আম–লিচু গাছে ফলঝরা সমাধানে করণীয়

সমীরণ বিশ্বাস: আম ও লিচু গাছে ফলঝরা সমস্যাটি বিশেষভাবে উল্লেখযোগ্য। এই সমস্যার দরুণ গাছের প্রচুর ফল ঝড়ে যেয়ে কৃষক ক্ষতির সম্মুখীন হন। আম ও লিচুর ফলঝরা সমস্যা সমাধানের জন্য - আসুন জেনে নিই ফলঝরা রোধে কি কি করণীয় –

@ বর্ষার শুরুতে বা শেষে প্রতিটি গাছের গোড়ার মাটি ভালোভাবে খুড়ে বয়স ভেদে সার দিতে হবে। দুপুর বেলা, সূর্য ঠিক মাথার উপর থাকা অবস্থায় গাছের নিচে যতটুকু ছায়া পড়ে ততটুকু জায়গায় সার দিতে হবে।
@ ফলঝরা রোগে আক্রান্ত আম ও লিচু গাছে অবশ্যই অনুখাদ্য বোরণ স্প্রে করতে হবে।
@ ফল যখন মোটর দানার মতো থাকে; তখন মাটিতে রস না থাকলে সেচের ব্যবস্থা করতে হবে। প্রয়োজনে পুরো গাছ মাঝে মাঝে স্প্রে করে ভিজিয়ে দিতে হবে।
@ আমের হপার এর কারণেও ফল ঝরে যেতে পারে এজন্য সমাধান হিসেবে প্রতি লিটার পানিতে ০.৫ মিঃলিঃ হারে ১০-১৫ দিন পর পর ২-৩ বার কৃষক বন্ধু (ইমিডাক্লোপ্রিড) স্প্রে করুন।
@ ছত্রাকজনিত রোগ এর কারণেও ফল ঝরে যেতে পারে, এজন্য সমাধান হিসেবে রোগ শুরুতেই এজোক্সিস্ট্রবিন+সিপ্রোকোনাজল গ্রুপের মনা ২৮এসসি এ সাথে ডাইক্লোরান গ্রুপের আর্নিলিন৮০% ডব্লিউপি পরিমান মত পানিতে মিশে ১০-১৫ দিন পর পর দুইবার স্প্রে করলে আম ও লিচু ফলঝরা রোগ নিরাময় হবে।
@ মাছিপোকার আক্রমণের জন্য ফল ঝড়ে যেতে পারে, এক্ষেত্রে ফল মার্বেল আকৃতি থেকে আঁটি শক্ত হওয়া পর্যন্ত আম এবং লিচু গাছের জন্য প্রতি লিটার পানিতে ০.৫ মিঃলিঃ হারে ১০-১৫ দিন পর পর ২-৩ বার কৃষক বন্ধু (ইমিডাক্লোপ্রিড) স্প্রে করুন।
@ মাছি পোকা নিয়ন্ত্রণের জন্য সহজ উপায় হল ফলন্ত গাছে সেক্স ফেরোমন ফাঁদ ঝুলানো।
@ আলোর ফাদ পেতে মথ মেরে ফেলা

লেখক: লিড-এগ্রিকালচারিস্ট, ঢাকা।