বগুড়ার চরাঞ্চলের শুরু হলো "ভরসার নতুন জানালা"

এগ্রিলাইফ প্রতিনিধিঃ জলবায়ু পরিবর্তন বর্তমানে চরাঞ্চলের কৃষি উৎপাদনের ক্ষেত্রে বড় হুমকি। বগুড়ার সারিয়াকান্দি চরাঞ্চলে কৃষি গবেষণা ও কৃষি উৎপাদন ব্যবস্থা টেকসই রাখতে ক্লাইমেট স্মার্ট প্রযুক্তির "ভরসার নতুন জানালা" গবেষণা কার্যক্রম শুরু হয়েছে।

পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ) বগুড়ার চর ডেভেলপমেন্ট রিসার্চ সেন্টার (সিডিআরসি) ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) কর্তৃক যৌথভাবে বাস্তবায়নে ক্লাইমেট স্মার্ট প্রযুক্তির কৃষি গবেষণা কার্যক্রম পরিচালনা করছে।

বুধবার (৯ আগষ্ট) বিকালে বগুড়ার সারিয়াকান্দি নয়াপড়া চরে প্রকল্প এলাকা পরিদর্শন ও উপকার ভোগীদের দক্ষতা উন্নয়নে ২ দিনব্যাপী প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করা হয় ।এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়া’র মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মোঃ খুরশীদ ইকবাল রেজভী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি এর ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর এটিএম তাহামিদুজ্জামান এফসিএস,ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর শাহ আলম ভূঁইয়া, বিসেফ ফাউন্ডেশনের সভাপতি ড. জয়নুল আবেদিন।

এ সময় উপস্থিত ছিলেন ক্লাইমেট স্মার্ট প্রযুক্তির গবেষণা টীম লিডার এবং পল্লী উন্নয়ন একাডেমী,বগুড়া’র যুগ্মপরিচালক ড. মোঃ আব্দুল মজিদ প্রামানিক, গবেষণার টেকনিক্যাল এ্যাডভাইজার ও আরডিএ'র সাবেক পরিচালক ড. একেএম জাকারিয়া, আরডিএ যুগ্মপরিচালক খালিদ আওরংগজেব, যুগ্মপরিচালক দেলোয়ার হোসেন, উপ-পরিচালক রেবেকা সুলতানা, রিসার্চ কো-অর্ডিনেটর মোজাহারুল হক (বাবু), সারিয়াকান্দি উপজেলার হাটশেরপুর ইউপি চেয়ারম্যান মেহেদী হাসান সহ ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি ও আরডিএ বিভিন্ন কর্মকর্তাবৃন্দ,গণমাধ্যমকর্মী,গবেষণা টীমের গবেষকবৃন্দ উপস্থিত ছিলেন।

পরে অতিথিবৃন্দ চরাঞ্চলের বসবাসরত দরিদ্র ও সুবিধাবঞ্চিত জীবিকার মান উন্নয়নে আরডিএ'র সিডিআরসি-ইউসিবি কর্তৃক বাস্তবায়নাধীন ক্লাইমেট স্মার্ট প্রযুক্তির "ভরসার নতুন জানালা" গবেষণা কার্যক্রমে নৌকা ভিত্তিক চলমান সোলার সেচ প্রকল্প, ক্লাইমেট স্মার্ট নার্সারী, কৃষক বিশ্রাম ছাউনি, ট্রেতে চারা উৎপাদন, ফল বাগান, নেপিয়ার ঘাস প্রদর্শনী পরিদর্শন ও চরাঞ্চলের ক্ষুদ্র কৃষি উদ্যোক্তাদের সঙ্গে মতবিনিময় করেন।