উপজেলা কৃষি অফিসার জানান, এবার নলছিটি উপজেলায় প্রণোদনার আওতাধীন চার হাজার কৃষকের প্রত্যেককে ৫ কেজি হারে আউশ ধানের বীজ, ১০ কেজি ডিএপি এবং ১০ কেজি এমওপি সার বিতরণ করা হচ্ছে। উদ্বোধনী অনুষ্ঠানে দুই শতাধিক কৃষক উপস্থিত ছিলেন। উল্লেখ্য, এবার উপজেলায় প্রায় ২ হাজার হেক্টর জমিতে আউশ ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি বিভাগ।