"নিরাপদ পোল্ট্রি ও পোল্ট্রিজাত পণ্যের বাজার উন্নয়ন" উপ-প্রকল্পের কার্যক্রম পরিদর্শন করলেন ড. আকন্দ মোঃ রফিকুল ইসলাম

এগ্রিলাইফ২৪ ডটকম: কক্সবাজার সদর উপজেলায় "নিরাপদ পোল্ট্রি ও পোল্ট্রিজাত পণ্যের বাজার উন্নয়ন" শীর্ষক উপ- প্রকল্পের মাঠের কার্যক্রম পরিদর্শন করলেন পিকেএসএফ-এর সিনিয়র মহাব্যবস্থাপক ড. আকন্দ মোঃ রফিকুল ইসলাম।

রোজ শুক্রবার (২৫ আগস্ট) সদরের পিএমখালী ইউনিয়নের বাংলা বাজার সংলগ্ন গ্রামের জনাব নুরুল ইসলাম বাবুল সাহেবের চিকেন কুপ মডেল ঘুরে ঘুরে দেখেন। এসময় তিনি সেখানের দায়িত্বশীল কোস্ট ফাউন্ডেশনের কর্মী জনাব আবু নোমান ও সত্ত্বাধিকারী বাবুল সাহেবের কাছ থেকে মডেলের বিস্তারিতসম্পর্কে অবহিত হন।

মাঠ কার্যক্রম পরিদর্শনকালে ড. আকন্দ মোঃ রফিকুল ইসলাম খামারীদের স্বল্প সুদে লোনের ব্যবস্থা, সঠিকভাবে ভ্যাক্সিনেশন, ভ্যাকসিন হাব এর সাথে খামারীর যোগাযোগ সমন্বং এর প্রতি গুরুত্বারোপ করেন। এছাড়া খামারীকে ট্রেনিংয়ের ব্যবস্থা, উপজেলা প্রাণী সম্পদ অফিসের যোগাযোগ করারও তাগিদ দেন। মডেলের আশেপাশে ঘাস লাগানোর পরামর্শ প্রদান করেন তিনি। খামারের বাউন্ডারি অতিক্রম করে মুরগী যাতে বাহিরে চলে না যায় সে বিষয়ে সজাগ থাকার কথা বলেন পিকেএসএফ এর সিনিয়র মহাব্যবস্থাপক ড. আকন্দ মোঃ রফিকুল ইসলাম।

চিকেন কুপ মডেল পরিদর্শন শেষ করে তিনি ঝিলংজা ইউনিয়নের রশিদ আহমদ সাহেবের জৈব সার প্ল্যান্ট পরিদর্শন করেন। সেখানে গরু, মহিষের গোবর ও লেয়ার মুরগীর লিটার (মল) থেকে সলিড জৈব সার উৎপাদন করা হয়। সার উৎপাদনের প্রক্রিয়া সম্পর্কে তিনি অবহিত হন।

জৈব সার প্ল্যান্ট পরিদর্শনকালে খামারীকে স্বল্প সুদে লোন প্রদান, সার বাজারজাতকরণে সুনির্দিষ্ট প্যাকেট ব্যবহার করে ব্র্যান্ডিং, পরিসরটি আরো বাড়ানো যায় কিনা এবং স্থানীয় খামারীদের মাঝে সার বিক্রি করা যায় কিনা সে কিষয়গুলির উপর জোর দেন।্এছাড়া স্থানীয় বিভিন্ন মার্কেটের সাথে লিংকেজ করে দেয়ার কথা বলেন তিনি।

পরিদর্শন শেষে তিনি কলাতলী কোস্ট ফাউন্ডেশনের অফিসে চলে আসেন। এ সময়ে আরো উপস্থিত ছিলেন পিকেএসএফ এর প্রজেক্ট ম্যানেজার জনাব শেখ নজরুল ইসলাম, জনাব মোঃ ইব্রাহিম, কোস্ট ফাউন্ডেশনের উপ পরিচালক জনাব বারেকুল ইসলাম চৌধুরী ও পোল্ট্রি প্রজেক্টের ম্যানেজার জনাব সরোয়ার হোসাইন শুভ।

উল্লেখ্য পিকেএসএফ এর সহায়তায় নিরাপদ পোল্ট্রি ও পোল্ট্রিজাত পণ্যের বাজার উন্নয়ন শীর্ষক প্রকল্পটি গত বছরের আগষ্ট মাস থেকে কক্সবাজার সদর ও রামু উপজেলায় বিভিন্ন কর্মকান্ড পরিচালনা করে আসছে।