নিরাপদ পোল্ট্রি ও পোল্ট্রিজাত পণ্যের বাজার উন্নয়নে গ্রাম উন্নয়ন কর্ম (GUK) ও 'এগ্রিভিশন'-একসাথে কাজ করবে

রাজধানী প্রতিনিধি: পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন ও আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (IFAD)-এর অর্থায়নে ৬ বছর মেয়াদী Rural Microenterprise Transformation Project (RMTP) দেশব্যাপী বাস্তবায়িত হচ্ছে। RMTP’র আওতায় ‘নিরাপদ পোল্ট্রি ও পোল্ট্রিজাত পণ্যের বাজার উন্নয়ন’ শীর্ষক ভ্যালু চেইন উন্নয়ন উপ-প্রকল্প সদস্যদের আয় বৃদ্ধি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে কাজ করছে গ্রাম উন্নয়ন কর্ম (গাক)। ডিজিটাল প্লাটফর্মে এসব কার্যক্রমকে আরো সক্রিয়ভাবে সুবিধাভোগী সদস্যদের মাঝে তুলে ধরতে এগ্রিভিশন ও গ্রাম উন্নয়ন কর্ম (গাক)-এর সাথে কাজ করবে।

এ লক্ষে আজ রবিবার (৭ মে) বিকেল ৪টায় গ্রাম উন্নয়ন কর্ম (গাক) এবং এগ্রিভিশন-এর মাঝে এক সমঝোতা চুক্তি সম্পাদন করা হয়। গ্রাম উন্নয়ন কর্ম (গাক)-এর পক্ষে সিনিয়র ডিরেক্টর ড. মো: মাহবুব আলম এবং এগ্রিভিশন’ এর পক্ষে কোম্পানীর প্রধান নির্বাহি কৃষিবিদ মো: শফিউল আজম সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন। এসময় পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) সেক্টর ভ্যালু চেইন স্পেশালিস্ট (লাইভস্টক) ডা. এস এম নিয়াজ মাহমুদ, এগ্রিলাইফ২৪ ডটকম-এর প্রকাশক মিসেস কানিজ ফাতেমা, GUK-এর কো-অর্ডিনেটর (কমিউনিকেশন ও ডকুমেন্টেশন) মোঃ জিয়াউদ্দিন সরদার ও প্রজেক্ট ম্যানেজার মোঃ রহমত আলী সহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গ্রাম উন্নয়ন কর্ম (GUK) উপ-প্রকল্পের সদস্যদের নিরাপদ পোল্ট্রি পণ্যের উৎপাদন বৃদ্ধি, পণ্যের শক্তিশালী বাজার সংযোগ ও বাজার সম্প্রসারণ এবং পোল্ট্রিখাত সংশ্লিষ্ট ব্যবসায় কার্যকর পরিবেশ তৈরিতে নানাবিধ কার্যক্রম বাস্তবায়ন করছে। পোল্ট্রি ও পোল্ট্রিজাত পণ্যের উৎপাদন বৃদ্ধি ও বাজার সম্প্রসারণের লক্ষ্যে পিকেএসএফ-এর সহায়তাপুষ্ট সংস্থা গ্রাম উন্নয়ন কর্ম (গাক) বগুড়া জেলার ৪টি উপজেলায় ২০,০০০ সদস্যের মাঝে উল্লিখিত উপ-প্রকল্প বাস্তবায়ন করছে।

উপ-প্রকল্প ভার্চুয়াল প্ল্যাটফর্মের মাধ্যমে প্রয়োজনীয় তথ্য আদান-প্রদানের মাধ্যমে উদ্যোক্তাদের প্রশিক্ষিতকরণ, কৃষির আধুনিকায়ন এবং গুণগত উপকরণ ও সার্ভিসের ডিমান্ড সৃষ্টির লক্ষ্যে কাজ করছে। এর আওতায় খামারি পর্যায়ে প্রতিদিনের ডিম ও মুরগির বাজার দর, প্রয়োজনীয় ভিডিও ডকুমেন্টারী ও কৃষি বিষয়ক সংবাদ প্রদান করবে এগ্রিভিশন। এগ্রিভিশন তার ইউটিউব চ্যানেলে ও তার সহযোগী কৃষি তথ্য ভিত্তিক নিউজ পোর্টাল agrilife24.com, ফেসবুক পেজ ও গ্রুপের মাধ্যমে নিয়মিত কৃষি বিষয়ক সংবাদ, কৃষি পণ্যের বাজার বিশ্লেষণ, সফল কেস-স্টাডি, গবাদি প্রাণীর রোগবালাই ও ব্যবস্থাপনা, খামার ও কৃষিযান্ত্রিকীকরণ, আধুনিক প্রযুক্তির ব্যবহার, কৃষকের কথা বিষয়ক তথ্যচিত্র ইত্যাদি উপস্থাপন করবে।

এগ্রিভিশনের সাথে প্রান্তিক পর্যায়ের খামারি ও সংশ্লিষ্ট উদ্যোক্তা যুক্ত থাকবেন ফলে তারা প্রতিদিন পোল্ট্রি এবং পোল্ট্রিজাত পণ্যের দৈনন্দিন বাজার তথ্য, বাজারপূর্বাভাস ও প্রয়োজনীয় কারিগরি তথ্য জানতে পারবেন বলে আশা প্রকাশ করেন উভয় পক্ষ।